বাংলা নিউজ > ময়দান > ফুটবল > UEFA Nations League: লিগের ‘গ্রুপ অফ ডেথ’-এ মুখোমুখি ইতালি, জার্মানি ও ইংল্যান্ড
উয়েফা নেশনস লিগের লোগো (ছবি:টুইটার)
উয়েফা নেশনস লিগের লোগো (ছবি:টুইটার)

UEFA Nations League: লিগের ‘গ্রুপ অফ ডেথ’-এ মুখোমুখি ইতালি, জার্মানি ও ইংল্যান্ড

  • ইতিমধ্যে দুটি আসর শেষ হয়েছে। তৃতীয় আসরের জন্য আয়োজিত হল ড্রয়ের অনুষ্ঠান। যেখানে একই গ্রুপে পড়েছে ইউরো চ্যাম্পিয়ন ইতালি, জার্মানি ও ইংল্যান্ড। এই গ্রুপকেই এবারের নেশনস লিগের ‘গ্রুপ অফ ডেথ’ বলা হচ্ছে।

ইউরোপিয়ান ফুটবলকে আরও জমজমাট করতে উয়েফা চালু করেছে নেশনস লিগ। প্রীতি ম্যাচের বদলে প্রতিযোগিতামূলক টুর্নামেন্ট আয়োজনের মাধ্যমে ফুটবলকে আরও আকর্ষণীয় করে তুলেছে। টুর্নামেন্টকে আরও জনপ্রিয় করে তোলার পরিকল্পনা থেকেই এমন উদ্যোগ নিয়েছে উয়েফা। ইতিমধ্যে দুটি আসর শেষ হয়েছে। তৃতীয় আসরের জন্য আয়োজিত হল ড্রয়ের অনুষ্ঠান। যেখানে একই গ্রুপে পড়েছে ইউরো চ্যাম্পিয়ন ইতালি, জার্মানি ও ইংল্যান্ড। এই গ্রুপকেই এবারের নেশনস কাপের ‘গ্রুপ অফ ডেথ’ বলা হচ্ছে।

এ বছরের ইউরোর নকআউট পর্বে জার্মানিকে হারিয়েছে ইংল্যান্ড। তবে ফাইনালে পেনাল্টি শুটআউটে ব্রিটিশরা হেরে যায় ইতালির কাছে। এই তিন দলই পড়েছে নেশনস লিগের একই গ্রুপে। লিগ-এ ক্যাটাগরির গ্রুপ-৩-এ তাদের সঙ্গে চতুর্থ দল হিসেবে থাকছে হাঙ্গেরি। গতবারের রানার্স-আপ স্পেনও পড়েছে কঠিন গ্রুপে। গ্রুপ-২-এ স্পেনকে লড়তে হবে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোদের পর্তুগালের বিরুদ্ধে। তাদের সঙ্গে অন্য দুই দল সুইৎজারল্যান্ড ও চেক প্রজাতন্ত্র।

বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স রয়েছে গ্রুপ-১-এ। তাদের সঙ্গে রয়েছে ডেনমার্ক, ক্রোয়েশিয়া ও অস্ট্রিয়া। গ্রুপ-৪-এ লড়বে বেলজিয়াম, নেদারল্যান্ডস, পোল্যান্ড ও ওয়েলস। গ্রুপ পর্বে প্রথম চার ম্যাচ আয়োজনের সম্ভাব্য সময় ধরা হয়েছে ২০২২ সালের জুন মাসে। নভেম্বরে শুরু হবে কাতার বিশ্বকাপ, তারপরও বাকি দুই ম্যাচ সেপ্টেম্বরে আয়োজন করা হবে। আন্তর্জাতিক বিরতিতে ‍টুর্নামেন্টের শুরুর পরিকল্পনা উয়েফার।

বন্ধ করুন