বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > বিশ্বকাপের ইতিহাসে এই প্রথম এত বড় জয় পেল স্পেন! জানেন এর আগের রেকর্ডটি কি ছিল?

বিশ্বকাপের ইতিহাসে এই প্রথম এত বড় জয় পেল স্পেন! জানেন এর আগের রেকর্ডটি কি ছিল?

কোস্টারিকাকে হারিয়ে স্পেনের সেলিব্রেশন (ছবি-এপি)

এর আগে ১৯৯৮ সালের ২৪ জুন বুলগেরিয়াকে ৬-১ গোলে হারিয়েছিলেন তিনি। এই ম্যাচ জিতে জাপানকে পিছনে ফেলে গ্রুপ-ই-এর শীর্ষে উঠেছে স্প্যানিশ দল। এটি ছিল ফুটবল ইতিহাসে কোস্টারিকার যৌথভাবে সবচেয়ে বড় পরাজয়। ১৯৭৫ সালে মেক্সিকোর বিরুদ্ধে তারা ০-৭ গোলে পরাজিত হয়েছিল। তবে সেটা অবশ্য বিশ্বকাপের ম্যাচ ছিল না।

কাতারে ফুটবল বিশ্বকাপের চতুর্থ দিনে বুধবার (২৩ নভেম্বর) কোস্টারিকার বিরুদ্ধে ঐতিহাসিক জয় তুলে নিয়েছে স্পেন। গ্রুপ-ই-তে নিজেদের প্রথম ম্যাচে কোস্টারিকাকে ৭-০ গোলে হারিয়েছে তারা। ২৮ নভেম্বর জার্মানির বিরুদ্ধে গ্রুপ-ই-তে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলবে স্পেন দল। একই সময়ে ২৭ নভেম্বর জাপানের মুখোমুখি হবে কোস্টারিকা।

কোস্টারিকার বিরুদ্ধে ঐতিহাসিক জয় তুলে নিয়েছে গাভিদের স্পেন। গ্রুপ-ই-তে নিজেদের প্রথম ম্যাচে কোস্টারিকাকে ৭-০ গোলে হারিয়েছে তারা। বিশ্বকাপের ইতিহাসে এটাই স্পেনের সবচেয়ে থেকে বড় জয়। এর আগে ১৯৯৮ সালের ২৪ জুন বুলগেরিয়াকে ৬-১ গোলে হারিয়েছিলেন তিনি। এই ম্যাচ জিতে জাপানকে পিছনে ফেলে গ্রুপ-ই-এর শীর্ষে উঠেছে স্প্যানিশ দল। এটি ছিল ফুটবল ইতিহাসে কোস্টারিকার যৌথভাবে সবচেয়ে বড় পরাজয়। ১৯৭৫ সালে মেক্সিকোর বিরুদ্ধে তারা ০-৭ গোলে পরাজিত হয়েছিল। তবে সেটা অবশ্য বিশ্বকাপের ম্যাচ ছিল না।

আরও পড়ুন… SA20 League: ১৭ মাস পরে দুরন্ত ফর্মে আর্চার, ব্রিটিশ তারকাকে নিয়ে MI-র বড় ঘোষণা

স্পেনের হয়ে ম্যাচের ১১তম মিনিটে প্রথম গোলটি করেন দানি ওলমো। তার পর ২১তম মিনিটে দ্বিতীয় গোল করে দলের লিড দ্বিগুণ করেন মার্কো অ্যাসেনসিও। ৩১তম মিনিটে পেনাল্টি থেকে প্রথম গোল করেন ফেরান তোরেস। এভাবেই হাফ টাইম পর্যন্ত ৩-০ গোলে এগিয়ে ছিল স্প্যানিশ দল। দ্বিতীয়ার্ধে আগ্রাসন আরও বাড়িয়ে দেয় স্পেন।

আরও পড়ুন… জাম্পা কি ওয়ার্ন হয়ে গেলেন নাকি? DRS দেখে অবাক বোলার থেকে ফিল্ডার, ভাইরাল অজিদের ভিডিয়ো

দ্বিতীয়ার্ধে আরও চারটি গোল করে স্পেন। ৫৪ মিনিটে নিজের দ্বিতীয় গোলটি করেন ফেরান তোরেস। এটি ছিল দলের চতুর্থ গোল। তার পরে ৭৪তম মিনিটে তরুণ তারকা গাভি এবং ম্যাচের ৯০তম মিনিটে কার্লোস সোলার গোল করে ব্যবধান বাড়িয়ে নেয়। এরপরে ম্যাচের ইনজুরি টাইমে (৯০+২) মিনিটে আলভারো মোরাটা গোল করেন। এই ম্যাচে কোস্টারিকার ফুটবলাররা সেভাবে দাঁড়িতেই পারেনি। চলতি বিশ্বকাপে একপ্রকার গর্জন করে শুরু করল স্পেন। ২৮ নভেম্বর জার্মানির বিরুদ্ধে গ্রুপ-ই-তে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলবে লুইস এনরিকের ছেলেরা। একই সময়ে ২৭ নভেম্বর জাপানের মুখোমুখি হবে কোস্টারিকা।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

বিষ্ণুপুর লোকসভা কেন্দ্র ২০২৪: ভোটের ফ্যাক্টর, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO IPL 2024-ইমপ্যাক্ট রুল না থাকলেও এত রান উঠত,অধিনায়ক রোহিতের পাল্টা মেরুতে অশ্বিন 'আমি কথা দিয়ে ছিলাম...' হানিমুনের মাঝেই অনুরাগীদের খোলা চিঠি দিলেন আদৃত হাসপাতাল থেকে ছাড়া পেয়ে মুম্বই ফিরলেন শাহরুখ, ভিডিয়ো সামনে আসতেই চিন্তায় ভক্তরা ২০ হাজার ডলারে বিকোচ্ছে ইন্দো-পাক ম্যাচের টিকিট, বিতর্কে ICC,তুলোধোনা ললিত মোদীর মোদীবাবু, মহাশয়কে বলছি, একটা মঞ্চ তৈরি করুন, তারপর… খোলা চ্যালেঞ্জ ছুঁড়লেন মমতা রেমাল-র ভ্রূকুটি!গতিবেগ সর্বোচ্চ হতে পারে ১২০ কিমি, বহু জেলায় বর্ষণের সতর্কতা দায়িত্বজ্ঞানহীন-বেপরোয়া ক্রিকেট ম্যাক্সওয়েলের,দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন প্রাক্তনীদের এনার থেকে মুখ ফেরান যশ! বক্স অফিসে সুপারফ্লপ চিনেবাদাম, কত লোকসান হয় নায়িকার?

Latest IPL News

ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO IPL 2024-ইমপ্যাক্ট রুল না থাকলেও এত রান উঠত,অধিনায়ক রোহিতের পাল্টা মেরুতে অশ্বিন হাসপাতাল থেকে ছাড়া পেয়ে মুম্বই ফিরলেন শাহরুখ, ভিডিয়ো সামনে আসতেই চিন্তায় ভক্তরা দায়িত্বজ্ঞানহীন-বেপরোয়া ক্রিকেট ম্যাক্সওয়েলের,দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন প্রাক্তনীদের চল বন্ধু…আরও একবার লড়াই হয়ে যাক...ম্যাচের আগে কে দিয়েছিলেন বিরাটকে এমন বার্তা? ‘একটা কথাও বলবে না’, বন্ধুকে নিয়ে লাগাতার অপমানের পাল্টা গাভাসকরকে তোপ এবির অসুস্থতার কারণে আমরা সকলে ১০০ শতাংশ দিতে পারেনি- দলের হাল ফাঁস করলেন সঞ্জু ইংল্যান্ড ক্রিকেটারদের বাড়ি যাওয়া বন্ধ, আগামী IPL নিয়ে বড় বার্তা অরুণ ধুমলের পরের ম্যাচেও দেখা যাবে হেড-অ্যাবির অ্যাটাকিং ব্যাটিং, হেরেও সাবধানী নয় SRH শিবির নাচতেই পারেনা বেঙ্কি, সুয়াশের চুল কাটে দর্জি,শ্রেয়সকে নিয়ে কি বললেন রাসেল-নারিন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.