বাংলা নিউজ > ময়দান > ফুটবল > জল্পনা থাকলেও SC EB-কে রেখেই তৈরি হল লিগের সূচি, কলকাতা লিগের ডার্বি কবে জানেন?
সোমবার কলকাতা লিগের সূচি নির্ধারিত হল।
সোমবার কলকাতা লিগের সূচি নির্ধারিত হল।

জল্পনা থাকলেও SC EB-কে রেখেই তৈরি হল লিগের সূচি, কলকাতা লিগের ডার্বি কবে জানেন?

  • শ্রী সিমেন্টের সঙ্গে এখনও লাল-হলুদ কর্তাদের জট কাটেনি। যদি জট কেটে যায় তো ভাল। তা না হলে, কলকাতা লিগে যদি ইস্টবেঙ্গল অংশ না নেয়, সে ক্ষেত্রে অবনমনের আশঙ্কা লাল-হলুদের থেকে যেতেই পারে।

শুক্রবার কলকাতা লিগের ক্রীড়াসূচি নিয়ে বৈঠক ছিল। সেই বৈঠকে যথারীতি উপস্থিত ছিল না এসসি ইস্টবেঙ্গলের কোনও প্রতিনিধি। প্রিমিয়ার ডিভিশনের বাকি ১৩টি দলের প্রতিনিধি অবশ্য উপস্থিত ছিলেন। তবে এসসি ইস্টবেঙ্গলকে রেখেই কলকাতা প্রিমিয়ার লিগের ক্রীড়সূচি তৈরি করা হয়েছে। তবে আইএফএ-র তরফে পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে, ইস্টবেঙ্গল যদি না খেলে, সেক্ষেত্রে তাদের অবনমন হয়ে যেতে পারে।

আগস্টের তৃতীয় সপ্তাহ থেকে কলকাতা লিগ শুরু হতে চলেছে। শোনা যাচ্ছে, ১৮ অগস্ট থেকে কলকাতা লিগ হবে। মোট ১৪টি দলকে দু'টি গ্রুপে ভাগ করা হয়েছে। খুব স্বাভাবিক ভাবেই এসসি ইস্টবেঙ্গল এবং এটিকে মোহনবাগানকে দু'টি আলাদা গ্রুপে রাখা হয়েছে। 

এসসি ইস্টবেঙ্গলের গ্রুপে রয়েছে ভবানীপুর, সাদার্ন সমিতি, মহমেডান, বিএসএস স্পোর্টিং ক্লাব, রেলওয়ে এফসি, ইউনাইটেড স্পোর্টস ক্লাব। আর এটিকে মোহনবাগানের গ্রুপে রয়েছে এরিয়ান, টালিগঞ্জ অগ্রগামী, জর্জ টেলিগ্রাফ, পিয়ারলেস, খিদিপুর এসসি, কাস্টমস। 

কলকাতা লিগের দু'টি গ্রুপ।
কলকাতা লিগের দু'টি গ্রুপ।

প্রতিটি গ্রুপ আলাদা করে নিজেদের মধ্যে লিগের ম্যাচ খেলবে। তার পরে প্রতিটি গ্রুপ থেকে প্রথম তিনটি করে দল কোয়ার্টার ফাইনালের জন্য সরাসরি যোগ্যতা অর্জন করবে। বাকি যে চারটি করে মোট আটটি দল থাকবে, তাদের মধ্যে আবার নক আউট পর্বের ম্যাচ হবে। কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল, ফাইনাল ম্যাচ হবে। ফাইনালে যে দু'টি দল উঠবে তারা আবার মূল পর্বের কোয়ার্টার ফাইনালে যোগ দেবে। এসসি ইস্টবেঙ্গলের প্রথম ম্যাচ ভবানীপুরের বিরুদ্ধে। মহমেডান আবার সাদার্ন সমিতির বিরুদ্ধে প্রথম ম্যাচ খেলবে। এটিকে মোহনবাগান প্রথম ম্যাচ খেলবে জর্জ টেলিগ্রাফের বিরুদ্ধে।  

মরশুমের প্রথম ডার্বি কবে হবে, সেটা নিয়েই সকলের আগ্রহ। তবে লাল-হলুদ এবং সবুজ-মেরুন যদি সরাসরি নক আউটে ওঠে সেক্ষেত্রে, দুই দলের নক আউট পর্বে মুখোমুখি হওয়ার সম্ভাবনা থাকবে। তবে কলকাতা লিগের ডার্বি যে এ বার হবেই, সেটা নিয়ে কিন্তু কোনও নিশ্চয়তা নেই। যেহেতু দু'টি দল আলাদা আলাদা গ্রুপে রয়েছে। এবং নক আউট পর্বে দুই দল মুখোমুখি নাও হতে পারে। আগে কোনও দল ছিটকে যেতে পারে। বা সরাসরি কোনও একটি দল নক আউটের জন্য যোগ্যতা অর্জন করতে নাও পারে। তার আগেও ছিটকে যেতে পারে। তাই অনেক অঙ্কের হিসেব রয়েছে। অনেক ‘যদি’, ‘কিন্তু’ রয়েছে।

সবচেয়ে বড় ‘যদি’, ‘কিন্তু’ তো এসসি ইস্টবেঙ্গলের লিগে অংশ নেওয়া বা না নেওয়া নিয়ে। শ্রী সিমেন্টের সঙ্গে এখনও লাল-হলুদ কর্তাদের জট কাটেনি। যদি জট কেটে যায় তো ভাল। তা না হলে, কলকাতা লিগে যদি ইস্টবেঙ্গল অংশ না নেয়, সে ক্ষেত্রে অবনমনের আশঙ্কা লাল-হলুদের থেকে যেতেই পারে।

বন্ধ করুন