বাংলা নিউজ > ময়দান > ফুটবল > UEFA Nations League: ফের হতাশাজনক পারফরম্যান্স, এমবাপের গোলে অস্ট্রিয়ার বিরুদ্ধে ড্র করল ফ্রান্স
অস্ট্রিয়ার বিরুদ্ধে ফের এক হতাশাজনক পারফরম্যান্স ফ্রান্সের। ছবি- এএফপি। (AFP)

UEFA Nations League: ফের হতাশাজনক পারফরম্যান্স, এমবাপের গোলে অস্ট্রিয়ার বিরুদ্ধে ড্র করল ফ্রান্স

  • নেশনস লিগে নিজেদের গ্রুপে একেবারে শেষে রয়েছে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স।

বিশ্বকাপ শুরু হতে আর মাত্র কয়েক মাস বাকি। তবে বিশ্বজয়ী ফ্রান্স দল একেবারেই ছন্দে নেই। উয়েফা নেশনস লিগে প্রথম ম্যাচেই ডেনমার্কের বিরুদ্ধে হেরেছিল তারা। ক্রোয়েশিয়ার বিরুদ্ধে ড্র করার পর, অস্ট্রিয়ার বিরুদ্ধেও ১-১ গোলে ড্র করেই খুশি থাকতে হল করিম বেঞ্জেমা, কিলিয়ান এমবাপেদের।

প্রথমার্ধে প্রত্যাশামতোই ফ্রান্স বল দখলের লড়াইয়ে এগিয়ে ছিল। আন্তোয়া গ্রিজম্যানের এক ফ্রি-কিক থেকে গোল করার বড় সুযোগ পায় ফরাসি দল। তবে অস্ট্রিয়া গোলরক্ষক প্যাট্রিক পেন্টস এই ম্যাচে অসাধারণ ফর্মে ছিলেন। গ্রিজম্যানের ফ্রি-কিক বাঁচানোর পর রিবাউন্ডে বেঞ্জেমার হেডার পয়েন্ট ব্ল্যাঙ্ক রেঞ্জে বাঁচান তিনি। এরপর ৩৭ মিনিটে গ্রিজম্যান মাঝমাঠে বল হারানোর পর দ্রুত আক্রমণে মার্কো আরনাউটোভিচ বক্সে লাইমারকে পাস দেন। ফরাসি দলের হয়ে অভিষককারী ইব্রাহিমা কোনাটের খানিকটা ঢিলেমির জন্যই লাইমার পেনাল্টি বক্সে অনেকটা জায়গা পেয়ে যান এবং তাঁর বাড়ানো পাস থেকেই অ্যান্ড্রেয়াস উইম্যান অস্ট্রিয়াকে এগিয়ে দেন।

দ্বিতীয়ার্ধে দলকে বাঁচাতে পরিবর্ত হিসাবে নামেন এমবাপে। আরেক সাবস্টিটিউট এনকুঙ্কুর অ্যাসিস্ট থেকে ৮৩ মিনিটে কিলিয়ান এমবাপেই গোল করে সমতায় ফেরান ফ্রান্সকে। এটি জাতীয় দলের হয়ে তাঁর ২৭তম গোল। এমবাপের আরেকটি শট ক্রসবারে লাগে। শেষের দিকে ফরাসি দল হু হু করে আক্রমণ করলেও পেন্টস পর পর বেশ ভাল সেভ করেন। একেবারে শেষ মুহূর্তে ম্যাটেও গুয়েন্দোজির শটও তিনি রুখে দেন। ফলে ম্যাচ ড্রয়ে শেষ হয়। অপরদিকে, এই গ্রুপের অন্য ম্যাচে মারিও প্য়াসালিচের গোলে ডেনমার্কের বিরুদ্ধে ১-০ জেতে ক্রোয়েশিয়া।

ক্রোয়েশিয়া-ডেনমার্ক ম্য়াচ শেষে দুই দলের দুই তারকা অধিনায়কের সৌজন্য বিনিময়। ছবি- এএফপি।
ক্রোয়েশিয়া-ডেনমার্ক ম্য়াচ শেষে দুই দলের দুই তারকা অধিনায়কের সৌজন্য বিনিময়। ছবি- এএফপি। (AFP)

ক্রোয়েশিয়ার জয়ের ফলে সোমবার ফ্রান্স-ক্রোয়েশিয়া ম্যাচের গুরুত্ব অনেকটাই বেড়ে গেল। ফ্রান্স এই গ্রুপে মাত্র দুই পয়েন্ট নিয়ে সবার শেষে রয়েছে। অপরদিকে, অস্ট্রিয়া ও ক্রোয়েশিয়ার সংগ্রহ চার পয়েন্ট। দুই ম্যাচ জিতে একে রয়েছে ডেনমার্ক। নেশনস লিগে প্রতিটি গ্রুপের চ্যাম্পিয়নরাই সেমিতে কোয়ালিফাই করবে। এই টুর্নামেন্টের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্স। তাদের অবস্থা এতটাই খারাপ যে জেতা তো দূর, লিগ তালিকায় পরিবর্তন না ঘটলে তারা নেশনস লিগের দ্বিতীয় ডিভিশনে নেমে যাবেন। এমবাপেরা ঘুরে দাঁড়াতে পারেন কিনা, এখন সেটাই দেখার।

বন্ধ করুন