বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > UEFA Euro 2024: একাধিক গোলের সুযোগ নষ্ট, লেয়নডস্কিহীন পোল্যান্ডের বিরুদ্ধে পিছিয়ে পড়ে, কষ্টার্জিত জয় নেদারল্যান্ডসের

UEFA Euro 2024: একাধিক গোলের সুযোগ নষ্ট, লেয়নডস্কিহীন পোল্যান্ডের বিরুদ্ধে পিছিয়ে পড়ে, কষ্টার্জিত জয় নেদারল্যান্ডসের

একাধিক গোলের সুযোগ নষ্ট, লেয়নডস্কিহীন পোল্যান্ডের বিরুদ্ধে পিছিয়ে পড়ে, কষ্টার্জিত জয় নেদারল্যান্ডসের। ছবি: এপি

Poland vs Netherlands, UEFA European Championship 2024: রবার্ট লেয়নডস্কিহীন পোল্যান্ডকে হারাতে গিয়ে বারবার হোঁচট খেতে হল নেদারল্যান্ডসকে। শেষ পর্যন্ত নির্ধারিত সময়ের সাত মিনিট আগে উইট ওয়েঘর্স্টের গোলে তিন পয়েন্ট পেয়ে হাঁফ ছাড়ল ডাচেরা।

পোল্যান্ডের বিরুদ্ধে ম্যাচের শুরুতেই পিছিয়ে পড়েছিল নেদারল্যান্ডস। হাড্ডাহাড্ডি লড়াই হয় দুই দলের মধ্যে। কিন্তু রবার্ট লেয়নডস্কিহীন পোল্যান্ডকে হারাতে গিয়ে বারবার হোঁচট খেতে হল নেদারল্যান্ডসকে। শেষ পর্যন্ত নির্ধারিত সময়ের সাত মিনিট আগে উইট ওয়েঘর্স্টের গোলে তিন পয়েন্ট পেয়ে হাঁফ ছাড়ল ডাচেরা।

ইউরো অভিযান শুরুর আগেই বড় ধাক্কা খেয়েছিল নেদারল্যান্ডস এবং পোল্যান্ড দুই দলই। রবিবার নিজেদের প্রথম ম্যাচেই দুই দলই তাদের দলের দুই সেরা অস্ত্রকে মাঠের বাইরে রেখে খেলতে নেমেছিল। চোটের কারণে রবার্ট লেয়নডস্কিকে ছাড়াই প্রথম ম্যাচ খেলতে নামে পোল্যান্ড। অন্যদিকে প্রস্তুতি ম্যাচের আগে ওয়ার্ম আপের সময়ে চোট পান নেদারল্যান্ডসের টিউন কুপমাইনার্স। তবে এদিন ফেভারিট হিসেবেই মাঠে নেমেছিল ডাচেরা। কিন্তু ম্যাচে একাধিক গোলের সুযোগ নষ্ট করে পোল্যান্ডের সঙ্গে লড়াইটা কঠিন করে ফেলেছিল তারা। তবে শেষ হাসি হাসল নেদারল্যান্ডসই।

আরও পড়ুন: লালের স্ত্রোতে ভাসল কলোন, হাঙ্গেরিকে ৩-১ উড়িয়ে ইউরোর যাত্রা শুরু সুইৎজারল্যান্ডের

ম্যাচের শুরু থেকেই নেদারল্যান্ডস কিন্তু আগ্রাসী মেজাজেই ছিল। বারবার আক্রমণ হানাচ্ছিল পোল্যান্ডের বক্সে। কিন্তু কিছুতেই তারা গোলের মুখ খুলতে পারছিল না। আসলে লেয়নডস্কিহীন পোল্যান্ড তাদের রক্ষণের দেওয়াল মজবুত করে প্রতি আক্রমণের পথ বেছে নিয়েছিল। পাঁচ-ছয় জন মিলে ডিফেন্স করছিল। আর এই স্ট্র্যাটেজিতেই ম্যাচের ১৬ মিনিটে সাফল্যও পায় তারা। গোলের মুখ খুলে দেন অ্যাডাম বুকসা। পোলিশ অধিনায়ক জিয়েলিনস্কির কর্নার থেকে মাপা হেডে গোল করে দলকে এগিয়ে দেন বুকসা। এদিন লেয়নডস্কি না থাকায় প্রথম একাদশে শুরু করেছিলেন বুকসা।

আরও পড়ুন: কাতারের বিতর্কিত গোল, পূর্ণাঙ্গ তদন্ত এবং ক্ষতিপূরণের দাবিতে ফিফার দ্বারস্থ AIFF

তবে গোল খেয়ে একেবারে মুষড়ে পড়েনি ডাচেরা। বরং তারা যেন তেলেবেগুনে জ্বলে ওঠে। আক্রমণের ঝাঁজ আরও বাড়িয়ে দেয়। কিন্তু গোলের সুযোগ তৈরি হলেও, তারা সেগুলি কাজে লাগাতে পারছিল না। ২০ মিনিটের মাথায় সহজ একটি সুযোগ নষ্ট করে বসেন ডাচ অধিনায়ক ভার্জিল ভ্যান ডাইক। কডি গ্যাকপো, মেমফিস ডেপাইরাও সুযোগ পেয়েও, কিছুতে গোলের মুখে খুলতে পারছিলেন না। অবশেষে ২৯ মিনিটের মাথায় বক্সের বাইরে থেকে ডান পায়ে জোরালো শট নেন গ্যাকপো। সেই শট পোলিশ ডিফেন্ডারের পায়ে লেগে জালে জড়িয়ে যায়। ১-১ করে স্বস্তি পায় নেদারল্যান্ডস। যাইহোক বিরতির আগে আরও ২টি গোল পেতেই পারত নেদারল্যান্ডস। কিন্তু সেই সুযোগ তারা নষ্ট করে।

আরও পড়ুন: বিতর্কিত গোলে কপাল পুড়ল, ১-২ হেরে স্বপ্নভঙ্গ হল ভারতের

দ্বিতীয়ার্ধেও ডাচেদের আক্রমণের ঝাঁজ একই রকম ছিল। পোল্যান্ড কোনও ঝুঁকি না নিয়ে, প্রথমার্ধের মতো প্রতি আক্রমণেই খেলছিল। যে কারণে খেলার রাশ পুরোটাই নেদারল্যান্ডসের হাতেই ছিল। মাঝমাঠের দখলও নিয়ে রেখেছিল তারা। কিন্তু গোলের মুখ খুলতে পারছিল না কিছুতেই। খেলা যখন ড্রয়ের দিকে গুটি গুটি এগোচ্ছে, তখন ওয়েঘর্স্ট পার্থক্য গড়ে দুরন্ত একটি গোল করেন। তাঁর গোলার মতো বাঁ-পায়ের শট রুখতে পারেননি পোলিশ গোলকিপার সেজনি।

জাতীয় দলের হয়ে বেশির ভাগ ম্যাচেই ওয়েঘর্স্টকে নামানো হয় বদলি হিসেবে। যে কারণে তিনি গোলগুলোও করেন শেষের দিকেই। আর যার জেরে অনেক ক্ষেত্রেই ম্যাচে বড় ব্যবধান গড়ে দেন ওয়েঘর্স্ট। নেদারল্যান্ডস সমর্থকদের কাছে তিনি তাই ‘ক্রাইসিস ম্যান’ বা সঙ্কটকালীন সৈনিক হয়ে উঠেছেন। রবিবার পোল্যান্ডের বিরুদ্ধেও বদলি হিসেবে নেমেছিলেন ওয়েঘর্স্ট। ৮১ মিনিটে নেমে, ৮৩ মিনিটেই গোল করেন গত বছর বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে আর্জেন্তিনার বিরুদ্ধে জোড়া গোল করা ফুটবলার। তাঁর এই গোলই ম্যাচের ভাগ্যও নির্ধারণ করে দেয়।

এদিকে পিছিয়ে পরেও হাল ছাড়েনি পোল্যান্ড। শেষ দিকে দু'-একটি সুযোগও তৈরি করে তারা। কিন্তু লেয়নডস্কি না থাকায় সেগুলি কাজে লাগাতে পারেনি পোল্যান্ড। হয়তো লেয়নডস্কি থাকলে খেলার ফল অন্য রকম হতেই পারত।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

রাঁচিতে অবস্থিত দেশের দ্বিতীয় বৃহত্তম শিবলিঙ্গ, প্রতিটি কোণায় কোণায় রহস্য বহুদিন দেখা নেই! মিঠুনকে নিয়ে নতুন ছবি মানস মুকুলের?দীনেশ গুপ্তের বায়োপিক হচ্ছে? পোলার্ড-রশিদদের MI-কে খড়কুটের মতো উড়িয়ে মেজর লিগের প্লে-অফে স্টিভ স্মিথরা একরাশ দুঃখ নিয়ে বহু মানুষ পালন করছেন মহরম, দেখে নিন তার নানা মুহূর্ত সারাক্ষণ আগলে রাখেন ‘ছোট্ট’ নায়িকাকে, সুস্মিতার উপর কেন রাগলেন সাহেব? তাঁর সংস্থার জিওমেট্রি বক্স সবাই ব্যবহার করেছে, প্রয়াত ক্যামলিন গ্রুপের কর্ণধার ‘সিপিএমের সবথেকে আদর্শ ছাত্রী হলেন মমতা…আমাদের লড়াই কঠিন,’ মেনে নিলেন সুকান্ত শোভন-সোহিনীর প্রেমের সাক্ষী! ইমন কি ছিলেন প্রাক্তনের বিয়েতে, জানা গেল অবশেষে কলেজ পড়ুয়াদের পেরেন্ট-টিচার মিটিং, অ্যাটেন্ডেন্স ট্র্যাকিং অ্যাপ বিজেপি রাজ্যে ‘‌আমি বিরোধী দলনেতা, সংগঠনের দায়িত্ব আমার নয়’‌, পরাজয়ের দায় নিলেন না শুভেন্দু

T20 WC 2024

T20 WC 2024 Final: পুরো ব্ল্যাঙ্ক হয়ে গিয়েছিলাম: কোন মুহূর্তের কথা বললেন রোহিত ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.