বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > বদলেছে ISL-এর নিয়ম, সোনার বুট উঠতে পারে ইস্টবেঙ্গলের ক্লেটন সিলভার হাতে

বদলেছে ISL-এর নিয়ম, সোনার বুট উঠতে পারে ইস্টবেঙ্গলের ক্লেটন সিলভার হাতে

ইস্টবেঙ্গলের ক্লেটন সিলভা (ছবি-টুইটার)

আইএসএলের সর্বোচ্চ গোলদাতাকে দেওয়া হয় সোনার বুট। এত দিন পর্যন্ত আইএসএলে নিয়ম ছিল, যদি শীর্ষে থাকা দু’জন ফুটবলার একই সংখ্যক গোল করে থাকেন, তা হলে যাঁর অ্যাসিস্টের সংখ্যা বেশি, তাঁকে এই পুরস্কার দেওয়া হবে। নতুন নিয়ম অনুযায়ী, যে ফুটবলার সবচেয়ে কম মিনিটে গোলগুলি করেছেন, তিনি পাবেন এই পুরস্কার।

আইএসএলের মাঝপথে নিয়ম বদল করা হল। তার সুফল পেতে পারে ইস্টবেঙ্গল। এ বারের প্রতিযোগিতায় দশম স্থানে শেষ করেও সেরার পুরস্কার পেতে পারে ইস্টবেঙ্গল। তবে দল নয়, পুরস্কার পেতে পারেন দলের এক ফুটবলার। তিনি হলেন ক্লেটন সিলভা। জেনে নিন আসল বিষয়টা কী? আইএসএলের সর্বোচ্চ গোলদাতাকে দেওয়া হয় সোনার বুট। এত দিন পর্যন্ত আইএসএলে নিয়ম ছিল, যদি শীর্ষে থাকা দু’জন ফুটবলার একই সংখ্যক গোল করে থাকেন, তা হলে যাঁর অ্যাসিস্টের সংখ্যা বেশি, তাঁকে এই পুরস্কার দেওয়া হবে। নতুন নিয়ম অনুযায়ী, যে ফুটবলার সবচেয়ে কম মিনিটে গোলগুলি করেছেন, তিনি পাবেন এই পুরস্কার।

আরও পড়ুন… সচিনকে স্লেজ করে কতটা বিপদে পড়েছিলেন পাক তারকা- সাকলিন শোনালেন মজার গল্প

সেখানেই বাজি মারতে পারেন ইস্টবেঙ্গলের ক্লেটন সিংভা। আইএসএলে তাঁর এবং ওড়িশার দিয়েগো মৌরিসিয়োর ১২টি করে গোল করেছেন। যদি আগের নিয়ম থাকত, তা হলে চারটি অ্যাসিস্টের সুবাদে সোনার বুট পেতে পারতেন মৌরিসিয়ো। কারণ ক্লেটনের একটি অ্যাসিস্ট রয়েছে। কিন্তু প্রতি মিনিটে গোল করার সুবাদে ক্লেটন এই পুরস্কার পেতে পারেন। ইস্টবেঙ্গলের পাশাপাশি ওড়িশা আইএসএল থেকে বিদায় নিয়েছে। তৃতীয় স্থানে রয়েছেন মুম্বইয়ের জর্জ পেরেরা এবং গোয়ার ইকের গুয়ারোচেনা। এই দুই দলও বিদায় নিয়েছে। ফাইনালে যদি এটিকে মোহনবাগানের দিমিত্রি পেত্রাতোস হ্যাটট্রিক করতে পারেন, তা হলে গোলসংখ্যার বিচারে তিনিই সোনার বুট পাবেন। না হলে ক্লেটনের ধারেকাছে আর কেউ নয়। বাকি প্রত্যেকের দলই এবারের আইএসএল থেকে বিদায় নিয়েছে।

আরও পড়ুন… ইশান্তের সঙ্গে পনেরো বছর আগের ঘটনা শোনালেন বীরু, প্রশ্ন উঠল তাঁর আচরণ নিয়ে

এদিকে চলতি মরশুমের আইএসএলের ফাইনাল খেলতে গোয়া রওনা হওয়ার চব্বিশ ঘণ্টা আগে স্বস্তির খবর এসেছে এটিকে-মোহনবাগান শিবিরে। সুস্থ হয়ে অনুশীলনে নেমে পড়লেন আশিক কুরুনিয়ন। সব ঠিক থাকলে শনিবার গোয়ার ফতোরদা স্টেডিয়ামে বেঙ্গালুরু এফসি-র বিরুদ্ধে খেলবেন সবুজ-মেরুন মাঝমাঠের অন্যতম ভরসা। গোয়ায় আইএসএলের ফাইনালে উপস্থিত থাকবেন রাজ্যের ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাসও। ফাইনালের জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ফাইনালের জন্য শুভেচ্ছা জানিয়েছেন। তিনি খোঁজ নেন, মোহনবাগান কবে গোয়া যাচ্ছে। ক্রীড়ামন্ত্রীকেও তিনি যেতে বলেছেন। তাঁকে বলেছেন, চ্যাম্পিয়নের ট্রফি জিতিয়ে ফিরতে। আইএসএলের ফাইনালে উঠে চনমনে এটিকে মোহনবাগান। গোটা দলের শরীরী ভাষাতেই মনে হচ্ছে, চ্যাম্পিয়ন হওয়াই তাদের একমাত্র লক্ষ্য। বৃহস্পতিবার দুপুরেই গোয়া পৌঁছে গিয়েছে দল। শুক্রবার অনুশীলন হবে। শনিবার ফতোরদা স্টেডিয়ামে ফাইনাল।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

ভয়ে গায়ে দেবে কাঁটা, ভূত দেখার অভিজ্ঞতা ভাগ করে নিলেন অজয় দেবগন সপ্তাহের শেষে শনির দশা বহু জেলায়, বাংলার কোথায় কবে বৃষ্টি হবে? অভিনেত্রী নয়, ভারতীয় সেনায় যোগ দিতে চেয়েছিলেন জয়া! সুযোগ না পেয়ে কী বললেন? নো বলে মিস প্রথম উইকেট, মালিঙ্গা-স্টোকসদের সঙ্গে এক সারিতে জায়গা করলেন আকাশ সিভিক ভলান্টিয়ারদের জুনিয়র কনস্টেবল পদে নিয়োগ, লোকসভা ভোটের আগে হতে পারে ঘোষণা অর্ডার করলেই উড়ে আসছে কফি, ওয়েটার ছাড়াই ধরা দিচ্ছে হাতে! ঘটনায় তাজ্জব শহর বাংলার জঙ্গলে ঘুরছে শিকারী কুকুরের দল, ক্যামেরায় ধরা পড়ল ছবি, উচ্ছসিত বনদফতর ক্লাবে ঢুকতে দেওয়া হয়নি, আমেরিকায় ঠান্ডায় জমে মৃত্যু ভারতীয় বংশোদ্ভূত ছাত্রের মার্চ থেকে জি বাংলায় শুরু ‘যোগমায়া’, তবে পেল না প্রাইম টাইম! জায়গা নিল হিট মেগার ১২ বছর পর বৃহস্পতি শুক্রর মিলন, দেবী লক্ষ্মীর আশীর্বাদ বর্ষিত হবে ৩ রাশির উপর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.