বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > UEFA Nations League: মেসির ৫ গোলের রাতে জোড়া গোলে পর্তুগালকে জেতালেন রোনাল্ডো, ফের ড্র করল স্পেন

UEFA Nations League: মেসির ৫ গোলের রাতে জোড়া গোলে পর্তুগালকে জেতালেন রোনাল্ডো, ফের ড্র করল স্পেন

গোলের পর রোনাল্ডোকে ঘিরে পর্তুগাল সতীর্থদের উল্লাস। ছবি- এপি। (AP)

চেক প্রজাতন্ত্রের বিরুদ্ধে স্পেনের হয়ে গোল করে ইতিহাস গড়েন গাভি।

লিওনেল মেসির পাঁচ গোল করার রাতেই তাঁর চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনাল্ডোও দেশের হয়ে জ্বলে উঠলেন। উয়েফা নেশনস লিগের ম্যাচে পর্তুগার্লের হয়ে জোড়া গোল করে সুইজারল্যান্ডের বিরুদ্ধে দলকে জয় এনে দিলেন। অপরদিকে, একই গ্রুপের ম্যাচে স্পেনের হয়ে গাভি ইতিহাস তৈরি করেও দলকে জেতাতে পারলেন না।

স্পেনের বিরুদ্ধে গত ম্যাচে প্রথম একাদশে ছিলেন না রোনাল্ডো। দ্বিতীয়ার্ধে নেমেও দলকে জেতাতে পারেননি। তাই এই ম্যাচে স্বাভাবিকভাবেই বাড়তি উদ্যম নিয়ে মাঠে নেমেছিলেন ‘সিআর৭’। আর মাঠে নেমেই দারুণ ছন্দে দেখাল ম্যাঞ্চেস্টার ইউনাইটেড স্ট্রাইকারকে। ১৫ মিনিটে তিনি প্রথমে সতীর্থ উইলিয়াম কার্ভালহোর জন্য গোলসূচক পাসটি বাড়ান। এরপর ৩৫ ও ৩৯ মিনিটে দুইটি গোলে করেন। ৬৮ মিনিটে জাও ক্যান্সোলো পর্তুগালের হয়ে চতুর্থ গোলটি করে সুইজারল্যান্ডকে শেষ আঘাত দেন। রোনাল্ডো যদিও আরও একবার বল জালে জড়িয়েছিলেন বটে, তবে অফসাইডে তা বাতিল হয়।

আরও পড়ুন:- পাঁচে ৫-ইতিহাসে মেসি, পেলেকে টপকে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা হওয়ার নজিরও দখল করলেন

অপরদিকে, গত ম্যাচে পর্তুগালের বিরুদ্ধে ড্র করার পর, চেক প্রজাতন্ত্রের বিরুদ্ধেও স্পেন কোনওরকমে ড্র করল। ম্যাচের মাত্র চার মিনিটে স্পেন রক্ষণে বোঝাপড়ার মারাত্মকভুলে পেশেক গোল করে চেকদের এগিয়ে দেন। অফসাইড ফাঁদ ফেলতে গিয়ে ব্যর্থ হয় স্পেন। গোটা প্রথমার্ধে বল দখলে অনেকটা এগিয়ে থাকলেও স্পেনের পার্সিং ফুটবল কার্যত অত্যন্ত মন্থর এবং অকার্যকরী ছিল। তবে স্পেনের হয়ে তরুণ গাভি আবারও নজর কাড়েন। প্রথমার্ধের ইনজুরি টাইমে এক চোখ ধাঁধানো ফিনিশে তিনিই স্পেনকে ম্যাচে ফেরান। এই গোল করে গাভি স্পেনের সর্বকালের সর্বকণিষ্ঠ আন্তর্জাতিক গোলদাতা (১৭ বছর ৩০৪ দিন) হয়ে যান। সতীর্থ আনসু ফাতির (১৭ বছর ৩১১ দিন) রেকর্ড ভাঙেন তিনি।

স্পেনকে ম্যাচে সমতায় ফিরিয়ে গাভির উচ্ছ্বাস। ছবি- রয়টার্স। 
স্পেনকে ম্যাচে সমতায় ফিরিয়ে গাভির উচ্ছ্বাস। ছবি- রয়টার্স।  (REUTERS)

আরও পড়ুন:- যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনকে হারিয়ে ৬৪ বছর পর ফুটবল বিশ্বকাপের মূলপর্বে গ্যারেথ বেলরা

দ্বিতীয়ার্ধের শুরুতে স্পেন কিছু বদল করায় খেলার গতি এবং পাসের তীক্ষ্ণতা দুইই বাড়ে। মাঠে নেমেই মার্কো আসেন্সিও পোস্টে বল মারেন। তবে কার্যত প্রথম গোলের কার্বন কপি মতো রক্ষণের ভুলে প্রচুর জায়গা পেয়ে গোলকিপারকে ওয়ান ইজ জু ওয়ানে পেয়ে লব করে চেককে ফের ম্যাচে এগিয়ে দেন কুপ্টা। কয়েক মুহূর্ত আগেই তিনি এমন এক সুযোগ হাতছাড়া করেছিলেন যদিও। স্পেন গোলের প্রয়াশে মরিয়া হয়ে আক্রমণের ঝাঁঝ বাড়ায় ফেরান তোরেসের হেডার পোস্টে লাগে। তবে নির্ধারিত সময়ের শেষ মিনিটে এক জোরালো হেডারে স্পেনকে সমতায় ফেরান ইনিগো মার্টিনেজ। ম্যাচ ২-২ স্কোরেই শেষ হয়। এই রাউন্ডের পর চার পয়েন্ট নিয়ে নেশনস লিগের গ্রুপ ‘বি’-এ গোলপার্থক্যে পর্তুগাল এক ও চেক দুইয়ে রয়েছে। স্পিন দুই পয়েন্ট নিয়ে তৃতীয় ও সুইজারল্যান্ড শেষ।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

দৈনিক মজুরিতে চরম বৈষম্যের অভিযোগ মৎস্য দফতরে, বেতন পাচ্ছেন না অনেকে শিবরাত্রিতে বাড়িতে লাগাতে পারেন এই ৩ গাছ, সুখ সমৃদ্ধি তুঙ্গে রাখতে রইল টিপস ‘শো-কজ চিঠি পড়িনি, সন্ধ্যায় সুদীপদার বাড়ি চা খেতে যাব,’ বললেন কুণাল রাহা কেমন আনন্দ করেছে জামনগরে, মেয়ের সঙ্গে টুকরো মুহূর্ত ভাগ করে নিলেন আলিয়া আমাকে নিয়ে কিছু লিখবেন না, মহুয়া মৈত্রর আবেদন খারিজ করল হাইকোর্ট, জোর ধাক্কা! ‘কেঁদেই ফেললাম তখন…’, আজ কাঞ্চন-শ্রীময়ীর ফুলশয্যা, ভাত-কাপড়ে আদরে মাখামাখি লন্ডন থেকে ভারতে ফিরলেন কেএল রাহুল, খেলবেন কি IPL 2024? অহিন্দু হয়েও পুরীর জগন্নাথ মন্দিরে প্রবেশ, নিয়ম ভেঙে গ্রেফতার ৯ বাংলাদেশি ‘তাপস রায়কে দিয়ে শুরু, আরও অনেকে...’ দিলীপ ঘোষের দাবিতে জোর জল্পনা ‘আপনার কারণে সন্তানের চিকিৎসা হয়েছে, প্রণাম করতে চাই’, আবেগের বিস্ফোরণ হাইকোর্টে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.