বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > Ukraine vs Slovakia, Euro 2024: এগিয়ে গিয়ে হার স্লোভাকিয়ার, দুরন্ত প্রত্যাবর্তন করে ২-১ জিতল যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন

Ukraine vs Slovakia, Euro 2024: এগিয়ে গিয়ে হার স্লোভাকিয়ার, দুরন্ত প্রত্যাবর্তন করে ২-১ জিতল যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন

এগিয়ে গিয়ে হার স্লোভাকিয়ার, দুরন্ত প্রত্যাবর্তন করে ২-১ জিতল যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন। ছবি: এপি

Ukraine vs Slovakia, UEFA European Championship 2024: এদিন জার্মানির ডুসেলডর্ফ স্টেডিয়ামে ফেভারিট হিসেবে মাঠে নেমেছিল স্লোভাকিয়াই। আর ইউক্রেনকে হারাতে পারলেই, শেষ ষোলো তারা নিশ্চিত করে ফেলতে পারত। কিন্তু সেগুড়ে বালি। বরং ২-১ জিতে ইউরোর লড়াইয়ে টিকে থাকল যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন।

ইউরোতে গ্রুপ ‘ই’-র লড়াই জমে উঠেছে। নিজেদের প্রথম ম্যাচে বেলজিয়ামকে হারিয়ে চমকে দিয়েছিল স্লোভাকিয়া। কিন্তু শুক্রবার তারা প্রথমে গোল করে এগিয়ে যাওয়ার পরেও, হেরে গেল ইউক্রেনের কাছে।

এদিকে এর আগে নিজেদের প্রথম ম্যাচে ইউক্রেন আবার হেরে গিয়েছিল রোমানিয়ার কাছে। সেই ধাক্কা সামলে ঘুরে দাঁড়িয়ে লড়াইয়ে ফেরে যুদ্ধবিধ্বস্ত দেশটি। ০-১ পিছিয়ে পড়েও, ২-১ ম্য়াচ জেতার তৃপ্তি নিয়ে মাঠ ছাড়ে ইউক্রেন।

আরও পড়ুন: হ্যারি কেনের গোলে এগিয়ে গিয়েও হতাশার ড্র, ইংল্যান্ডকে রুখে দিল ডেনমার্ক

এদিন জার্মানির ডুসেলডর্ফ স্টেডিয়ামে ফেভারিট হিসেবে মাঠে নেমেছিল স্লোভাকিয়াই। আর ইউক্রেনকে হারাতে পারলেই, শেষ ষোলো তারা নিশ্চিত করে ফেলতে পারত। কিন্তু সেগুড়ে বালি। অন্যদিকে ইউক্রেনের জন্য এই ম্যাচ ছিল টিকে থাকার লড়াই। এই ম্যাচে হারলেই ইউরো থেকে কার্যত ছিটকে যেতে হত। সেই চাপ নিয়েই খেলতে নেমেছিল ইউক্রেন। এবং শুরুর দিকে তারা বেশ ছন্নছাড়া ফুটবল খেলে। বরং স্লোভাকিয়া আগ্রাসী মেজাজে ছিল। তাদের আক্রমণের দাপটে এক প্রকার কোণঠাঁসা হয়ে পড়েছিল ইউক্রেন। ম্যাচের ১০ মিনিটের মধ্যেই দু'বার এগিয়ে যাওয়ার সুযোগও পেয়ে গিয়েছিল স্লোভাকিয়া। কিন্তু সেগুলি কাজে লাগাতে না পারার খেসারতটা পরে ম্যাচ হেরে দিতে হয়।

আরও পড়ুন: একেবারে শেষ মুহূর্তের গোলে ড্র করে শেষ ১৬-র আশা বাঁচিয়ে রাখল সার্বিয়া, ইউরোতে প্রথম জয় অধরাই থাকল স্লোভেনিয়ার

স্লোভাকিয়া কিন্তু আক্রমণের পথ থেকে সরেনি। যার সুফল তারা পায় ম্যাচের ১৭ মিনিটে। ইভান শরানজের হেডে এগিয়ে যায় স্লোভাকিয়া। তবে গোল খাওয়ার পরে তেতে ওঠে ইউক্রেন। স্লোভাকিয়ার রক্ষণে বেশ কয়েক বার হানাও দেয় তারা। কিন্তু গোলটাই যা পাওয়া হচ্ছিল না। এর মধ্যে একবার পোস্টেও বল লাগে ইউক্রেনের। তবে শেষ পর্যন্ত প্রথমার্ধে আর তাদের গোলের মুখ খোলেনি। পিছিয়ে থেকেই বিরতিতে যায় তারা।

আরও পড়ুন: ফের দাপুটে জয়, হাঙ্গেরিকে ২-০ উড়িয়ে প্রি-কোয়ার্টার নিশ্চিত করে ফেলল জার্মানি

বিরতির পর যেন একেবারে ‘উল্টে দেখো, পাল্টে গেছি’র মেজাজে খেলতে শুরু করেন ইউক্রেন। গোলের জন্য তারা রীতিমতো মরিয়া হয়ে ঝাঁপায়। আক্রমণাত্মক মেজাজে আঘাত হানতে থাকে স্লোভাকিয়ার উপরে। ম্যাচের ৫৪ মিনিটে অক্সিজেনও পেয়ে যায় তারা। কাউন্টার অ্যাটাকে উঠে মাইকোলা শাপারেঙ্কোর সমতা ফেরান। ইউক্রেন ১-১ করার পর যেন ম্যাচে দুই পক্ষের দ্বৈরথ আরও বেশি আকর্ষণীয় হয়ে ওঠে।

ব্যবধান বাড়াতে ছটফট করতে থাকে দুই দলই। তবে স্লোভাকিয়াকে কাঁদিয়ে ৮০ মিনিটে ২-১ করে ইউক্রেন। সুপার-সাব রোমান ইয়ারেমচুকের চোখ ধাঁধানো গোলেই পরের রাউন্ডে যাওয়ার স্বপ্নভঙ্গ হয় স্লোভাকিয়ার। শাপারেঙ্কোর ক্রস থেকে পাওয়া বলকে দারুণ ভাবে নিয়ন্ত্রণে নিয়ে নিখুঁত ফিনিশ করেন ইয়ারেমচুক। শেষ দিকে চেষ্টা করেও আর ম্যাচে ফিরতে পারেনি স্লোভাকিয়া। ২–১ গোলের হার নিয়েই মাঠ ছাড়তে হয় তাদের।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

থানার ভেতরই মার শরীরে আগুন ধরালেন যুবক, কারণ জানলে চমকে যাবেন Video: জমি কেড়েছে মাফিয়া! অভিযোগে কালেক্টরের দফতরে হতাশ কৃষক যা করলেন 'আম্বানিদের বিয়েতে বোমা পড়বে',আতঙ্ক ছড়িয়ে গ্রেফতার ইঞ্জিনিয়র, কে তিনি? Video: কাশ্মীরের ডাল লেকে মহরম ঘিরে কিছু দৃশ্য একনজরে ছবিতে লালের চিহ্নমাত্র নেই, তবু কোকাকোলার ক্যানটি লালই দেখাচ্ছে! কেন জানেন ৩৫ বছর পর, কার্গিল নায়ক প্রাক্তন মেজর জেনারেলের পুত্র বসলেন পিতার রেখে যাওয়া পদে শাহরুখের নায়িকাকে ঘিরে হাজারো নগ্ন শরীর, বাড়ি ফিরে বাথরুমে দৌড়ালেন সুচিত্রা! দেশের গণ্ডি ছাড়িয়ে ফের বিদেশে পা, সিডনিতে সুপার কিংসের নতুন ক্রিকেট অ্যাকাডেমি এবার থেকে ক্লাস ১২ এর পরীক্ষা দু'বার করে নেবে CBSE? হাতির মল হাতে করে ঘেঁটে কাগজ তৈরি করলে দিব্যজ্যোতি দত্ত, দেখুন কাণ্ড...

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.