বাংলা নিউজ > ময়দান > ফুটবল > WC Qualifiers: রোনাল্ডোর অনুপস্থিতিতেই আজারবাইজানকে পর্যদুস্ত করল পর্তুগাল, প্যাসালিচের সুবাদে দুরন্ত জয় ক্রোয়েশিয়ার
ম্যাচের দুই গোলস্কোরার আন্দ্রে সিলভা ও ডিয়োগো জোটা। ছবি- টুইটার (@selecaoportugal)।
ম্যাচের দুই গোলস্কোরার আন্দ্রে সিলভা ও ডিয়োগো জোটা। ছবি- টুইটার (@selecaoportugal)।

WC Qualifiers: রোনাল্ডোর অনুপস্থিতিতেই আজারবাইজানকে পর্যদুস্ত করল পর্তুগাল, প্যাসালিচের সুবাদে দুরন্ত জয় ক্রোয়েশিয়ার

  • ৩-০ গোলে ম্যাচ জিতে গ্রুপ এ-র শীর্ষে পর্তুগাল। 

আগেভাগেই দল ছেড়ে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে যোগ দিতে ইংল্যান্ডে পৌঁছে গেছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তবে আজারবাইজানের বিরুদ্ধে সেই অভাব টেরই পেতে দিলেন দলের বাকি ফরোয়ার্ডরা। এই আন্তর্জাতিক উইন্ডোর নিজেদের শেষ বিশ্বকাপ যোগ্যতা পর্বের ম্যাচে ৩-০ গোলে সহজেই জিতল পর্তুগাল।

গ্রুপ এ-র ম্যাচে আজারবাইজানের মুখোমুখি হয়েছিল পর্তুগাল। রিপাবলিক অফ আয়ারল্যান্ডারে বিরুদ্ধে ম্য়াচে আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলস্কোরার হয়ে জার্সি খোলার পরেই হলুদ কার্ডে দেখে সাসপেন্ড হয়েছিলেন রোনাল্ডো। মঙ্গলবারই (৭ সেপ্টেম্বর) ইউনাটেডের হয়ে অনুশীলনেও নেমে পড়েছেন তিনি। তবে বর্তমান পর্তুগাল দল যে একেবারেই রোনাল্ডো নির্ভর নয়, তার আবারও প্রমাণ মিলল এইদিন। 

প্রথমার্ধে দুই সিলভা, বার্নাডো ও আন্দ্রের দৌলতে ২-০ ব্যবধানে এগিয়ে যায় পর্তুগাল। ম্যাচের ২৬ মিনিটের মাথায় ব্রুনো ফার্নান্ডেজের ক্রস থেকে ভলিতে গোল করে পর্তুগালকে এগিয়ে দেন বার্নাডো। তার পাঁচ মিনিট পরেই ব্রুনোর ক্রস থেকে  ডিয়োগো জোটার পাসে সহজ ট্যাপ ইনে ব্যবধান দ্বিগুন করেন স্ট্রাইকার আন্দ্রে সিলভা। 

প্রথমার্ধে পর্তুগালকে একদমই সমস্যায় ফেলতে পারেনি আজারবাইজান। দ্বিতীয়ার্ধে একই ছবি বজায় থাকে। ম্যাচের ৭৫ মিনিটে তিন নম্বর গোল করে তিন পয়েন্ট সুনিশ্চিত করেন জোটা। এই জয়ের ফলে ১৩ পয়েন্ট নিয়ে গ্রুপ শীর্ষে পর্তুগাল। তবে নিকোলা মিলেনকোভিচের আত্মঘাতী গোলে পর্তুগালের সঙ্গে যুগ্মভাবে শীর্ষে পৌঁছানোর সুযোগ হাতছাড়া করে সার্বিয়া। আয়ারল্যান্ডের সঙ্গে ১-১ শেষ হয় তাদের ম্যাচ। সার্বদের হয়ে গোল করেন মিডফিল্ডার সার্গেই মিলেনকোভিচ-সাভিচ।

অপরদিকে, গ্রুপ এইচের ম্যাচে দুরন্ত মারিও প্যাসালিচের সুবাদে ৩-০ গোলে স্লোভেনিয়াকে হারিয়ে গ্রুপ শীর্ষে পৌঁছে যায় গত বিশ্বকাপের রানার্স-আপ ক্রোয়েশিয়াও। ৩৩ মিনিটে মার্কো লিভায়ার গোলে লিড নেয় ক্রোটরা। মতান্তরে বর্তমানে বিশ্বের সর্বসেরা গোলকিপার ইয়ান ওব্ল্যাক দুরন্তভাবে ক্রেমারিচের দুটি শট সেভ করলেও ৬৬ মিনিটে ইভান পেরিসিচের পাস থেকে ব্যবধান দ্বিগুন করেন প্যাসালিচ।

গোল করে প্যাসালিচের উচ্ছ্বাস। ছবি- রয়টার্স।
গোল করে প্যাসালিচের উচ্ছ্বাস। ছবি- রয়টার্স। (REUTERS)

সদ্য ওয়েস্ট হ্যামে যোগ দেওয়া নিকোলা ভ্যালাসিচ ইনজুরি টাইমে তৃতীয় গোলটি করেন। এই জয়ের ফলে ১৩ পয়েন্ট নিয়ে রাশিয়ার থেকে ভাল গোল ব্যবধান থাকায় শীর্ষে পৌঁছে যান লুকা মদ্রিচরা। গ্রুপের অন্য ম্যাচে স্লোভাকিয়াও ২-০ গোল সাইপ্রাসকে পরাজিত করে। 

বন্ধ করুন