বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > অল্পের জন্য ভ্যালেন্সিয়ার হ্যাটট্রিক হাতছাড়া, ২-০ ব্যবধানে কাতারকে হারিয়ে অভিযান শুরু ইকুয়েডরের

অল্পের জন্য ভ্যালেন্সিয়ার হ্যাটট্রিক হাতছাড়া, ২-০ ব্যবধানে কাতারকে হারিয়ে অভিযান শুরু ইকুয়েডরের

পেনাল্টি থেকে গোল করছেন এনার ভ্যালেন্সিয়া (ছবি-রয়টার্স)

রবিবার ফিফা বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে স্বাগতিক কাতারকে ২-০ গোলে হারিয়েছে ইকুয়েডর। কাতার বিশ্বের প্রথম দল যারা ফিফার সবচেয়ে বড় আসরে নিজেদের মাটিতে প্রথম ম্যাচে হেরেছে। ম্যাচটি ছিল একতরফা। এমনকি তাদের গোল পোস্টের আশেপাশেও কাতারি খেলোয়াড়দের আঘাত করতে দেয়নি ইকুয়েডর।

নানা বিতর্ককে পিছনে রেখে সব প্রতীক্ষার অবসান। আয়োজক দেশ কাতার বনাম ইকুয়েডর ম্যাচ দিয়ে শুরু হল ফিফা বিশ্বকাপ ২০২২-এর। কাতার বনাম ইকুয়েডরের মধ্যকার ২০২২ কাতার ফুটবল বিশ্বকাপের প্রথম ম্যাচটি ছিল খুবই একতরফা। ইকুয়েডর প্রথমার্ধে দুই গোলের লিড নিয়েছিল এবং শেষ অবধি তা ধরে রাখে। কাতারকে একটি গোল করার সুযোগও তারা দেয়নি। ফিফা বিশ্বকাপের ইতিহাসে এই প্রথম স্বাগতিক দল নিজেদের প্রথম ম্যাচে হেরেছে। 

এদিনের ম্যাচের শুরুতে দারুণ একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। বায়াত স্টেডিয়ামে হাজার হাজার দর্শকের সামনে সারা বিশ্বের বড় বড় শিল্পীরা পারফর্ম করেন। মানুষকে গান-বাজনায় নাচতে দেখা যায়। তাদের মধ্যে সবচেয়ে বড় নাম ছিল কোরিয়ান ব্যান্ড বিটিএস। জমকালো উদ্বোধনী অনুষ্ঠানে পুরো বিশ্বের নজর কাড়ে কাতার। আর তারপরই শুরু হয় বিশ্ব ফুটবলের মহাযজ্ঞ। আর বিশ্বকাপের প্রথম ম্যাচ শুরুর আড়াই মিনিটেই বড় নাটক দেখল বিশ্ব ফুটবল। ম্যাচ শুরুর পরই ভিএআর-এর কারণে প্রথম গোল বাতিল হয়ে যায়। অফসাইডের কারণে এমনটা দেখল বিশ্ব।

আরও পড়ুন… QAT vs ECU: ভ্যালেন্সিয়ার জোড়া গোলে কাতারকে হারিয়ে ইকুয়েডরের WC 2022 অভিযান শুরু

রবিবার ফিফা বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে স্বাগতিক কাতারকে ২-০ গোলে হারিয়েছে ইকুয়েডর। কাতার বিশ্বের প্রথম দল যারা ফিফার সবচেয়ে বড় আসরে নিজেদের মাটিতে প্রথম ম্যাচে হেরেছে। ম্যাচটি ছিল একতরফা। এমনকি তাদের গোল পোস্টের আশেপাশেও কাতারি খেলোয়াড়দের আঘাত করতে দেয়নি ইকুয়েডর। ইকুয়েডরের হয়ে দুটি গোলই করেন তাদের দলের অধিনায়ক ভ্যালেন্সিয়া। এর আগে উদ্বোধনী অনুষ্ঠানে বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। হাজার হাজার দর্শককে গানের তালে নাচতে দেখা গেছে।

আরও পড়ুন… FIFA World Cup 2022 Live Streaming issue: ‘বারবার আটকাচ্ছে বিশ্বকাপের লাইভ সম্প্রচার’, চটল নেটপাড়া, মুখ খুলল Jio Cinema

তবে কাতার বনাম ইকুয়েডর ম্যাচ শুরু থেকেই হাড্ডাহাড্ডি ফুটবল শুরু করে দুই দল। প্রেসিং ফুটবল খেলে ফেলিক্স স্যাঞ্চেজ ও গুস্তাভো আলফারোর দল। একে অপরের প্রতি চাপ সৃষ্টি করার চেষ্টা করে। ম্যাচের আড়াই মিনিটে কাতার বক্সের মধ্যে জটলা তৈরি হয়। সেখান থেকে ক্রস থেকে হেড করে জালে বল জড়িয়ে দেন ভ্যালেন্সিয়া। গোল করার পরই সেলিব্রেশনে মাতে গোটা দল।

কিন্তু সেলিব্রেশন শেষ হতেই ম্যাচে নাটক দেখা যায়। কাতার ফুটবলারদের আবেদনে সাড়া দিয়ে রেফারি ভার অর্থাৎ ভিডিয়ো অ্যাসিস্ট্যান্ট রেফারির সিদ্ধান্ত নেন। সেখানে খুব কঠিন সিদ্ধান্ত হলেও দেখা যায় হেড করার সময় অফসাইডে ছিলেন ভ্যালেন্সিয়া। তাই সেই বাতিল করার সিদ্ধান্ত জানান রেফারি। ফলে ফুটবল বিশ্বকাপ ২০২২-এর প্রথম গোলই অফসাইডের কারণে বাতিল হয়ে যায়। 

হাফ টাইমে কাতারের বিরুদ্ধে ২-০ গোলে এগিয়ে আছে ইকুয়েডর। তার হয়ে দুটি গোলই করেছেন অধিনায়ক ভ্যালেন্সিয়া। ২০২২ কাতার বিশ্বকাপে প্রথম গোল করে সেলিব্রেশন করল টিম ইকুয়েডর। প্রথম গোলটি অফসাইডে বাতিল করা হয়েছিল। পরে অবশ্য কোনও বিতর্ক হয়নি। বক্সের মধ্যে কাতারের গোলরক্ষক অবৈধ ফাউল করেন। দলের অধিনায়ক এনার ভ্যালেন্সিয়া পেনাল্টি থেকে এগিয়ে দিলেন ইকুয়েডরকে।  দ্বিতীয় গোলটি করেন ইকুয়েডরের অধিনায়ক ভ্যালেন্সিয়া। তিনি পেরেসিয়াদোর শটে বল হেড করে পোস্টে ঢুকিয়ে দেন। ৩১তম মিনিটে তার দুর্দান্ত হেডার ইকুয়েডরকে ২-০ গোলে এগিয়ে দেয়। শেষ পর্যন্ত ২-০ ব্যবধানে বিশ্বকাপের অভিযান শুরু করে ইকুয়েডর।

বন্ধ করুন