বাংলা নিউজ > ময়দান > ফুটবল > যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনকে হারিয়ে ৬৪ বছর পর ফুটবল বিশ্বকাপের মূলপর্বে গ্যারেথ বেলরা
আত্মঘাতী গোলে ইউক্রেনকে ১-০ ব্যবধানে হারিয়ে কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করল গ্যারেথ বেলরা। (AFP)

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনকে হারিয়ে ৬৪ বছর পর ফুটবল বিশ্বকাপের মূলপর্বে গ্যারেথ বেলরা

  • আত্মঘাতী গোলে ইউক্রেনকে ১-০ ব্যবধানে হারিয়ে কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করল গ্যারেথ বেলরা। ম্যাচের ৩৪ মিনিটে নিজেদের জালেই বল পাঠান ইয়ামালেংকো। আত্মঘাতী গোল খেয়ে ম্যাচে পিছিয়ে পড়ে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন।

শুভব্রত মুখার্জি

রায়ান গিগসদের মতন তারকারা যা করে উঠতে পারেননি তাই করে দেখাল বর্তমান ওয়েলস ফুটবল‌ দল। গ্যারেথ বেলের দেশের দীর্ঘ অপেক্ষার অবসান ঘটল। দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে বিশ্বকাপের মূলপর্বে চলে গেল ওয়েলস। ৬৪ বছর পর বিশ্বকাপে খেলা নিশ্চিত করলো তাঁরা।

আত্মঘাতী গোলে ইউক্রেনকে ১-০ ব্যবধানে হারিয়ে কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করল গ্যারেথ বেলরা। ম্যাচের ৩৪ মিনিটে নিজেদের জালেই বল পাঠান ইয়ামালেংকো। আত্মঘাতী গোল খেয়ে ম্যাচে পিছিয়ে পড়ে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন। গোটা ম্যাচ জুড়ে আক্রমনাত্মক খেলা খেলেও গোলের দেখা পেল না ইউক্রেন। বল পজিশন থেকে আক্রমণ সবেতেই এগিয়ে থেকেও ওয়েলসের রক্ষণ ভাঙতে পারল না তাঁরা। ৬৮ ভাগ বল দখলে রেখে ও ২২টি শট বিপক্ষের গোলে নিয়ে ও গোলের দেখা পেল না ইউক্রেন।

অপরদিকে গ্যারেথ বেলের ফ্রিকিক ফেরাতে গিয়ে নিজেদের জালেই বল জড়িয়ে দেন ইয়ামালেংকো। ফলে ইউক্রেনের বিশ্বকাপে খেলার স্বপ্ন শেষ হয়ে গেল অকালেই। উল্লেখ্য

এর আগে একবারই বিশ্বকাপের মূলপর্বে খেলার সুযোগ পেয়েছিল ওয়েলস। ৬৪ বছর আগে তারা শেষবার সুযোগ পেয়েছিল। সুইডেনে অনুষ্ঠিত ১৯৫৮ বিশ্বকাপের পর আর কোনো বিশ্বকাপের মূলপর্বে খেলার সুযোগ পায়নি তাঁরা। অবশেষে সেই স্বপ্ন সত্যি হল গ্যারেথ বেলদের হাত ধরে। বিশ্বকাপের মূলপর্বে গ্রুপ 'বি'তে জায়গা পেল ওয়েলস। গ্রুপে অন্যান্য দলগুলো হল ইংল্যান্ড, যুক্তরাষ্ট্র ও ইরান।

বন্ধ করুন