বাংলা নিউজ > ময়দান > ফুটবল > WC Qualifiers: কলম্বিয়াকে হারিয়ে প্রথম লাতিন আমেরিকান দল হিসাবে কাতারের টিকিট বুক করল ব্রাজিল
বিশ্বকাপের যোগ্যতা অর্জন করে সাজঘরে ব্রাজিলিয়ান ফুটবলারদের উচ্ছ্বাস। ছবি- টুইটার (@CBF_Futebol)।
বিশ্বকাপের যোগ্যতা অর্জন করে সাজঘরে ব্রাজিলিয়ান ফুটবলারদের উচ্ছ্বাস। ছবি- টুইটার (@CBF_Futebol)।

WC Qualifiers: কলম্বিয়াকে হারিয়ে প্রথম লাতিন আমেরিকান দল হিসাবে কাতারের টিকিট বুক করল ব্রাজিল

  • ৭২ মিনিটে ব্রাজিলের লুকাস পাকুইতা ম্যাচের একমাত্র গোলটি করেন।

১২ ম্যাচ, ১১ জয়, ২৭টি গোল করে ও মাত্র চারটি গোল হজম করে অসামান্য পরিসংখ্যানের সঙ্গে প্রথম লাতিন আমিরকান দল হিসেবে পরের বছর কাতার বিশ্বকাপে নিজেদের জায়গা পাকা করল ব্রাজিল। কলম্বিয়াকে বিশ্বকাপ যোগ্যতাপর্বের ম্যাচে ১-০ হারিয়ে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্তিনার মুখোমুখি হওয়ার আগেই বিশ্বকাপের টিকিট পাকা করলে সেলেসাওরা।

বৃষ্টিস্নাত ম্যাচে দুই দলই খুব এক ফিজিকাল ম্যাচ খেলে যার মধ্যে ৪৪টা ফাউল এবং সাতটি হলুদ কার্ড দেখা যায়। চেনা ছন্দে কোনো দলকেই দেখা না গেলেও কলম্বিয়ার হয়ে উইলমার বারোস ও ডুভান জাপাটার শট ব্রাজিল গোলের ওপর দিয়ে চলে যায় এবং ব্রাজিলের হয়ে অল্পের জন্য মার্কুইনসের হেডারও পোস্টের বাইরে যায়। ড্যানিলোর শট পোস্টে লাগে যা এই অর্ধের সেরা সুযোগ ছিল। ম্যাচের ভাগ্য বদলাতে ভিনিসিয়াস জুনিয়র, অ্যান্টনি এবং ম্যাথিয়াস কুনিয়াকে নামান দ্বিতীয়ার্ধে নামান ব্রাজিল কোচ তিতে।

ম্যাচের রং অবশ্য তাতে বদলায়নি। পরিচিত লাতিন আমেরিকান স্কিলফুল ফুটবলের বদলে ধাক্কাধাক্কিতে ম্যাচে ফিজিকাল ভাবটাই বজায় ছিল। অবশেষে ৭২ মিনিটে নেইমারের পাস থেকে প্রত্যাশিত দুরন্ত স্কিল দেখিয়ে কলম্বিয়া গোলরক্ষক ডেভিড ওসপিনাকে পরাস্ত করতে সক্ষম হন লুকাস পাকুইতা। ম্যাচে আর কোনো গোল না হওয়ায় ১-০ ব্যবধানে জয়ী হয় ব্রাজিল। এই নিয়ে শেষ নয়টি বিশ্বকাপ যোগ্যতাপর্বের ম্যাচে ব্রাজিল তারকা নেইমার অষ্টম অ্যাসিস্ট দেন। পাশপাশি সাতটি গোলও করেছেন তিনি। এটি ঘরের মাঠে যোগ্যতাপর্বের ম্যাচে ব্রাজিলের নাগাড়ে ১১তম জয় ও ১০ নম্বর ক্লিনশিট।

লাতিন আমেরিকা থেকে যোগ্যতাপর্বের পর সেরা চার দল বিশ্বকাপে খেলার সুযোগ পাবে এবং পঞ্চম দলকে খেলতে হবে কোয়ালিফায়ার। অপরাজিত ব্রাজিল ৩৪ পয়েন্ট নিয়ে গ্রপ শীর্ষে থেকেই বিশ্বকাপের যোগ্যতা অর্জন করল। পরের ম্যাচে নেইমাররা মুখোমুখি হবেন আরেক অপরাজিত দল আর্জেন্তিনার।

বন্ধ করুন