বাংলা নিউজ > ময়দান > ফুটবল > ২০২৮ থেকেই ৩২ দেশের Euro কাপ করার ভাবনা উয়েফার
২০২৮ থেকেই ৩২ দেশের ইউরো কাপ।
২০২৮ থেকেই ৩২ দেশের ইউরো কাপ।

২০২৮ থেকেই ৩২ দেশের Euro কাপ করার ভাবনা উয়েফার

  • ২০১৬ সালেই ইউরোতে ১৬ দল থেকে বাড়িয়ে ২৪ দলের প্রতিযোগিতায় পরিণত হয়েছে ইউরো। এবার ৫৫ সদস্যের উয়েফা ২০২৮ সালের টুর্নামেন্ট ৩২ দেশের করার বিষয়ে তারা ইতিমধ্যেই ভাবনা চিন্তা শুরু করেছে উয়েফা।

শুভব্রত মুখার্জি

ইউরো কাপ ২০২০ প্রায় শেষ লগ্নে। ইতালি বনাম ইংল্যান্ড ফাইনাল ম্যাচ দিয়ে যবনিকা পতন ঘটবে এবারের প্রতিযোগিতার। করোনা আবহে অত্যন্ত সাফল্যের সাথে আয়োজন করেছে উয়েফা। আর প্রতিযোগিতা শেষ হওয়ার আগেই পরবর্তী প্রতিযোগিতা নিয়ে ভাবনা শুরু করে দিয়েছেন উয়েফার কর্তা ব্যক্তিরা।

২০১৬ সালেই ইউরোতে ১৬ দল থেকে বাড়িয়ে ২৪ দলের প্রতিযোগিতায় পরিণত হয়েছে ইউরো। এবার ৫৫ সদস্যের উয়েফা ২০২৮ সালের টুর্নামেন্ট ৩২ দেশের করার বিষয়ে তারা ইতিমধ্যেই ভাবনা চিন্তা শুরু করেছে উয়েফা। ইতিমধ্যেই পরবর্তী টুর্নামেন্টটি আয়োজনের ব্যাপারে উয়েফা হোস্ট দেশ বাছার প্রক্রিয়া শুরু করে দিয়েছে। ২০২৩ সালের মধ্যেই এই বিডিং প্রক্রিয়া শেষ হয়ে যাবে।

২০২৮ সালে আর ও ৮টি দেশ যোগ হলে উয়েফা ইউরো যে বহরে বাড়বে তা বলাই বাহুল্য। এর ফলে আর ও আর্থিক শ্রীবৃদ্ধি ঘটবে উয়েফার একথা অস্বীকার করার জায়গা নেই। এর ফলে কার্যত ইউরোপীয় ফুটবলের শক্তিধর দেশগুলোর ইউরোতে কোয়ালিফাই করাটা বকলমে নিশ্চিত হয়ে যাবে। এর ফলে বেশ কিছু তথাকথিত দুর্বল ইউরোপীয় ফুটবল খেলিয়ে দেশের সামনেও ইউরো খেলার দরজাটা খুলে যাবে।

বন্ধ করুন