বাংলা নিউজ > ময়দান > ফুটবল > বদলে যাচ্ছে ISL-এর নিয়ম, আগামী মরশুম থেকে দেখা যাবে ছয় দলের প্লেঅফ
ইন্ডিয়ান সুপার লিগ ২০২১-২২ জেতার পরে জামশেদপুর এফসির উচ্ছ্বাস (ছবি-পিটিআই) (PTI)

বদলে যাচ্ছে ISL-এর নিয়ম, আগামী মরশুম থেকে দেখা যাবে ছয় দলের প্লেঅফ

  • আগামী মরশুম থেকে লিগ পর্বের সেরা ছয়টি দলের সামনে প্লেঅফ খেলার সুযোগ থাকবে। টুর্নামেন্টের লড়াইকে আরও রোমাঞ্চিত করতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলে বলা যেতেই পারে আসন্ন মরশুমে নতুন চেহারায় আসতে চলেছে আইএসএল।

বদলে যাচ্ছে ইন্ডিয়ান সুপার লিগের নিয়ম। টুর্নামেন্টের লড়াই আরও আকর্ষণীয় করার লক্ষ্যেই আনা হচ্ছে বেশকিছু পরিবর্তন। এত দিন পর্যন্ত লিগ পর্বের সেরা চার দল সেমিফাইনালে উঠত। এরপরে তাদের মধ্যেই নকআউট পর্বের ম্যাচ খেলা হত। তাদের থেকে ফাইনালে জায়গা করে নিত দুটি দল। এবার সেই নিয়ম বদলে যাচ্ছে। আগামী মরশুম থেকে লিগ পর্বের সেরা ছয়টি দলের সামনে প্লেঅফ খেলার সুযোগ থাকবে। টুর্নামেন্টের লড়াইকে আরও রোমাঞ্চিত করতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলে বলা যেতেই পারে আসন্ন মরশুমে নতুন চেহারায় আসতে চলেছে আইএসএল।

আইএসএলের ক্লাব এবং লিগের টেকনিক্যাল কমিটির সঙ্গে আলোচনা করেই এই পরিবর্তন আনা হয়েছে। লিগ পর্বের সেরা দুই দল সরাসরি প্লেঅফ পর্বে উঠবে। লিগের তৃতীয় দল ষষ্ঠ দলের মুখোমুখি হবে এবং লিগের চতুর্থ দল মুখোমুখি হবে লিগের পঞ্চম দলের। তাদের মধ্যে থেকে দুটি দল চূড়ান্ত চারে জায়গা করে নেবে। জয়ী দল প্লেঅফ পর্বের যোগ্যতা অর্জন করবে। এই সময় তারা একটি করে ম্যাচ খেলবে। দুই দলের মধ্যে ক্রমতালিকায় এগিয়ে থাকা দল ঘরের মাঠে খেলার সুবিধা পাবে। প্লেঅফ পর্বে হোম-অ্যাওয়ে পদ্ধতিতে দু’টি করে ম্যাচ খেলতে হবে। নতুন ফর্ম্যাটে লিগ পর্বের ষষ্ঠ দলের সামনেও লিগ চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ থাকবে।

আইএসএল শুরুর সময় আটটি দল খেলত। এখন অবশ্য খেলে ১১টি দল। কিন্তু প্রথম থেকেই গ্রুপ পর্যায় থেকে প্লেঅফ পর্বে চারটি দলই যেতে পারে। এবার সেই জায়গায় ছয়টি দলের সামনে শেষ পর্যন্ত প্লেঅফ খেলার সুযোগ থাকবে। বলা যেতে পারে লিগ পর্বের ষষ্ট দলের সামনেও চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ থাকবে। বিশেষজ্ঞরা মনে করেন লিগের ফর্ম্যাট বদলের আরও একটি কারণ হল ভবিষ্যতে অংশগ্রহণকারী দলের সংখ্যা বাড়তে পারে। এত দিন পর্যন্ত লিগ পর্বের সেরা দল সরাসরি এএফসি চ্যাম্পিয়ন্স লিগের জন্য যোগ্যতা অর্জন করত। লিগ শিল্ড ছাড়াও পেত আর্থিক পুরস্কার। আগামী মরশুম থেকে লিগ পর্বের সেরা ছয়টি দল প্লেঅফের যোগ্যতা অর্জন করবে।

বন্ধ করুন