বাংলা নিউজ > ময়দান > ফুটবল > EURO 2020: ক্রিশ্চিয়ানো রোনাল্ডোদের জেরে চরম বিপাকে UEFA
সাংবাদিক সম্মেলনে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ছবি- মিন্ট প্রিন্ট। (MINT_PRINT)

EURO 2020: ক্রিশ্চিয়ানো রোনাল্ডোদের জেরে চরম বিপাকে UEFA

  • সাংবাদিক সম্মেলনে এসে কোকা-কোলার বোতল সরিয়ে জল পানের পরামর্শ দেন রোনাল্ডো।

ইউয়েফা ইউরোর সাংবাদিক সম্মেলনে প্রতিদিনই কিছু কিছু না ঘটছে এবং তাঁর মূলে টুর্নামেন্টের স্পনসরদের নির্মিত দ্রব্যাদি। ঘটনার সূত্রপাত ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর হাত ধরে। পর্তুগীজ মহাতারকা তাঁদের ম্যাচের আগে সাংবাদিক সম্মেলনে এসে তরল পানীয় প্রস্তুতকারী সংস্থা কোকা-কোলা, যারা কিনা আবার টুর্নামেন্টের স্পনসরও, সামনে রাখা তাঁদের দুটি বোতল সরিয়ে রাখেন।

এরপরেই এই ধারা চলতে থাকে। রোনাল্ডোর পথ অনুসরণ করে ইতালি-সুইজারল্যান্ড ম্যাচের পর, ম্যান অফ দ্য ম্যাচ পুরস্কার নিতে এসে সাংবাদিক সম্মেলনে মানয়েল লোকাতেলিও কোকা-কোলার বোতল সরিয়ে রাখেন। এরপর পল পোগবা তাঁর ধর্মবিরুদ্ধ মদ্য প্রস্তুতকারী আরেক সংস্থা হাইনিকেনের বোতল নামিয়ে রাখেন। বারংবার একাধিক খেলোয়াড়রা একই ঘটনা ঘটানোর ফলে চাপে ইউয়েফা।

রিপোর্ট অনুযায়ী রোনাল্ডোর ঘটনার পর কোকা-কোলার শেয়ারে বেশ কিছুটা ঘাটতি দেখা যায়। ইউরোর বিভিন্ন টুর্নামেন্টে স্পনসরদের থেকে বিপুল আর্থিক উপার্জন করে ইউয়েফা। তাই স্পন্সদের ক্ষতিতে যে তাঁদের ওপরও সেই প্রভাব পড়বে তা নিয়ে কোন সন্দেহ। এই সমস্যা সমাধানে তৎপর ইউরোপের ফুটবল নিয়ামক সংস্থা ইউয়েফা। ইউরোর টুর্নামেন্ট ডিরেক্টর মার্টিন কেলেন জানান এই বিষয়ে ইউরোয় অংশগ্রহণকারী সকল দলের সঙ্গে সংস্থার তরফে কথা বলা হয়েছে।

এক বিবৃতিতে কেলেন বলেন, ‘এটা খুবই গুরুত্বপূর্ণ (সাংবাদিক সম্মেলনে স্পনসরদের বোতল থাকা)। কারণ এর থেকে টুর্নামেন্টের স্পনসরদের আর্থিক উন্নতি হয়, যা টুর্নামেন্ট এবং ইউরোপিয়ান ফুটবলের জন্য খুবই প্রয়োজনীয়।’

তবে এইসব স্পনসরের উৎপাদিত দ্রব্যগুলি যেসব খেলোয়াড়দের ধর্মের বিরুদ্ধে ‘তাঁদের সাংবাদ সম্মেলনের সময় বোতলগুলি রাখার কোন প্রয়োজন নেই।’ বলেই জানানো হয় টুর্নামেন্ট ডিরেক্টরের তরফে। টুর্নামেন্টের ১১টি মাঠের দায়িত্বে থাকা মিডিয়া ম্যানেজারদের সেইসব ধর্মাবলম্বী ফুটবলারদের সম্মেলনের আগে নিষিদ্ধ দ্রব্যগুলিকে সরিয়ে দেওয়ারও বার্তা দেওয়া হয়।

বন্ধ করুন