বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > WC Qualifiers: অজিরা পারলেও, পড়শি কিউয়িরা ব্যর্থ হল, শেষ দল হিসাবে বিশ্বকাপে কোয়ালিফাই করল কোস্টারিকা

WC Qualifiers: অজিরা পারলেও, পড়শি কিউয়িরা ব্যর্থ হল, শেষ দল হিসাবে বিশ্বকাপে কোয়ালিফাই করল কোস্টারিকা

বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে কোস্টারিকার সেলিব্রেশন। ছবি- রয়টার্স। (REUTERS)

এই নিয়ে টানা তিনবার বিশ্বকাপে কোয়ালিফাই করল কোস্টারিকা।

কাতার বিশ্বকাপের মোটামুটি সব স্থানই পূর্ণ হয়ে গিয়েছিল। বাকি ছিল একটি স্থান। সেই স্থান দখল করল কেইলর নাভাসের কোস্টারিকা। আগের দিন আন্তঃমহাদেশীয় প্লে-অফে পেরুকে হারিয়ে অস্ট্রেলিয়া বিশ্বকাপে নিজেদের জায়গা পাকা করেছিল। তবে কোস্টারকিার বিরুদ্ধে ব্যর্থ হল পড়শি নিউজিল্যান্ড।

ম্যাচের শুরুটা দুরন্ত গতিতে করেছিল কোস্টারিকা। বাঁ-দিক থেকে জুয়িসন বেনেট বল নিয়ে এক দুরন্ত রানের পর কাটব্যাক করে জোয়েল ক্যাম্পবেলকে পাস দেন। সেই পাস থেকেই তিন মিনিটে উত্তর আমেরিকা মহাদেশের দলকে এগিয়ে ক্যাম্পবেল। কিন্তু তারপর থেকেই ম্যাচের দখল নিয়ে নেয় নিউজিল্যান্ড। নিউক্য়াসেল ইউনাইটেডের স্ট্রাইকার ক্রিস উডের ফরোয়ার্ড প্লেকে কাজে লাগিয়ে কিউয়িরা নিরন্তর কোস্টারিকাকে চাপে ফেলে। নাভাসের দল তো নিজেদের অর্ধই ক্রস করতে পারছিল না।

আরও পড়ুন:- পেরুকে হারিয়ে কাতার বিশ্বকাপের টিকিট বুক করে ফেলল অস্ট্রেলিয়া

আরও পড়ুন:- ৪ ম্যাচ পরেও জয়হীন ফ্রান্স, বিশ্বচ্যাম্পিয়নদের হারাল ক্রোয়েশিয়া

কিউয়িরা দুরন্ত লড়াই করে এবং ৩৯ মিনিটে উড বল জালে জড়াতেও সক্ষম হন। তবে বিল্ড আপে এক ফাউলের জেরে ভিএআর তাঁর গোল বাতিল করে। উডের তৈরি বল থেকে অ্যালেক্স গ্রিভ ও ম্যাথিউ গারবেট দারুণ দুই সুযোগ নষ্ট করেন। দ্বিতীয়ার্ধে ৬৯ মিনিটে বারবারাউজেস লাল কার্ড দেখায় কিউয়িরা ১০ জনে নেমে যায়। তবে তা সত্ত্বেও ম্যাচে নিজেদের দাপট বজায় রাখে নিউজিল্যান্ড। উড একটি গোলের সুযোগ তৈরি করেন, যা সহজেই নাভাস করে দেন। এছাড়া বল দখলে এগিয়ে থেকেও আর বড় কোনও গোলের সুযোগ তৈরি করতে পারেনি উডের দল। শেষমেশ ১-০ গোলেই ম্যাচ জিতে কাতারের টিকিট বুক করে কোস্টারিকা। এই নিয়ে পরপর তিন নম্বর বিশ্বকাপ খেলবেন নাভাস। 

বন্ধ করুন