বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > 'মেসির ঘরে' মিউজিয়াম! অভিনব উদ্যোগ নিচ্ছে কাতার বিশ্ববিদ্যালয়

'মেসির ঘরে' মিউজিয়াম! অভিনব উদ্যোগ নিচ্ছে কাতার বিশ্ববিদ্যালয়

কাতার বিশ্ববিদ্যালয়ের হোস্টেল। ছবি- টুইটার 

বিশ্বকাপ জিতেছে আর্জেন্তিনা। সেই মুহূর্ত এখন টাটকা। বিশ্বকাপ খেলতে এসে কাতার বিশ্ববিদ্যালয়ের হোস্টেলে ছিল লিওনেল স্কালোনির দল। আর যে ঘরে মেসি ছিলেন, সেই ঘর মিউজিয়াম করার সিদ্ধান্ত নিয়েছে কাতার বিশ্ববিদ্যালয়।

‘তোমায় হৃদ মাঝারে রাখবো ছেড়ে দেবো না।’ এককথায় বোঝাতে গেলে এটাই মেসিকে নিয়ে কাতারের মনোভাব। দশ দিনের বেশি হয়ে গেছে ফুটবল বিশ্বকাপ শেষ হয়েছে। তবুও যেন মেসি ম্যানিয়া কাটছে না। কাতারে তৈরি হচ্ছে মিউজিয়াম। তবে তা যে সে মিউজিয়াম নয়। মেসিকে নিয়ে হচ্ছে সেই মিউজিয়াম।

বহু প্রতিক্ষিত বিশ্বকাপ উঠেছে মেসির হাতে। হয়েছেন বিশ্বকাপের সেরা খেলোয়াড়। পেয়েছেন সোনার বল। বিশ্বকাপ জুড়ে তিনি করেছেন সাতটি গোল। একই সঙ্গে গোল করিয়েছেনও তিনটি। বিশ্বকাপের ফাইনালেও কঠিন সময়ে গোল করে দলকে এগিয়ে দিয়েছিলেন। বিশ্ব সাক্ষী ছিল সেই বিরল মুহূর্তের। বাঁ পা-এর জাদুতে মাত করেছেন বিশ্বকে। এহেন ফুটবলারের স্মৃতি ছাড়তে চাইছে না কাতার।

বিশ্বকাপ চলাকালীন কাতার বিশ্ববিদ্যালয়ে‌ ঘাঁটি গেড়েছিল লিওলেন স্কলোনির দল। কাতার বিশ্ববিদ্যালয় কোনও ৫ তারা হোটেলের চেয়ে কম নয়। কি নেই তাতে। মাঠ থেকে শুরু করে জিম, বড় লাউঞ্জ, সেলুন, মার্কেট থেকে স্পোর্টস কমিউনিটি হল। বাকি ছিল না কিছুই। আর কাতাররে ফুটবল স্টেডিয়াম গুলোর মাঝ দূরত্ব ছিল অনেকখানি‌। কাতার বিশ্ববিদ্যালয় থেকে যাতায়াতের সুবিধার জন্যই এই জায়গাকে বেছে নিয়েছিল আর্জেন্তিনা।

এখানে থাকার জন্য আর্জেন্তিনা দলের অনেক খুনসুটি ধরা পড়েছে ক্যামেরায়। আর্জেন্তিনা দলের একটি ফটো সিরিজও প্রকাশ করেছে কাতার বিশ্ববিদ্যালয়। তার সঙ্গে কাতার বিশ্ববিদ্যালয় বুধবার ঘোষণা করেছে, তারা মেসির ঘরকে জাদুঘরে রূপান্তর করার সিদ্ধান্ত নিয়েছে। কাতার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ আধিকারিক হিটমি আল হিটমি বলেন, 'আর্জেন্তিনার জাতীয় দলের খেলোয়াড় লিওনেল মেসির ঘরে কোনও পরিবর্তন করা হবে না। আমরা সেখানে মিউজিয়াম বানাচ্ছি। শুধুমাত্র দর্শকদের জন্য উপলব্ধ থাকবে। মেসির জিনিসপত্র ছাত্রদের এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য স্মারক হয়ে থাকবে। এই ঘরে থেকেই মেসি বিশ্বকাপ জিতেছিল আগামী প্রজন্ম দেখতে পাবে।'

বিশ্ববিদ্যালয়ের বি-২০১ রুমে ছিলেন মেসি। সেই ঘরই হবে জাদুঘর। মেসির যাবতীয় ছবি, স্মারক, ক্রীড়া সরঞ্জাম সেখানে থাকবে। মেসির নামেই হবে জাদুঘরের নাম। কাতার প্রশাসনের কর্তারা মেসিকে দিয়েই ওই জাদুঘরের উদ্বোধন করতে চান। তাই আমন্ত্রণও জানানো হয়েছে মেসিকে।

ব্যাটেল অব লুসেইলে পোডিয়ামের উপর দাঁড়িয়ে কাতারের বিশেষ ঐতিহ্যবাহি কাপড় পরে মেসির বিশ্বকাপ নেওয়া ও দলের সঙ্গে উদযাপন ভুলবে না ফুটবল বিশ্ব। কাতারও ভুলতে চাইছে না। মনে রাখবে প্রজন্মের পর প্রজন্ম ধরে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

‘‌এদের দিয়ে শৌচালয়টাও পরিষ্কার করাবেন’‌, সুভাষকে কড়া ভাষায় নিশানা করলেন অভিষেক নতুন হেয়ারস্টাইলে ফ্রেশ লুকে নতুন মা অনুষ্কা, ভাইরাল ছবি অধিকাংশ সিরিয়ালই বন্ধ হয় জলদি, ৭০০ পার করা অনুরাগের ছোঁয়া নিয়ে কী বললেন ‘সূর্য’? Video: ছিলেন নিখোঁজ! বাংলাদেশের MP আনোয়ারুল আজিমের মৃতদেহ উদ্ধার নিউটাউনে! Video: OBC রিজার্ভেশন থেকে মুসলিমদের বাদ দিতে হবে এমন রায় মানবো না- মমতা রামকৃষ্ণ মিশনে হামলায় গ্রেফতার ৫, অধরা মূল অভিযুক্ত প্রদীপ রায়, পুলিশ কী বলছে? আগামিকাল কেমন কাটবে আপনার? কারা পাবেন ভাগ্যের সাহায্য? জেনে নিন ২৩ মে’র রাশিফল IPL-এ ইতিহাস কোহলির, বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে ছুঁলেন ৮ হাজারের এভারেস্ট রিঙ্কুও নাকি ভ্যাঁ করে কেঁদে ফেলেছিলেন, কবে-কখন? অকপটে জানালেন নাইট তারকা,ভিডিয়ো শুঁটকি বাটা থেকে ডাব চিঁংড়ি আরও কত কী! শ্বশুরবাড়িতে কব্জি ডুবিয়ে খেলেন অনীক!

Latest IPL News

রিঙ্কুও নাকি ভ্যাঁ করে কেঁদে ফেলেছিলেন, কবে-কখন? অকপটে জানালেন নাইট তারকা,ভিডিয়ো IPL 2024-বোলারদের স্ট্যাটস দেখি না, রানে ফিরতেই উদ্ধত মন্তব্য কোহলির নিরাপত্তা নিয়ে সংশয় নয়, কেন অনুশীলন বাতিল করে RCB, আসল কারণ জানাল আয়োজকরা শাহরুখ, গম্ভীর নয়, নাইট ড্রেসিং রুমে দাদা হিসেবে ভোকাল টনিক পাণ্ডেজির তর্ক টিপ্পনী এখন অতীত, বিরাটে মজে সুনীল গাভাসকর, বলছেন RCB ফেভারিট রিঙ্কু সিং কোথায় গেলেন! KKR-এর তারকা ব্যাটরকে নিয়ে বড় মন্তব্য করলেন মাইকেল ভন মিলে গেল KKR-কে নিয়ে গম্ভীরের ভবিষদ্বাণী! ফাইনালের জন্য দিলেন বিশেষ বার্তা আমদাবাদে জঙ্গি গতিবিধি! কোহলির নিরাপত্তা নিয়ে সংশয়ে অনুশীলন বাতিল RCB-র! আইপিএল গ্রুপ পর্যায়ে প্রথম দুইয়ে থাকা KKR,SRH-এর ক'জন যাচ্ছেন T20 বিশ্বকাপে? হঠাৎই IPL-র লাইভ শোতে ঢুকে পড়লেন SRK, চাইলেন ক্ষমা, এরপর কী হল? দেখুন ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.