বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > বিশ্বকাপের ইতিহাসে এই প্রথম এত বড় জয় পেল স্পেন! জানেন এর আগের রেকর্ডটি কি ছিল?

বিশ্বকাপের ইতিহাসে এই প্রথম এত বড় জয় পেল স্পেন! জানেন এর আগের রেকর্ডটি কি ছিল?

কোস্টারিকাকে হারিয়ে স্পেনের সেলিব্রেশন (ছবি-এপি)

এর আগে ১৯৯৮ সালের ২৪ জুন বুলগেরিয়াকে ৬-১ গোলে হারিয়েছিলেন তিনি। এই ম্যাচ জিতে জাপানকে পিছনে ফেলে গ্রুপ-ই-এর শীর্ষে উঠেছে স্প্যানিশ দল। এটি ছিল ফুটবল ইতিহাসে কোস্টারিকার যৌথভাবে সবচেয়ে বড় পরাজয়। ১৯৭৫ সালে মেক্সিকোর বিরুদ্ধে তারা ০-৭ গোলে পরাজিত হয়েছিল। তবে সেটা অবশ্য বিশ্বকাপের ম্যাচ ছিল না।

কাতারে ফুটবল বিশ্বকাপের চতুর্থ দিনে বুধবার (২৩ নভেম্বর) কোস্টারিকার বিরুদ্ধে ঐতিহাসিক জয় তুলে নিয়েছে স্পেন। গ্রুপ-ই-তে নিজেদের প্রথম ম্যাচে কোস্টারিকাকে ৭-০ গোলে হারিয়েছে তারা। ২৮ নভেম্বর জার্মানির বিরুদ্ধে গ্রুপ-ই-তে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলবে স্পেন দল। একই সময়ে ২৭ নভেম্বর জাপানের মুখোমুখি হবে কোস্টারিকা।

কোস্টারিকার বিরুদ্ধে ঐতিহাসিক জয় তুলে নিয়েছে গাভিদের স্পেন। গ্রুপ-ই-তে নিজেদের প্রথম ম্যাচে কোস্টারিকাকে ৭-০ গোলে হারিয়েছে তারা। বিশ্বকাপের ইতিহাসে এটাই স্পেনের সবচেয়ে থেকে বড় জয়। এর আগে ১৯৯৮ সালের ২৪ জুন বুলগেরিয়াকে ৬-১ গোলে হারিয়েছিলেন তিনি। এই ম্যাচ জিতে জাপানকে পিছনে ফেলে গ্রুপ-ই-এর শীর্ষে উঠেছে স্প্যানিশ দল। এটি ছিল ফুটবল ইতিহাসে কোস্টারিকার যৌথভাবে সবচেয়ে বড় পরাজয়। ১৯৭৫ সালে মেক্সিকোর বিরুদ্ধে তারা ০-৭ গোলে পরাজিত হয়েছিল। তবে সেটা অবশ্য বিশ্বকাপের ম্যাচ ছিল না।

আরও পড়ুন… SA20 League: ১৭ মাস পরে দুরন্ত ফর্মে আর্চার, ব্রিটিশ তারকাকে নিয়ে MI-র বড় ঘোষণা

স্পেনের হয়ে ম্যাচের ১১তম মিনিটে প্রথম গোলটি করেন দানি ওলমো। তার পর ২১তম মিনিটে দ্বিতীয় গোল করে দলের লিড দ্বিগুণ করেন মার্কো অ্যাসেনসিও। ৩১তম মিনিটে পেনাল্টি থেকে প্রথম গোল করেন ফেরান তোরেস। এভাবেই হাফ টাইম পর্যন্ত ৩-০ গোলে এগিয়ে ছিল স্প্যানিশ দল। দ্বিতীয়ার্ধে আগ্রাসন আরও বাড়িয়ে দেয় স্পেন।

আরও পড়ুন… জাম্পা কি ওয়ার্ন হয়ে গেলেন নাকি? DRS দেখে অবাক বোলার থেকে ফিল্ডার, ভাইরাল অজিদের ভিডিয়ো

দ্বিতীয়ার্ধে আরও চারটি গোল করে স্পেন। ৫৪ মিনিটে নিজের দ্বিতীয় গোলটি করেন ফেরান তোরেস। এটি ছিল দলের চতুর্থ গোল। তার পরে ৭৪তম মিনিটে তরুণ তারকা গাভি এবং ম্যাচের ৯০তম মিনিটে কার্লোস সোলার গোল করে ব্যবধান বাড়িয়ে নেয়। এরপরে ম্যাচের ইনজুরি টাইমে (৯০+২) মিনিটে আলভারো মোরাটা গোল করেন। এই ম্যাচে কোস্টারিকার ফুটবলাররা সেভাবে দাঁড়িতেই পারেনি। চলতি বিশ্বকাপে একপ্রকার গর্জন করে শুরু করল স্পেন। ২৮ নভেম্বর জার্মানির বিরুদ্ধে গ্রুপ-ই-তে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলবে লুইস এনরিকের ছেলেরা। একই সময়ে ২৭ নভেম্বর জাপানের মুখোমুখি হবে কোস্টারিকা।

বন্ধ করুন