বাংলা নিউজ > ময়দান > ফুটবল > EURO 2020: অনুশীলন করতে পারলেন না মুলাররা, ম্যাচের আগে মাঠের বাইরেই লেগে গেল ইংল্যান্ড-জার্মানির
ইংল্যান্ডের উদ্দেশ্যে রওনা দেওয়ার আগে জার্মান দল। ছবি- রয়টার্স। (REUTERS)
ইংল্যান্ডের উদ্দেশ্যে রওনা দেওয়ার আগে জার্মান দল। ছবি- রয়টার্স। (REUTERS)

EURO 2020: অনুশীলন করতে পারলেন না মুলাররা, ম্যাচের আগে মাঠের বাইরেই লেগে গেল ইংল্যান্ড-জার্মানির

  • ওয়েম্বলিতে প্রি-কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী।

শুভব্রত মুখার্জি

ইউরো কাপ ২০২০ তে একেবারেই ভাল ফর্মে নেই জার্মানির জাতীয় ফুটবল দল। গ্রুপ পর্যায়ে হাঙ্গেরির সঙ্গে রুদ্ধশ্বাস ম্যাচে ড্র করে একেবারে শেষ মুহূর্তে দাঁড়িয়ে নক আউট পর্বে পৌছে যায় থমাস মুলাররা। প্রি-কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ড দলের বিরুদ্ধে তাঁদের কঠিন লড়াই লড়তে হবে। ইংল্যান্ড ও জার্মানির মধ্যে সম্পর্ক একেবারে সাপে-নেউলে বললেও মনে হয় কম বলা হয়। আর হাইভোল্টেজ এই ম্যাচের আগে জোড় লেগে গেল দুই শিবিরে।

ইউরো কাপের নকআউট পর্বের আগেই ওয়েম্বলি স্টেডিয়ামে জার্মান দলকে অনুশীলন করতে দেওয়া হয়নি। জোয়াকিম লো'র জার্মান শিবিরে এই নিয়ে তীব্র ক্ষোভ জন্ম নিয়েছে। জার্মান সংবাদপত্রে এই ঘটনাকে 'কলঙ্ক' বলেও আখ্যা দেওয়া হয়েছে। যে কোন আন্তর্জাতিক প্রতিযোগিতার নিয়ম অনুযায়ী যে স্টেডিয়ামে খেলা হবে, সেই স্টেডিয়ামে ম্যাচের ২৪ ঘণ্টা আগে দু'দলকেই অনুশীলন করতে দেওয়ার নিয়ম। তবে এর আগের নক আউট ম্যাচেও ইতালি এবং অস্ট্রিয়ার ক্ষেত্রে এই নিয়ম মানা হয়নি।

বিতর্কের বিষয়ে উয়েফার তরফে জানানো হয়েছে আগেই সব দলকে নিয়মের ব্যাপারে জানান দেওয়া হয়েছিল। উল্লেখ্য, আগামী ৪৮ ঘণ্টায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে লন্ডনে। ইংল্যান্ড ফুটবল ফেডারেশনের তরফে বলা হয়েছে মাঠের অবস্থা যাতে খারাপ না হয়ে যায়, সেই কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ওয়েম্বলিতে অনুশীলনের সুযোগ পাওয়া যায়নি, তাই সোমবার (২৯ জুন) রাতের দিকে লন্ডনে পা রেখেছে জার্মান দল। বাধ্য হয়েই নিজেদের দেশে অনুশীলন শিবির করেছে মুলাররা। উল্লেখ্য, এখনও পর্যন্ত নক-আউট পর্বে কোনোদিন জার্মানির বিপক্ষে জিততে পারেনি ইংল্যান্ড। তিনবার হারের সম্মুখীন হয়েছে তাঁরা যার মধ্যে দু'বার পেনাল্টি শুট-আউটের মাধ্যমে পরাজয় মিলেছে। ফলে আসন্ন এই ম্যাচে স্বাভাবিকভাবেই হ্যারি কেনদের উপর মানসিক চাপ যে বেশি থাকবে তা বলাই বাহুল্য।

বন্ধ করুন