বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > UEFA Euro 2024: ফের দাপুটে জয়, হাঙ্গেরিকে ২-০ উড়িয়ে প্রি-কোয়ার্টার নিশ্চিত করে ফেলল জার্মানি

UEFA Euro 2024: ফের দাপুটে জয়, হাঙ্গেরিকে ২-০ উড়িয়ে প্রি-কোয়ার্টার নিশ্চিত করে ফেলল জার্মানি

ফের দাপুটে জয়, হাঙ্গেরিকে ২-০ উড়িয়ে প্রি-কোয়ার্টার নিশ্চিত করে ফেলল জার্মানি। ছবি: এপি

Germany vs Hungar, UEFA European Championship 2024: স্কটল্যান্ডকে ৫-১ গোলে উড়িয়ে দেওয়ার পর, এবার বুধবার হাঙ্গেরিকেও ২-০ হারাল জার্মানি। সেই সঙ্গে তারা নিশ্চিত করে ফেলল প্রি-কোয়ার্টার ফাইনালের টিকিট। জার্মানির হয়ে জামাল মুসিয়ালা এবং ইলকায়ে গুন্ডোয়ান গোল ২টি করেছেন।

স্কটল্যান্ডকে ৫-১ গোলে উড়িয়ে দেওয়ার পর, বুধবার হাঙ্গেরিকেও ২-০ হারাল জার্মানি। সেই সঙ্গে তারা নিশ্চিত করে ফেলল ইউরো কাপের প্রি-কোয়ার্টার ফাইনালের টিকিট। এদিন জার্মানির হয়ে জামাল মুসিয়ালা এবং ইলকায়ে গুন্ডোয়ান গোল ২টি করেন। এই নিয়ে দু'ম্যাচে ছ'পয়েন্ট হয়ে গেল জার্মানির। সেই সঙ্গে তারা ছয় গোলের ব্যবধানেও এগিয়ে রয়েছে। স্বাভাবিক ভাবেই শেষ ষোলো তাদের নিশ্চিত হয়ে গেল।

হয়তো স্কটল্যান্ড ম্যাচের মতো এক তরফা জয় আসেনি, তবে ম্যাচ জুড়ে দাপট ছিল জার্মানিরই। শুরু থেকেই বলের দখল রেখে, হাঙ্গেরিকে চাপে ফেলার চেষ্টা করে তারা। স্কটল্যান্ডের ম্যাচের পর হাঙ্গেরির বিরুদ্ধেও ফের নজর কাড়লেন ২১ বছর বয়সী জার্মান অ্যাটাকিং মিডফিল্ডার জামাল মুসিয়ালা। ম্যাচের প্রথম গোলটিও এসেছে বায়ার্ন মিউনিখ তারকার পা থেকেই। জার্মানির হয়ে অন্য গোলটি করেছেন অধিনায়ক ইলকায়ে গুন্ডোয়ান। হাঙ্গেরি তবে গোলের জন্য মরিয়া হয়ে চেষ্টা করেছিল। কিন্তু তাদের দলে ভালো ফিনিশারের অভাবটা এদিন বড় স্পষ্ট হয়ে উঠেছিল।

আরও পড়ুন: বড় ধাক্কা ফ্রান্সের জন্য, নাকের অস্ত্রোপচার করতে না হলেও, গ্রুপ লিগের বাকি ম্যাচ মিস করতে পারেন এমবাপে

যদি হাঙ্গেরির একজন ভালো ফিনিশার থাকত, তবে হয়তো ম্যাচের রং অন্য রকম হত। কারণ ম্যাচের ২০ সেকেন্ড পার হতে না হতেই প্রথম গোল হজম করতে পারত জার্মানি। ম্যানুয়াল নয়্যারের দৃঢ়তায় অল্পের জন্য সে যাত্রায় বেঁচে যায় জার্মানরা। এর পরই অবশ্য ম্যাচের রাশ নিজেদের হাতে নেয় জার্মানি। তার জন্য আগে মাঝমাঠের দখল নিয়ে, তার পর একে পর এক আক্রমণ তৈরির চেষ্টা করে। এর মাঝেই কাউন্টার অ্যাটাকে উঠে হাঙ্গেরি অস্বস্তি বাড়াচ্ছিল জার্মানির। তবে ফিনিশিংয়ের অভাবটা প্রতি বার স্পষ্ট হয়ে উঠছিল।

আরও পড়ুন: রোনাল্ডোর সহজতম সুযোগ নষ্ট, পিছিয়ে পড়েও, কনসেসাও-এর শেষ মুহূর্তের গোলে কোনও মতে অক্সিজেন পেল পর্তুগাল

যাইহোক ম্যাচের ১১ মিনিটের মাথায় জার্মানিও একটি ভালো সুযোগ পেয়ে গিয়েছিল। তবে কাই হাভার্ৎজ গোলরক্ষককে একা পেয়েও, গোল করতে ব্যর্থ হন। আর্সেনাল তারকার শট বাঁচিয়ে দেন গুলাসি। হাভার্ৎজ না পারলেও, ২২ মিনিটে আসল কাজটি করেন মুসিয়ালা। হাঙ্গেরির রক্ষণের দুর্বলতার সুযোগ নিয়ে জার্মানিকে ১-০ এগিয়ে দেন তিনি। হাঙ্গেরি বলটি ক্লিয়ার করার সুযোগ পেয়েও, সেটা করে উঠতে পারেনি। যার খেসারত তাদের দিতে হয়। এমন কী গোল ছেড়ে বের হয়ে এসেছিলেন কিপারও। এই পরিস্থিতিতে গুন্ডোয়ান কার্যত গোললাইনের কাছ থেকে বল টেনে এনে মুসিয়ালাকে পাস বাড়ান। জার্মানির তরুণ ফুটবলার প্রায় ফাঁকা গোলে বল ঠেলতে কোনও ভুল করেননি।

আরও পড়ুন: গোলের উচ্ছ্বাস নিয়েও স্বপ্নের প্রত্যাবর্তন হল না এরিকসনের, স্লোভেনিয়ার বিরুদ্ধে ১-১ ড্র করল ডেনমার্ক

০-১ পিছিয়ে পড়ার মিনিট তিনেক পর গোলশোধের ভালো সুযোগ পেয়েছিল হাঙ্গেরিও। লিভারপুলের মিডফিল্ডার ডোমিনিক সোবোজলাইয়ের ফ্রি-কিক থেকে নেওয়া শটটি দুর্দান্ত দক্ষতায় বাঁচিয়ে জার্মানিকে অক্সিজেন দেন অভিজ্ঞ নয়্যার। ২৯ মিনিটে আবারও আক্রমণে ওঠে হাঙ্গেরি। এবার সোবোজলাইয়ের শট ঠেকান জোনাথন। প্রথমার্ধের ইনজুরি টাইমে জার্মানির জালে বল জড়িয়েও ফেলেছিল হাঙ্গেরি, কিন্তু অফসাইডের কারণে তা বাতিল হয়।

বিরতির পরও ছবিটা কিন্তু খুব বেশি বদলায়নি। জার্মানির নিয়ন্ত্রণের বিপরীতে প্রতি–আক্রমণে উঠে বারবার হাঙ্গেরিকে গোলের সুযোগ তৈরি করতে দেখা গিয়েছে। কিন্তু দুগোলের কাছাকাছি পৌঁছলেও, মুখ খুলতে পারছিল না। গোলশোধ করতে না পেরে, চাপ বাড়ছিল হাঙ্গেরির উপর। আর সেই সুযোগেই ২-০ করে দেয় জার্মানি। ম্যাচের ৬৭ মিনিটে মুসিয়ালা পাস দিয়েছিলেন বাঁ-দিকে থাকা মিটেলস্ট্যাডকে। এদিকে জায়গা করে নিয়ে বক্সের মধ্যে ঢুকে পড়েছিলেন গুন্ডোয়ান। ফাঁকায় থাকা জার্মান অধিনায়ককে পাস বাড়ান মিটেলস্ট্যাড। গুন্ডোয়ান চলতি বলে বাঁ পায়ের শটে গোল করেন। হাঙ্গেরি কিন্তু ০-২ পিছিয়ে পড়ারও পরেও হাল ছাড়েনি। দুই গোলে তারা কিন্তু ম্যাচে ফেরার চেষ্টা চালিয়ে গিয়েছিল। কিন্তু গোলের মুখ তারা কিছুতেই খুলতে পারেনি। যার নিটফল, ২-০ জিতে পরের পর্বে চলে গেল জার্মানি।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

Video: কাশ্মীরের ডাল লেকে মহরম ঘিরে কিছু দৃশ্য একনজরে ছবিতে লালের চিহ্নমাত্র নেই, তবু কোকাকোলার ক্যানটি লালই দেখাচ্ছে! কেন জানেন ৩৫ বছর পর, কার্গিল নায়ক প্রাক্তন মেজর জেনারেলের পুত্র বসলেন পিতার রেখে যাওয়া পদে শাহরুখের নায়িকাকে ঘিরে হাজারো নগ্ন শরীর, বাড়ি ফিরে বাথরুমে দৌড়ালেন সুচিত্রা! দেশের গণ্ডি ছাড়িয়ে ফের বিদেশে পা, সিডনিতে সুপার কিংসের নতুন ক্রিকেট অ্যাকাডেমি এবার থেকে ক্লাস ১২ এর পরীক্ষা দু'বার করে নেবে CBSE? হাতির মল হাতে করে ঘেঁটে কাগজ তৈরি করলে দিব্যজ্যোতি দত্ত, দেখুন কাণ্ড... মেনুতে pistachio tigers milk,আম্বানিদের বিয়েতে অতিথিদের বাঘের দুধ পরিবেশ করা হয়? ফিল্ডিং যদি শিল্প হয়, দক্ষ শিল্পী চাপম্যান, মোহিত করলেন LPL-এর অবিশ্বাস্য ক্যাচে ২২৮ কেজি সোনা গায়েব কেদারনাথ থেকে? শঙ্করাচার্যের দাবির জবাব দিল মন্দির কমিটি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.