বাংলা নিউজ > ময়দান > ফুটবল > EURO 2020: লুকাকুর জোড়া গোলে রাশিয়াকে পর্যদুস্ত করে টুর্নামেন্ট শুরু বেলজিয়ামের
গোলের করে উল্লাস রোমেলু লুকাকুর। ছবি- রয়টার্স (Pool via REUTERS)
গোলের করে উল্লাস রোমেলু লুকাকুর। ছবি- রয়টার্স (Pool via REUTERS)

EURO 2020: লুকাকুর জোড়া গোলে রাশিয়াকে পর্যদুস্ত করে টুর্নামেন্ট শুরু বেলজিয়ামের

  • ম্যাচে দুই দলেরই একাধিক খেলোয়াড় আহত হয়ে মাঠ ছাড়তে বাধ্য হন।

এবারের ইউরোর জেতার প্রবল দাবিদার বেলজিয়াম দল। রাশিয়ার বিরুদ্ধে নিজেদের প্রথম ম্যাচে নামার আগে খাতায় কলমে অনেকটাই এগিয়ে ছিলেন বেলজিয়ানরা। মাঠেও তার অন্যথা হল না। ৩-০ গোলে রাশিয়াকে উড়িয়ে দিয়ে নিজেদের টুর্নামেন্ট শুরু করলেন বেলজিয়ানরা।

রাশিয়ার বিরদ্ধে ম্যাচের প্রথম থেকেই নিজেদের দক্ষতায় বল দখলের লড়াইয়ে এগিয়ে যায় বেলজিয়াম। বারংবার আক্রমণে রোমেলু লুকাকুর গতি ও শক্তিকে কাজে লাগানোর চেষ্টা করে রেড ডেভিলসরা। তাঁদের বেশিক্ষণ অপেক্ষাও করতে হয়নি গোলের জন্য। ১০ মিনিটের মাথায় ড্রিস মার্টিন্সের ক্রস সঠিকভাবে ক্লিয়ার না করায় বল চলে আসে লুকাকুর পায়ে। এমন সুযোগ হাতছাড়া করেননি বেলজিয়ান স্ট্রাইকার, গোলরক্ষকের পাশ দিয়ে জালে বল জড়িয়ে দেন তিনি।

এরপর আবারও রাশিয়ান ভুলের কড়া শাস্তি দেন বেলজিয়ানরা। ৩৪ মিনিটের মাথায় গোলরক্ষকের ভুলে থমাস মুনিয়ের তাঁর পায়ে আসা বল নিঁখুতভাবে গোলে জড়িয়ে দেন। ২-০ গোলে শেষ হয় প্রথমার্ধ। দ্বিতীয়ার্ধেও রাশিয়া খুব একটা সুবিধা করতে পারেনি। ম্যাচের তৃতীয় ও নিজের আন্তর্জাতিক কেরিয়ারের ৬২ গোল করে রেড ডেভিলসদের জয় সুনিশ্চিত করেন লুকাকু।

তবে ম্যাচ জিতলেও একাধিক চোট নিয়ে চিন্তায় দুই শিবিরই। ২৭ মিনিটে বেলজিয়ান ফুলব্যাক টিমোথি ক্যাসটানিয়া ও রাশিয়ার দালের কুজায়েভের মাথার সংঘর্ষে সঙ্গে সঙ্গে মাঠ ছাড়তে বাধ্য হন ক্যাসটানিয়া। খেলার চালিয়ে যাওয়ার চেষ্টা করলেও মেডিক্যাল দলের পরামর্শে কুজায়েভকেও মাঠ ছাড়তে হয়। প্রথমার্ধ শেষ হওয়ার আগে হাঁটুর চোটে ইউরি জিরকভকেও হারায় রাশিয়া। গোড়ালিতে সামান্য চোট লাগায়, বড় রকমের ক্ষতি এড়াতে এই ম্যাচের বেলজিয়াম অধিনায়ক ইয়ান ভারটঙ্গহানকেও তুলে নেন কোচ রবার্তো মার্টিনেজ। বেলজিয়ামের পরের ম্যাচ ডেনমার্কের বিরুদ্ধে, রাশিয়ার প্রতিপক্ষ ফিনল্যান্ড।

বন্ধ করুন