বাংলা নিউজ > ময়দান > ফুটবল > ২০২২ বিশ্বকাপ পর্যন্ত বেলজিয়াম দলের কোচিং স্টাফ থাকছেন থিয়েরি অঁরি
থিয়েরি অঁরি। ছবি- রয়টার্স।
থিয়েরি অঁরি। ছবি- রয়টার্স।

২০২২ বিশ্বকাপ পর্যন্ত বেলজিয়াম দলের কোচিং স্টাফ থাকছেন থিয়েরি অঁরি

  • কাতার বিশ্বকাপ শেষ হওয়া পর্যন্ত অঁরির চুক্তি বাড়ানো হয়েছে।

শুভব্রত মুখার্জি

১৯৯৮ সালে বিশ্বকাপের শিরোপা জয়ী তথা ২০০৬ বিশ্বকাপ ফাইনালে ফ্রান্স জাতীয় ফুটবল দলের হয়ে খেলা অন্যতম গুরুত্বপূর্ণ স্ট্রাইকার ছিলেন থিয়েরি অঁরি। খেলা ছাড়ার পরে প্রাক্তন আর্সেনাল তারকা বেশকিছুদিন হল বেলজিয়াম জাতীয় ফুটবল দলের কোচিং টিমের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য। রবার্তো মার্টিনেজ কোচ থাকাকালীনও তিনি এই কোচিং স্কোয়াডের মেম্বার ছিলেন। বেলজিয়াম ফুটবল সংস্থার তরফে জানানো হয়েছে ২০২২ সালে কাতার বিশ্বকাপ শেষ হওয়া পর্যন্ত তিনি কোচিং স্টাফ হিসেবেই কাজ করবেন।

উল্লেখ্য কোচ হিসেবে থিয়েরি অঁরি ২০১৮-১৯ সালে ফ্রান্সের লিগ ওয়ানের দল এএস মোনাকোর দায়িত্ব সামলেছেন। তবে সেভাবে সাফল্যের মুখ দেখতে পাননি। এরপরে তিনি মন্ট্রিওল ইমপ্যাক্ট দলের কোচের দায়িত্ব পালন করেন। তিনি ফেব্রুয়ারিতে সেই দায়িত্বও ছেড়ে লন্ডনে চলে আসেন। কারণ কোভিডকালে তিনি তাঁর পরিবারকে বেশি সময় দিতে চেয়েছিলেন। ২০২০ সালের জুন মাসে তিনি ফের বেলজিয়াম দলের কোচিং স্টাফ হিসেবে যুক্ত হন। ২০২২ সালের কাতার বিশ্বকাপ শেষ হওয়া পর্যন্ত তাঁর চুক্তি বাড়ানো হয়েছে। প্রসঙ্গত রবার্তো মার্টিনেজের সময়কালও ২০২২ বিশ্বকাপ শেষ না হওয়া পর্যন্ত বাড়ানো হয়েছে।

উল্লেখ্য ১৯৯৮ সালে ফ্রান্সকে বিশ্বকাপের ট্রফি এনে দেওয়া ও পরে ২০০৬ সালে বিশ্বকাপের ফাইনালে ওঠা ফ্রান্স দলের অত্যন্ত গুরুত্বপূর্ণ স্ট্রাইকার ছিলেন আর্সেনালে খেলা থিয়েরি অঁরি। তবে ২০০৬ সালে দেশকে শিরোপা এনে দিতে পারেননি তিনি। এবার বেলজিয়ামের সহকারী হিসেবে তিনি বিশ্বকাপ জয়ের স্বাদ পান কিনা তা জানার অপেক্ষায় থাকতে হবে আমাদের।

বন্ধ করুন