বাংলা নিউজ > ময়দান > ফুটবল > EURO 2020: দুরন্ত লেওয়ানডোস্কি, টানটান ম্যাচে শেষ মূহুর্তের গোলে জয় সুইডেনের
দুই দলের দুই ভিন্ন চিত্র। ছবি- রয়টার্স। (Pool via REUTERS)
দুই দলের দুই ভিন্ন চিত্র। ছবি- রয়টার্স। (Pool via REUTERS)

EURO 2020: দুরন্ত লেওয়ানডোস্কি, টানটান ম্যাচে শেষ মূহুর্তের গোলে জয় সুইডেনের

  • ম্যাচের অতিরিক্ত সময়ে গোল করে সুইডেনের জয় সুনিশ্চিত করেন ক্লাইসন।

শুভব্রত মুখার্জি

∆ সুইডেন :- ৩

(ফ্রসবার্গ ২,ক্লাইসন)

∆ পোল্যান্ড :- ২

(লেওয়ানডোস্কি ২)

গ্রুপ-ই এর গুরুত্বপূর্ণ ম্যাচে ক্রেসটভস্কি স্টেডিয়ামে যখন মুখোমুখি হয়েছিল লেওয়ানডোস্কি পোল্যান্ড এবং সুইডেন তখন পরবর্তী নক আউট রাউন্ডে যাওয়ার জন্য দু'দলের কাছে চিত্রটা ছিল একেবারে কাঁচের মতো স্বচ্ছ। পোল্যান্ডকে যে কোনভাবেই হোক জিততে হত। সুইডেনের ড্র করলেই চলত। এই অবস্থায় খেলতে নেমে পোল্যান্ডের যখন আক্রমনাত্মক ফুটবল খেলার কথা তখন মাঠে ধরা পড়ল একেবারে ভিন্ন চিত্র। খেলা শুরু হওয়ার পরেই চাপে পড়ে যায় পোল্যান্ড।

ঘড়ির কাটায় তখন ম্যাচের বয়স মাত্র ২ মিনিট। সেন্ট পিটার্সবার্গের মাঠে কিছু বুঝে ওঠার আগেই এমিল ফ্রসবার্গের গোলে ১-০ ফলে পিছিয়ে পড়ে পোল্যান্ড। মাটিতে পড়ে যাওয়া অবস্থাতেও ইসাকের বাড়ানো বলে সেজনিকে পরাস্ত করে বল গোলে পাঠাতে কোন ভুল করেননি ফ্রসবার্গ। এরপর গোল শোধের মরিয়া চেষ্টা করতে থাকে পোল্যান্ড। বেশ কয়েকবার লেওয়ানডোস্কি ব্যক্তিগতভাবে সুযোগ পেয়েও যান। তবে সুইডিশ ডিফেন্সে এসে বারবার ধাক্কা খাচ্ছিলেন তিনি। ড্যানিয়েলসন যেন তাকে একেবারে বোতলবন্দি করে ফেলেন। ফলে বিরতিতে যাওয়ার সময় স্কোর ছিল সুইডেনের পক্ষে ১-০ ।

বিরতি থেকে ফিরে আক্রমণের ঝাঁঝ বাড়ায় লেওয়ানডোস্কি পোল্যান্ড। জিলেনস্কির দূরপাল্লার শটকে অসাধারণভাবে বাঁচান গোলরক্ষক ওলসেন। পোল্যান্ডের আক্রমন সামলে কাউন্টার অ্যাটাকে তাদেরকে ব্যতিব্যস্ত রাখতে সুইডেন কুইসনকে তুলে নিয়ে কুলসেভস্কিকে মাঠে নামায়। নামার সাথে সাথেই ম্যাচের রঙ বদলে দেন কুলসেভস্কি। দুরন্ত কাউন্টার অ্যাটাকে জুভেন্তাসে খেলা ফরোয়ার্ডের বাড়ানো অ্যাসিস্টে ম্যাচে নিজের এবং দলের দ্বিতীয় গোল করেন ফ্রসবার্গ।

 ২-০ তে পিছিয়ে পড়ার পড়ে ২ মিনিটের মাথায় জিলেনস্কির বাড়ানো পাসে কাটব্যাক করে কোনাকুনি শটে ২-১ করে ম্যাচ জমিয়ে দেন লেওয়ানডোস্কি।আক্রমণ প্রতি আক্রমণে ম্যাচ দারুণ উপভোগ্য হয়ে ওঠে। তবে পোল্যান্ড কাঙ্খিত গোলের দেখা পাচ্ছিল না। ৮৪ মিনিটে ফ্রানকোস্কির পাসে ছয় গজ দূর থেকে গোল করতে ভুল করেননি পোলিশ অধিনায়ক। ম্যাচ ২-২ ফলে জমে ওঠে। রুদ্বশ্বাস এক ম্যাচের সাক্ষী থাকেন অগনিত দর্শক। জয়ের জন্য কাঙ্খিত গোলের সন্ধানে আক্রমণের সুনামি তোলে পোল্যান্ড। যখন মনে হচ্ছিল ম্যাচ হয়ত ড্র তে শেষ হতে চলেছে ঠিক সেই সময় ৯০ মিনিটের পরে যোগ করা অতিরিক্ত সময়ের ৪ মিনিটের মাথায় এক সহজ ট্যাপ ইনে দলের হয়ে জয়সূচক গোল করে শ্বাসরুদ্ধকর ম্যাচে ৩-২ ফলে সুইডেনকে দুরন্ত জয় উপহার দেন ক্লাইসন।

বন্ধ করুন