বাংলা নিউজ > ময়দান > ফুটবল > EURO 2020: রোনাল্ডোর পর্তুগালের মুখোমুখি বেলজিয়াম, ইংল্যান্ডের প্রতিপক্ষ জার্মানি, দেখে নিন শেষ ষোলোর সূচি
উয়েফা ইউরো ট্রফি। ছবি- গেটি ইমেজেস।
উয়েফা ইউরো ট্রফি। ছবি- গেটি ইমেজেস।

EURO 2020: রোনাল্ডোর পর্তুগালের মুখোমুখি বেলজিয়াম, ইংল্যান্ডের প্রতিপক্ষ জার্মানি, দেখে নিন শেষ ষোলোর সূচি

  • ২৬ জুন ওয়েলশ-ডেনমার্ক ম্যাচ দিয়ে শুরু হবে এবারের ইউরোর নকআউট পর্ব।

এক বছর পরে শুরু হওয়ায় নিজের প্রিয় দেশকে ইউরোপ সেরার লড়াইয়ে দেখতে একটু বেশিই মুখিয়ে ছিলেন দর্শকরা। তাঁদের হতাশ হতে হয়নি। টানটান, একাধিক চড়াই উতরাই ভরা ম্যাচ ও অনেক নাটকের পর গ্রুপ পর্যায়ের শেষে ১৬টি দল নক-আউট পর্বে নিজেদের জায়গা পাকা করে নিয়েছে।

বড় দলগুলির মধ্যে ইতালি, বেলজিয়াম, নেদারল্যান্ডস তিন দলই নিজেদের গ্রুপ পর্বের তিনটি ম্যাচ জিতে পরের পর্বে স্থান পাকা করেছে। তবে সব দলের ক্ষেত্রে ভাগ্য একরকম ছিল না। টুর্নামেন্টের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন পর্তুগাল, অন্যতম ফেভারিট স্পেনকে বেশ ঘাম ঝরিয়েই নকআউট পর্বের টিকিট পাকা করতে হয়। 

গতবারের মতো এবারও নিজেদের গ্রুপে তৃতীয় স্থান দখল করেই শেষ ষোলোয় নিজেদের জায়গা পাকা করতে হল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর্তুগালকে। যদিও বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স, উদ্বুদ্ধ জার্মানি ও ঘরে খেলা হাঙ্গেরিকে নিয়ে তৈরি এবারের ‘গ্রুপ অফ ডেথ’ হিসাবে খ্যাত গ্রুপ ‘এফ’ থেকে পরের পর্বে যাওয়ার লড়াইটা একেবারেই সহজ ছিল না। ইউরোয় নিজেদের প্রথম জয়ের পাশাপাশি প্রথমবার নক আউটপর্বে নিজেদের জায়গা পাকা করে ডেভিড আলাবার অস্ট্রিয়া দলও।

গ্রুপ পর্বের পর শেষ ষোলোর লড়াইয়ে একের পর এক মুখরোচক ম্যাচ অপেক্ষা করে রয়েছে দর্শকদের জন্য। কোয়ার্টার ফাইনালে পৌঁছনোর লক্ষ্যে টুর্নামেন্টের দুই ফেভারিট দল বেলজিয়াম এবং পর্তুগাল মুখোমুখি হবে একে অপরের। অপরদিকে ওয়েম্বলিতে চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ড ও জার্মানির ম্যাচে আলাদা ঝাঁঝের দেখা মিলবে। 

বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স তুলনামূলক সহজ প্রতিপক্ষ সুইজারল্যান্ডের বিরুদ্ধে মাঠে নামবে। স্পেনের প্রতিপক্ষ আবার লুকা মদ্রিচের ক্রোয়েশিয়া। শনিবার ২৬ জুন থেকে শুরু হবে নকআউট পর্বের ম্যাচগুলি।

শেষ ষোলোর ম্যাচগুলি:-

১) বেলজিয়াম বনাম পর্তুগাল

২) ইতালি বনাম অস্ট্রিয়া

৩) ফ্রান্স বনাম সুইজারল্যান্ড

৪) ক্রোয়েশিয়া বনাম স্পেন

৫) সুইডেন বনাম ইউক্রেন

৬) ইংল্যান্ড বনাম জার্মানি

৭) নেদারল্যান্ডস বনাম চেক রিপাবলিক

৮) ওয়েলশ বনাম ডেনমার্ক

বন্ধ করুন