বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > Spain beat Croatia in Euro 2024: ১৯ মিনিটের স্পেলে শেষ ক্রোয়েশিয়া, ৩ গোলে জিতে ইউরো শুরু স্পেনের, ইতিহাস ইয়ামালের

Spain beat Croatia in Euro 2024: ১৯ মিনিটের স্পেলে শেষ ক্রোয়েশিয়া, ৩ গোলে জিতে ইউরো শুরু স্পেনের, ইতিহাস ইয়ামালের

ক্রোয়েশিয়ার বিরুদ্ধে গোলের উচ্ছ্বাস স্পেনের কার্ভাহালের। (ছবি সৌজন্যে রয়টার্স)

Spain beat Croatia in UEFA Euro 2024: একেবারে নিখুঁত ছন্দে ২০২৪ সালের ইউরোর অভিযান শুরু করল স্পেন। ৩-০ গোলে হারিয়ে দিল ক্রোয়েশিয়াকে। গোল করেছেন আলভারো মোরাতা, ফাবিয়ান রুইজ এবং দানি কার্ভাহাল। এবার স্পেনের গ্রুপ হল ‘গ্রুপ অফ ডেথ’।

ক্রোয়েশিয়াকে ৩-০ গোলে হারিয়ে ইউরোর অভিযান শুরু করল স্পেন। শনিবার বার্লিনে গ্রুপ ‘বি’-র লড়াইয়ে প্রথমার্ধের ১৯ মিনিটের স্পেলেই ৩-০ গোলে এগিয়ে যান স্প্যানিশরা। গোল করেন আলভারো মোরাতা, ফাবিয়ান রুইজ এবং দানি কার্ভাহাল। শেষপর্যন্ত সেই ব্যবধানেই জিতে ইউরোর ‘গ্রুপ অফ ডেথ’-র শীর্ষে পৌঁছে গিয়েছেন তাঁরা। তবে আপাতত গ্রুপ ‘বি’-র একটি ম্যাচই খেলা হয়েছে। একটু পরেই আলবানিয়ার বিরুদ্ধে নামবে ইতালি। সেই ম্যাচে ইতালি জিতলেও স্পেন অনেক স্বস্তিতে থাকবে। কারণ তারা ক্রোয়েশিয়ার শক্ত গাঁট পেরিয়ে গিয়েছে।

স্পেনের তিনটি গোল কীভাবে হল?

২৮ মিনিটে প্রথম গোল হওয়া পর্যন্ত শনিবার বার্লিনে তেমন কোনও ‘অ্যাকশন’ দেখা যাচ্ছিল না। সমানে-সমানে লড়াই হচ্ছিল। কিন্তু আলভারো মোরাতোর গোলের পরই খেলায় আধিপত্য বিস্তার করে ফেলে স্পেন। মোতারা গোল করলেও অবশ্য সেটার কৃতিত্ব অনেকটা প্রাপ্য রদ্রির। যিনি দুর্দান্ত টাচে বলটা নিজের নিয়ন্ত্রণে রাখেন। তারপর ক্রোয়েশিয়ার দুই ডিফেন্ডারের মধ্যে দিয়ে মোরাতাকে একেবারে 'পিন পয়েন্ট' বল বাড়ান। সেখান থেকে নিজের স্নায়ু ধরে রেখে গোল করে স্পেনকে ১-০ গোলে এগিয়ে দেন ক্যাপ্টেন মোরাতা।

আরও পড়ুন: Switzerland vs Hungary, Euro 2024: লালের স্ত্রোতে ভাসল কলোন, হাঙ্গেরিকে ৩-১ উড়িয়ে ইউরোর যাত্রা শুরু সুইৎজারল্যান্ডের

চার মিনিট পরেই স্পেনের লিডটা 'ডবল' করে ফেলেন রুইজ। বক্সের মধ্যে তিনি বল পান। দু'জন ক্রোয়েশিয়ান ডিফেন্ডারকে কাটিয়ে দ্বিতীয় পোস্ট দিয়ে জালে বল জড়িয়ে দেন ফাবিয়ান রুইজ। তারপর প্রথমার্ধের অতিরিক্ত সময় (৪৫ মিনিট+২) স্পেনের লিড বাড়িয়ে ৩-০ করে দেন দানি কার্ভাহাল। ইয়ামালের ক্রস থেকে দারুণ টাচে গোল করেন যান রিয়াল মাদ্রিদের তারকা। যে ইয়ামাল বার্লিনে নেমে ইতিহাস গড়ে ফেলেন। কনিষ্ঠতম খেলোয়াড় হিসেবে ইউরোয় নামেন। বার্সেলোনা তারকার বয়স হল ১৬ বছর ৩৩৮ দিন। ইউরোর ফাইনালের আগেরদিন তাঁর বয়স ১৭ হবে।

তবে সুযোগ পেয়েছিল ক্রোয়েশিয়াও

ম্যাচের ফলাফল একতরফা মনে হলেও ম্যাচে একাধিক সুযোগ পেয়েছিল ক্রোয়েশিয়া। সেগুলি থেকে গোল পেলে বেশ চাপেই পড়ে যেত স্পেন। প্রথমার্ধে স্পেনের দ্বিতীয় গোলের দু'মিনিট পরেই প্রায় গোল করে ফেলেছিল ক্রোয়েশিয়া। ব্রোজোভিচ বক্সের বাইরে থেকে শট নেন। যা ঠেলে দেন স্পেনের গোলকিপার উনাই সিমন। ফিরতি বলে শট ক্রোয়েশিয়া শট নিলেও গোল হয়নি। তারপর ৪১ মিনিটে আরও একটি সুবর্ণ এসেছিল লুকা মদ্রিচদের কাছে। কিন্তু সেটাও হাতছাড়াও হয়ে যায়।

আরও পড়ুন: UFEA Euro 2024 Important Details: রোনাল্ডোর শেষ ইউরো, ১৮ বছর পরে জার্মানিতে বড় টুর্নামেন্ট- একনজরে সব তথ্যে

সেই জোড়া সুযোগ হাতছাড়া করার ফলে ০-৩ গোলে পিছিয়ে প্রথমার্ধের বিরতিতে যায় ক্রোয়েশিয়া। তবে ক্রোয়েশিয়ার সেরা সুযোগটা আসে ৫৫ মিনিটে। কুকুরেল্লা গোললাইন সেভ করেন। তারপর সিমোন দারুণভাবে বলটা বাঁচিয়ে দেন। সেইসময় ক্রোয়েশিয়া একটি গোল করে ফেললে ম্যাচের ভাগ্য পালটে যেতে পারত। 

শেষপর্যন্ত ৮০ মিনিটে স্পেনের জালে বল জড়ায় ক্রোয়েশিয়া। বক্সের মধ্যে একটা মামুলি বলে মারাত্মক ভুল করেন স্পেনের গোলকিপার। বড্ড গা-ছাড়া মনোভাব দেখিয়ে বলের নিয়ন্ত্রণ খুইয়ে ফেলেন। তবে ক্রোয়েশিয়া গোল করার আগেই ফাউল করেন রদ্রি। পেনাল্টি পায় ক্রোয়েশিয়া। পেটকোভিচের শট প্রাথমিকভাবে রুখে দেন সিমোন। ফিরতি বলে গোল করে যান পেটকোভিচ। কিন্তু পেনাল্টি নেওয়ার আগেই বক্সের মধ্যে পেরিসিচ ঢুকে আসায় গোল বাতিল হয়ে যায়।

আরও পড়ুন: বিশ্বের দুই প্রান্তে মহাদেশ সেরা হওয়ার দৌড়ে দুই মহাতারকা- কবে, কখন নামছেন মেসি-রোনাল্ডো, জেনে নিন এক নজরে

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

সাদার্নের বিরুদ্ধে চেনা ছন্দে মহমেডান, দাপুটে জয়ে লিগে অক্সিজেন পেল সাদা-কালোরা আম্বানিদের বিয়ে, ধুতি-পাঞ্জাবিতে খাঁটি বাঙালি শাশ্বত, মায়ের শাড়িতে সাজলেন রাইমা কখন, কোথায় হবে Argentina vs Colombia Match? কীভাবে দেখবেন মেসির খেলা? খড়দায় লেভেল ক্রশিংয়ে ট্রেন ও গাড়ির মধ্যে সংঘর্ষ, বিরাট দুর্ঘটনা থেকে রক্ষা! জিম্বাবোয়ের বিরুদ্ধে টি২০ সিরিজের ৪ ম্যাচে জয়,ভারত অধিনায়ক হিসাবে ইতিহাস শুভমনের এটাই নতুন ভারত, টেস্ট ও T20-র শেষ ২ সিরিজে রচিত হল ঘুরে দাঁড়ানোর নতুন উপাখ্যান ঠিক যেন রাজরানি! রিসেপশনে নজরকাড়া লুকে রাধিকা, গোলাপি শাড়িতে টেক্কা নীতার ‘যতক্ষণ না পর্যন্ত আদালত থেকে …’ কোটা বিরোধী আন্দোলন নিয়ে আর কী বললেন হাসিনা? Euro 2024 Final: কখন, কোথায়, কীভাবে দেখতে পাবেন Spain vs England-এর ফাইনাল ফাইট সেলফিস,কখনও ভালো লিডার হতে পারবে না- যশস্বীর জন্য শুভমনকে তীব্র আক্রমণ নেটপাড়ার

T20 WC 2024

US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.