বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > UEFA Euro 2024: ১-৩ লজ্জার হার, আশা কার্যত শেষ পোল্যান্ডের, শেষ ষোলোর আশা বাঁচিয়ে রাখল অস্ট্রিয়া

UEFA Euro 2024: ১-৩ লজ্জার হার, আশা কার্যত শেষ পোল্যান্ডের, শেষ ষোলোর আশা বাঁচিয়ে রাখল অস্ট্রিয়া

১-৩ লজ্জার হার, আশা কার্যত শেষ পোল্যান্ডের, শেষ ষোলোর আশা বাঁচিয়ে রাখল অস্ট্রিয়া।

Austria vs Poland, UEFA European Championship 2024: পরের পর্বে যাওয়ার লড়াইয়ে টিকে থাকতে হলে, শুক্রবার দুই দলেরই ম্যাচ জেতার প্রয়োজন ছিল। এমন পরিস্থিতিতে পোল্যান্ডকে কাঁদিয়ে ৩-১ বড় জয় ছিনিয়ে নিয়ে গ্রুপ ‘ডি’র লড়াই জমিয়ে দিল অস্ট্রিয়া। এদিকে ইউরো থেকে বিদায়ের পথে পোল্যন্ড।

নিজেদের প্রথম ম্যাচেই হেরেছিল পোল্যান্ড এবং অস্ট্রিয়া। গ্রুপ ‘ডি’ থেকে পরের পর্বে যাওয়ার লড়াইয়ে টিকে থাকতে হলে, শুক্রবার দুই দলেরই ম্যাচ জেতার প্রয়োজন ছিল। এমন পরিস্থিতিতে পোল্যান্ডকে কাঁদিয়ে ৩-১ বড় জয় ছিনিয়ে নিয়ে গ্রুপ ‘ডি’র লড়াই জমিয়ে দিল অস্ট্রিয়া। এদিকে ইউরো থেকে বিদায়ের পথে পোল্যন্ড।

আগের ম্যাচে ফ্রান্সের কাছে আত্মঘাতী গোলে অস্ট্রিয়ার হারের যন্ত্রণায় এদিন কিছুটা হলেও মলম পড়েছে। প্রতিযোগিতামূলক ম্যাচে পোল্যান্ডের বিপক্ষে এটাই অস্ট্রিয়ার প্রথম জয়। চোটের কারণে নেদারল্যান্ডসের বিরুদ্ধে খেলতে না পারা রবার্ট লেওয়ানডস্কি এদিন বদলি হিসেবে দ্বিতীয়ার্ধে মাঠে নেমেছিলেন ঠিকই, তবে কিছুই করে উঠতে পারেননি তিনি।

আরও পড়ুন: হ্যারি কেনের গোলে এগিয়ে গিয়েও হতাশার ড্র, ইংল্যান্ডকে রুখে দিল ডেনমার্ক

এ দিন শুরু থেকে পোল্যান্ডকে চাপে রেখেছিল অস্ট্রিয়া। বিপক্ষের বক্সে একের পর এক ক্রস বাড়িয়ে চলেছিল। শুরু থেকে ধারাবাহিক আক্রমণের ফল পেতে বেশি দেরিও হয়নি। ম্যাচের ৯ মিনিটেই এর সুফল পায় অস্ট্রিয়া। লম্বা থ্রো করেছিলেন ফিলিপো মোয়েনে। পোল্যান্ডের ডিফেন্ডারেরা তা আটকে দিলেও আবার ক্রস উঠে যায় বক্সে। অস্ট্রিয়ার সেন্টার ব্যাক জার্নট ট্রোনার নিখুঁত হেডে বল জালে জড়িয়ে দেন। এটি উয়েফার ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে অস্ট্রিয়ার দ্রুততম গোল।

আরও পড়ুন: একেবারে শেষ মুহূর্তের গোলে ড্র করে শেষ ১৬-র আশা বাঁচিয়ে রাখল সার্বিয়া, ইউরোতে প্রথম জয় অধরাই থাকল স্লোভেনিয়ার

পোল্যান্ড পিছিয়ে পড়লেও হাল ছাড়েনি। তারা গোলশোধের জন্য মরিয়া হয়ে ওঠে। এদিকে অস্ট্রিয়াও এদিন আগ্রাসী মেজাজে ছিল। ক্রিস্টোফ বাউমগার্টনার এবং মার্কো আর্নতোভিচের শট আটকে পোলিশ ব্রিগেডকে স্বস্তি দেন গোলকিপার সেজনি। তবে ৩০ মিনিটে প্রতি আক্রমণে উঠে সমতা ফেরায় পোল্যান্ড। আসলে অস্ট্রিয়ার ডিফেন্ডারদের ভুলেই গোল হজম করতে হয় তাদের। পোলিশ স্ট্রাইকার ক্রিস্টোফ পিয়াতেক ছ'গজ দূর থেকে শট নেন। সেটি গিয়ে সোজা জালে জড়ায়। বিরতিতে আর কোনও গোল হয়নি। ১-১ অবস্থায় শেষ হয় প্রথমার্ধের খেলা।

আরও পড়ুন: ফের দাপুটে জয়, হাঙ্গেরিকে ২-০ উড়িয়ে প্রি-কোয়ার্টার নিশ্চিত করে ফেলল জার্মানি

দ্বিতীয়ার্ধে অস্ট্রিয়া ফের আক্রমণের ঝাঁজ বাড়ায়। ৬৬ মিনিটে তারা দ্বিতীয় গোলও পেয়ে যায়। বাউমগার্টনার ২-১ করেন। বাঁ-দিকের উইং থেকে বল পেয়েছিলেন বক্সের মধ্যে ফাঁকায় দাঁড়িয়ে থাকা বাউমগার্টনার। তিনি সেই বল জালে জড়াতে কোনও ভুল করেননি। তবে এর মিনিট দুয়েকের মধ্যে পোল্যান্ড কাউন্টার অ্যাটাকে উঠে সমতা ফেরানোর সুযোগ পেয়ে গিয়েছিল। তবে সেই শট প্রতিহত করেন অস্ট্রিয়ার গোলকিপার।

ম্যাচের ৭৮ মিনিটে পেনাল্টি পায় অস্ট্রিয়া। আসলে লম্বা পাস পেয়ে মার্সেল সাবিৎজার গোল লক্ষ্য করে বক্সে ঢুকে পড়েন। এমন কী তিনি পোলিশ কিপার সেজনিকে একা পেয়ে গোল করতে গিয়েছিলেন। কিন্তু তাঁকে ফেলে দেন সেজনি। পেনাল্টি পেয়ে যায় অস্ট্রিয়া। আর পেনাল্টি থেকে গোলার মতো শটে ৩-১ করেন আর্নতোভিচ।

এদিন পুরো ম্যাচেই অস্ট্রিয়ারই দাপট ছিল বেশি। ৫৩ শতাংশ বলের দখল ছিল তাদের কাছে। যাইহোক ২ ম্যাচ খেলে এক পয়েন্ট নিয়ে প্রি-কোয়ার্টারের আসা বেঁচে থাকল অস্ট্রিয়ার। সেখানে ২ ম্যাচেই হেরে ইউরোর আশা কার্যত শেষ হয়ে এল পোল্যান্ডের।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

বাড়ানো হল ক্যাপিটাল গেইন ট্যাক্স, ফিউচার-অপশন ট্রেডিংয়েও বাড়ল কর বিহারের জন্য কল্পতরু মোদী সরকার, বাজেটে ২৬,০০০ কোটির প্য়াকেজ, বাংলা কী পেল? ক্যানসারের তিনটি ওষুধের দাম কমছে, বাড়ছে কোন জিনিসের মূল্য?‌ ঘোষণা নির্মলার নয়া আয়কর কাঠামোয় রদবদল, কত টাকা বাঁচবে করদাতাদের? দেখে নিন হিসাব! কম্বলের তলায় আরমান-কৃতিকার উদ্দাম যৌনতা! বিতর্ক বাড়তে মুখ খুলল জিও সিনেমা দাম কমছে সোনা, রুপোর! সস্তা হবে প্ল্যাটিনাম? বাজেট ২০২৪-এ বড় ঘোষণা নির্মলার Budget 2024: বাজেটে আরও সস্তা হয়ে গেল মোবাইল ফোন, দাম কমছে চার্জারের ‘এখন কেউ বলছে না, পরে…’, অরূপের নেতৃত্বে চলা ফেডারেশনকেই গুগলি দিলেন কুণাল ঘোষ Pakistan Women বনাম United Arab Emirates Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? SL vs IND T20I: ১৬ সদস্যের দলে একাধিক চমক, শ্রীলঙ্কার নয়া অধিনায়ক আসালঙ্কা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.