বাংলা নিউজ > ময়দান > ফুটবল > সুপার লিগ বিতর্কে জড়িত ক্লাবগুলির শাস্তি মুকুব করতে বাধ্য হল UEFA
ইউরোপিয়ান সুপার লিগ। ছবি- গেটি ইমেজেস।
ইউরোপিয়ান সুপার লিগ। ছবি- গেটি ইমেজেস।

সুপার লিগ বিতর্কে জড়িত ক্লাবগুলির শাস্তি মুকুব করতে বাধ্য হল UEFA

  • মাদ্রিদ কোর্টের হস্তান্তরে নিজেদের মামলা তুলে নেয় ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা।

ইউরোপিয়ান সুপার লিগ কান্ডে এখনও গো ধরে বসে থাকা তিন বিদ্রোহী ক্লাব রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা এবং জুভেন্তাসকে শাস্তি দেওয়ার উয়েফার পরিকল্পনায় জল ঢেলে দিল কোর্ট। মাদ্রিদের কোর্টের নির্দেশে বিদ্রোহী ক্লাবগুলির বিরুদ্ধে মামলাই তুলে নিল ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা।

এপ্রিলে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের বদলে চাঞ্চল্যকরভাবে নতুন ইউরোপিয়ান সুপার লিগ নামক এক টুর্নামেন্টে ইউরোপের শক্তিশালী ক্লাবগুলি অংশগ্রহণের কথা জানায়। তবে সমর্থকদের ক্ষোভের মুখে প্রথমে ছয় ইংলিশ ক্লাব ও পরে দুই মিলান এবং অ্যাটলেটিকো মাদ্রিদ পিছু হটলেও রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা এবং জুভেন্তাস এখনও নাম প্রত্যাহার করেনি। জুনে তাই তাদের বিরুদ্ধে মামলা দায়ের করে উয়েফা। গত সপ্তাহে উয়েফার তরফে এক উকিল কোর্টের কাছে তিন অবশিষ্ট ক্লাবকে অনুমোদন না দেওয়ার আর্জি জানায়। তারপরেই সোমবার অফিসিয়ালি মামলা খারিজ নেওয়া হয়।

তিন অবশিষ্ট ক্লাবের বিরুদ্ধে মামলার পাশপাশি বাকি ক্লাবগুলিকেও তাদের এ বছরে উয়েফার প্রতিযোগিতা থেকে অনুষ্ঠিত প্রাপ্ত মোট মূল্যের পাঁচ শতাংশ জরিমানা করার পাশপাশি মোট ১৫ মিলিয়ন ইউরোও ভর্তুকির নির্দেশ দেওয়া হয়। তবে তাদেরও সেই জরিমানা আর দেওয়ার প্রয়োজন নেই। কোর্ট ক্লাবগুলির বিরুদ্ধে মামলা চলাকালীন কোনরকম ব্যবস্থা না নিয়ে উয়েফাকে আইন মেনে চলার নির্দেশ দেওয়া হয়।

বন্ধ করুন