বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > EURO 2020: ইতিহাস বদলে স্পেনের বিরুদ্ধে দুরন্ত জয়ে একাধিক নজির সৃষ্টি ইতালির

EURO 2020: ইতিহাস বদলে স্পেনের বিরুদ্ধে দুরন্ত জয়ে একাধিক নজির সৃষ্টি ইতালির

পেনাল্টিতে জয়ের পর ইতালি ফুটবলারদের উচ্ছ্বাস। ছবি- উয়েফা ইউরো।

নির্ধারিত সময়ে ম্যাচ ১-১ শেষ হওয়ার পর পেনাল্টিতে ম্যাচ জিতে নেয় ইতালি।

ইউরোপিয়ান ফুটবলের দুই বড় শক্তি স্পেন ও ইতালি যখন একে অপরের বিরুদ্ধে খেলতে নামে তখন একাধিক ইতিহাস রচিত হওয়াটাই স্বাভাবিক। ইউরোর ইতিহাসে এই নিয়ে টানা চতুর্থবার নক-আউটে পর্বে মুখোমুখি হয়েছিল দু'দল। প্রথম দু'বার (২০০৮ ও ২০১২) সালে স্পেন জিতলেই পেনাল্টিতে লা রোহাকে পরাস্ত করে স্কোর সমান সমান করল ইতালি।

পেনাল্টিতে ইতালির জয় খুব একটা অস্বাভাবিক কিছু নয়। ২০০৬ সালে পেনাল্টিতেই ফ্রান্সের বিরুদ্ধে জয় সুনিশ্চত করেছিলেন জিয়ানলুইজি বুফোঁরা। তবে ইউরোর ক্ষেত্রে এই ম্যাচের আগে একদিকে যেমন পেনাল্টিতে ইতালির রেকর্ড তাঁদের স্বভাববিরুদ্ধ ছিল, তেমনই স্পেনের রেকর্ড ছিল ততটাই ঈর্ষনীয়। 

স্প্যানিশ দল ইউরোর ইতিহাসে পাঁচবারের মধ্যে চারবারই শুট আউট থেকে জয়লাভ করেছে। অপরদিকে, আজুরিদের পাঁচের মধ্যে তিনবারই পরাজয়ের মুখ দেখতে হয়েছে। তবে এই ইউরোর সেমিফাইনালে পুরনো ইতিহাস ঝেড়ে ফেলে নতুন ইতিহাস জয়ের লক্ষ্যে নেমেছে রবার্তো মানচিনির ছেলেরা। এক্ষেত্রে সেই উদাহরণই চোখে পড়ল।

পাশপাশি বিশ্বকাপ ও ইউরো মিলিয়ে ১২ নম্বর বার সেমিফাইনালে উঠে আগেই অনন্য কৃতিত্ব অর্জন করেছিল আজুরিরা। এবার দুই বড় টুর্নামেন্ট মিলিয়ে ১০ নম্বর বার ফাইনালে নিজেদের টিকিট পাকা করার কৃতিত্ব অর্জন করল বুফোঁ, পির্লোর দেশ। ইউরোপিয়ান দেশগুলির মধ্যে একমাত্র জার্মানি (১৪) মেগা কোন টুর্নামেন্টের ফাইনালে ইতালির থেকে বেশিবার খেলেছে। 

একদিকে যেমন ইতালিয়ানরা গর্বের নজির সৃষ্টি করলেন, তেমনই অপরদিকে একাধিক হতাশাজনক রেকর্ডের ভাগীদার হতে হল লুইস এনরিকের দলকে। এই প্রথম মেগা টুর্নামেন্টের শেষ চার থেকে ফাইনালে পৌঁছাতে ব্যর্থ হল কোন স্প্যানিশ দল। এর আগে ইউরো এবং বিশ্বকাপ মিলিয়ে পাঁচবারই সেমিফাইনাল থেকে ফাইনালে নিজেদের স্থান পাকা করতে সক্ষম হয়েছিল লা রোহারা।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

চুল-দাড়ি সাদা করে বুড়ো সেজে কানাডার বিমানে ওঠার চেষ্টা! পাকড়াও ২৪ বছরের যুবক 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট বাংলাদেশের MP-র দেহাবশেষ পেষাই করা হয়েছিল গ্রাইন্ডারে, খুনের পেছনে অপর রহস্যময়ী? বউকে সঙ্গে নিয়ে ছুটি কাটাতে গেছেন নাকি… হ্যারিস রউফ বিতর্কে চটলেন পাক প্রাক্তনী নবান্নে অভিষেকের মা, তারপরই ‘শান্তিনিকেতনে’ তৃণমূল সেনাপতির সঙ্গে দেখা মমতার রাজভবনের বদলে মমতা বা অভিষেকের বাড়ির সামনে ধরনার প্রস্তাব দিতে পারেন শুভেন্দু ১৫৭.৮ কিমিতে বল করেছিলেন! মাত্র ৫২ বছরে প্রয়াত ভারতের সেই প্রাক্তন পেসার জনসন খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র অম্বুবাচী কী, জেনে নিন এই উৎসব সম্পর্কিত বিশেষ তথ্য যা আজও জাগায় শিহরণ

T20 WC 2024

4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি কুলদীপ-চাহাল কি এবার জায়গা পাবেন? ব্যাটিং অর্ডারে কী হবে? ইঙ্গিত দিলেন দ্রাবিড় ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.