বাংলা নিউজ > ময়দান > ফুটবল > WC Qualifiers: একই রাতে হ্যাটট্রিক করে দলকে জেতালেন ডিপাই ও হালান্ড, জোড়া গোল করে নজির গড়লেন গ্রিজম্যান
সতীর্থদের সঙ্গে মেমফিস ডিপাইয়ের সেলিব্রশন। ছবি- টুইটার (@OnsOranje)।
সতীর্থদের সঙ্গে মেমফিস ডিপাইয়ের সেলিব্রশন। ছবি- টুইটার (@OnsOranje)।

WC Qualifiers: একই রাতে হ্যাটট্রিক করে দলকে জেতালেন ডিপাই ও হালান্ড, জোড়া গোল করে নজির গড়লেন গ্রিজম্যান

আন্তর্জাতিক কেরিয়ারের প্রথম হ্যাটট্রিক করেন ডিপাই ও হালান্ড দুইজনেই।

একই রাতে বার্সেলোনার প্রাক্তন ও বর্তমান দুই ফরোয়ার্ড গোল করে দলকে ম্যাচ জেতালেন। আন্তোয়া গ্রিজম্যানের জোড়া গোলের সুবাদে জয়ের সরণীতে ফিরল বিশ্বকাপ বিজেতা ফ্রান্স, তো মেমফিস ডিপাইয়ের আন্তর্জাতিক ফুটবলে কেরিয়ারের প্রথম হ্যাটট্রিকে তুরস্ককে উড়িয়ে দিল নেদারল্যান্ডস। হ্যাটট্রিক করে নজর কাড়লেন আরলিং হালান্ডও। 

এইবারের আন্তর্জাতিক উইন্ডোর শেষ রাউন্ডের প্রথম দিনেই ইউরোপ দেখল গোলের বন্যা। বিশাল বিশাল ব্যবধানে বিশ্বকাপ যোগ্যতাপর্বের ম্যাচ জিতল নেদারল্যান্ডস, নরওয়ে। হতাশাজনকভাবে গত দুই ম্যাচ ড্র করার পর অবশেষে জয়ের সরণীতে ফিরল ফ্রান্সও। সৌজন্যে অবশ্যই তাদের তারকা ফরোয়ার্ডরা।

বিশ্বকাপ যোগ্যতাপর্বের ম্যাচ ডে সিক্সে গ্রুপ জি-র দুই ম্যাচে মুখোমুখি হয়েছিলেন নেদারল্যান্ডস-তুরস্ক ও নরওয়ে-জিব্রাল্টা। দুই ম্যাচই যথাক্রমে ডিপাই ও হালান্ডের হ্যাটট্রিকের সুবাদে স্মরণীয় হয়ে থাকল। ডাচদের হয়ে ম্যাচের প্রথম মিনিটেই গোল করে দলকে এগিয়ে দেন ডেভি ক্লাসেন। এরপরে ম্যাচ জুড়ে দেখা মেলে ডিপাই ম্যাজিক। ১৬ মিনিটে প্রথম গোল করার পর ৩৮ মিনিটে পেনাল্টি থেকে নিজের দ্বিতীয় গোল করেন ডিপাই। প্রথমার্ধ শেষ হওয়ার আগেই ক্যাগলার সোয়িঞ্চুর লাল কার্ড তুরস্কের সমস্যা বাড়ায়।

প্রথমার্ধের বিরতির পর ৫৪ মিনিটের মাথায় নিজের হ্যাটট্রিক পূর্ণ করেন ডিপাই। টিল ও ডনিয়েল মালেন ডাচদের হয়ে আরও দু'টি গোল করেন। শেষ মুহূর্তে ইনজুরি টাইমে তুরস্কের হয়ে একমাত্র গোলটি করেন চেঙ্গিল উন্ডার। ম্যাচ শেষ হয় ডাচদের পক্ষে ৬-১ স্কোরলাইনে। গত ম্যাচ না খেললেও এই ম্যাচে প্রত্যাবর্তন ঘটে ডাচ অধিনায়ক ভার্জিল ভ্যান ডাইকের। তবে ম্যাচের মাঝেই তাঁর হালকা চোট চিন্তা বাড়াবে তাঁর ক্লাব লিভারপুলের সমর্থকদের।

অপরদিকে, হালান্ডের হ্যাটট্রিকের ৫-১ গোলে জিব্রাল্টাকে উড়িয়ে দিল নরওয়ে। এই ম্যাচের আগে নাগাড়ে পয়েন্ট খুইয়ে বেশ চাপেই ছিলেন হালান্ডরা। তবে বরুসিয়া ডর্টমুন্ডের স্ট্রাইকারের সুবাদে ম্যাচ থেকে তিন পয়েন্ট তুলে কিছুটা স্বস্তির নিঃশ্বাস নেবেন মধ্যরাতে সূর্যের দেশ। হালান্ড ছাড়া সরলথ ও ক্রিস্টিয়ান থর্সভাইড বাকি দু'টি গোল করেন। জিব্রাল্টার হয়ে একমাত্র গোল করেন রিস স্টাইচ। 

গত দুই ম্যাচে অপ্রত্যাশিতভাবে ড্র করার পর এই ম্যাচের আগে একটু চাপেই ছিল বিশ্বচ্যাম্পিয়ন ফরাসিরা। তবে আন্তোয়া গ্রিজম্যান ফিনল্যান্ডের বিরুদ্ধে জোড়া গোল করে প্রমাণ করলেন কেন তাঁকে বিশ্বের অন্যতম সেরা ফরোয়ার্ড হিসাবে গণ্য করা হয়। করিম বেঞ্জেমার সঙ্গে যুগলবন্দিতে দুই অর্ধে দুই গোল করে লা ব্লাকে জয় এনে দেন সদ্য অ্যাটলেটিকো মাদ্রিদে যোগ দেওয়া ফরোয়ার্ড। ঘটনাক্রমে এই ম্যাচেই মিশেল প্লাটিনির ৪১ গোলের রেকর্ডের বরাবরি করতে ফ্রান্সের তৃতীয় সর্বোচ্চ গোলস্কোরারের কৃতিত্ব নিজের দখলে করেন গ্রিজম্যান। তাঁর সামনে শুধু সতীর্থ অলিভিয়ের জিরু (৪৬) ও থিয়রি অরিঁ (৫১)।

বন্ধ করুন