বাংলা নিউজ > ময়দান > ফুটবল > UEFA Nations League: জার্মানিকে রুখে দিল হাঙ্গেরি, গোলশূন্য ড্র ইতালি-ইংল্যান্ডের
ম্যাচ ড্র করে হতাশ জার্মান ফুটবলাররা। ছবি- এএফপি। (AFP)

UEFA Nations League: জার্মানিকে রুখে দিল হাঙ্গেরি, গোলশূন্য ড্র ইতালি-ইংল্যান্ডের

  • নিজেদের গ্রুপে শীর্ষে রয়েছে ইতালি এবং জার্মানি, হাঙ্গেরির পর লাস্টবয় ইংল্য়ান্ড।

শনিবার উয়েফা নেশনস লিগের গ্রুপ এ৩-র হেভিওয়েট ম্যাচে মুখোমুখি হয়েছিল ইউরোর দুই ফাইনালিস্ট দল ইতালি-ইংল্যান্ড। অপরদিকে, হাঙ্গেরির বিরুদ্ধে মাঠে নেমেছিল জার্মানি। দুই ম্যাচই শেষমেশ ড্রয়েই সমাপ্ত হল।

আয়োজক দেশ হাঙ্গেরির বিরুদ্ধে মাত্র ছয় মিনিটের মাথায়ই পিছিয়ে পড়ে জার্মানি। ম্যানুয়েল ন্যুয়ার রোলান্ড সালাইয়ের এক জোরালো হেডার বাঁচিয়ে দিলেও, ফিরতি বল জালে জড়িয়ে দেন ন্যাগি। তবে ম্যাচে বেশিক্ষণ পিছিয়ে থাকতে হয়নি জার্মানদের জোনাস হফম্যান টানা দ্বিতীয় ম্য়াচে জাতীয় দলের হয়ে গোল করে সমতা ফেরান। শ্লটারবেকের তুখড় ক্রস দখলে এনে ঠান্ডা মাথায় হাঙ্গেরি গোলকিপারকে পরাস্ত করে বল জালে জড়ান হফম্যান।

আরও পড়ুন:- ক্যান্সেলো,গুয়েদেসের গোলে চেকদের বিরুদ্ধে সহজ জয় পেল পর্তুগাল

দ্বিতীয়ার্ধে হফম্যান জার্মানদের এগিয়ে দিতেই পারতেন, তবে গোলের কাছাকাছি পৌঁছেও নিঃস্বার্থভাবে তিনি টিমো ওয়ার্নারের জন্য বল বাড়াতে যান, যা হাঙ্গেরি রক্ষণ আটকে দেয়। এদিন ন্যুয়ার না থাকলে জার্মানদের অবস্থা বেশ কঠিন হতো। প্রথমার্ধে পা দিয়ে আট্টিলার এক শট অসাধারণভাবে বাঁচিয়ে দেন তিনি। এরপর দ্বিতীয়ার্ধের শেষের দিকেও হু হু করে আক্রমণ করা হাঙ্গেরি ফরোয়ার্ডদের বিরুদ্ধে একাধিক সেভ করে দলকে লাগাতার চতুর্থ ম্যাচ ড্র করতে মদত করেন ন্যুয়ারই। রক্ষণ থেকে আক্রমণ, জার্মানদের সব বিভাগেই বেশ দুর্বল দেখিয়েছে।

অপরদিকে, মলিনিউ স্টেডিয়ামে গত বছরের ইউরো ফাইনালে হওয়া অশান্তির ফলে ফিফার শাস্তির জেরে মাত্র তিন হাজার স্কুল পড়ুয়াদের সামনে খেলা হয় ইতালি-ইংল্যান্ড ম্যাচ। দুই দলের কোচই দলে একগুচ্ছ বদল আনেন। ইংল্যান্ড অধিনায়ক হ্যারি কেন ম্যাচ শুরু করেননি। ইউরো ফাইনালের মতো শুরুতেই গোল করার দারুণ একটি সুযোগ পেয়েছিল ইংল্যান্ড। তবে রাহিম স্টার্লিংয়ের ক্রস থেকে মেসন মাউন্টের শট বারে লেগে ফিরে আসে। মন্থরভাবে শুরু করার পর ধীরে ধীরে ম্য়াচে ফেরে ইতালি। অ্যারন রাম্সডেল এক অনবদ্য সেভ না করলে সান্দ্রো তোনালি ইতালিকে ম্যাচে এগিয়ে দিতেই পারতেন।

আরও পড়ুন:- ফের হতাশাজনক পারফরম্যান্স, এমবাপের গোলে অস্ট্রিয়ার বিরুদ্ধে ড্র করল ফ্রান্স

প্রথমার্ধের কার্যত শেষ মুভে রাম্সডেল ফের একবার দারুণ সেভ করেন। এবার তিনি ম্যানুয়েল লোকাতেল্লির শট বাঁচান। দ্বিতীয়ার্ধে ইংল্য়ান্ড আক্রমণে ঝাঁঝ বাড়িয়ে গোলের সুযোগও তৈরি করতে থাকে। রিস জেমসের ক্রস থেকে অবিশ্বাস্যভাবে গোল মিস করেন স্টার্লিং। পরিবর্ত হিসাবে নামা কেনও গোলের সুযোগ হাতছাড়া করেন। শেষমেশ ম্যাচ গোলশূন্যই শেষ হয়। এই ফলাফলের জেরে ইংল্যান্ড মাত্র দুই পয়েন্ট নিয়ে তাদের গ্রুপের শেষে আছে। পাঁচ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে ইতালি। হাঙ্গেরি ও জার্মানির দখলে রয়েছে তিন পয়েন্ট।

বন্ধ করুন