বাংলা নিউজ > ময়দান > ফুটবল > ব্রাজিল-আর্জেন্তনার বিতর্কিত বিশ্বকাপ যোগ্যতাপর্বের ম্যাচ নিয়ে তদন্তে নামল FIFA
 ম্যাচ বাতিল হওয়ার পর আধিকারিকদের সঙ্গে আলোচনায় মেসি ও নেইমার। ছবি- রয়টার্স। (REUTERS)
 ম্যাচ বাতিল হওয়ার পর আধিকারিকদের সঙ্গে আলোচনায় মেসি ও নেইমার। ছবি- রয়টার্স। (REUTERS)

ব্রাজিল-আর্জেন্তনার বিতর্কিত বিশ্বকাপ যোগ্যতাপর্বের ম্যাচ নিয়ে তদন্তে নামল FIFA

  • শুরু হওয়ার পাঁচ মিনিট পরেই ব্রাজিল স্বাস্থ্য দফতরের আধিকারিকদের হস্তান্তরে প্রথমে স্থগিত ও পরে বাতিল হয় ম্যাচ।

রবিবার রাতে (ভারতীয় সময় অনুযায়ী সোমবার মধ্যরাত) ব্রাজিল ও আর্জেন্তিনার বহু প্রতিক্ষিত ম্যাচের দিকে নজর ছিল গোটা দুনিয়ার। তবে অভাবনীয় পরিস্থিতিতে ম্যাচ বাতিল করা হয়। এরপরেই মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) ফিফা সরকারিভাবে এই ম্যাচ নিয়ে তদন্ত করার কথা জানিয়ে দিল।

কোপা আমেরিকা ফাইনালের পর দুই লাতিন আমেরিকান চিরপ্রতিদ্বন্দ্বী দেশ বিশ্বকাপের যোগ্যতাপর্বের ম্যাচে একে অপরের মুখোমুখি হয়েছিল। ব্রাজিল ও আর্জেন্তাইন ম্যাচ মানেই বিশ্বের সেরা ফুটবলারদের দেখার সুযোগ, চোখ ধাঁধানো ফুটবল ও ফুটবলারদের শিরোনাম দখলের লড়াই। তবে এই বারের ম্যাচ শিরোনাম দখল করলেও, তা ছিল সম্পূর্ণ অযাচিত কারণে। শুরু হওয়ার পাঁচ মিনিট পরেই ব্রাজিল স্বাস্থ্য দফতরের আধিকারিকদের হস্তান্তরে প্রথমে স্থগিত ও পরে বাতিল হয় ম্যাচ।

করোনা পরিস্থিতিতে ব্রাজিলের নিয়ম অনুযায়ী ব্রাজিলিয়ান ছাড়া অন্য কোন দেশের ব্যক্তি শেষ ১৪ দিনে ভারত, দক্ষিণ আফ্রিকা বা যুক্তরাজ্য়ে থাকলে তাকে দেশে ঢুকতে দেওয়া হবে না। আর্জেন্তিনা দলের চার ফুটবলার ইংল্যান্ডের প্রিমিয়র লিগে খেলেন। অভিযোগ এমিলিয়ানো মার্টিনেজ, টটেনহ্যাম হটস্পার যুগল জিওভানি লো সেলসো ও ক্রিশ্চিয়ান রোমেরো এবং এমি বুয়ন্দিয়া এয়ারপোর্টের ইমিগ্রেশন বিভাগে ভুল তথ্য দিয়ে দেশে প্রবেশ করেন।

এরপরেই তাঁদেরকে দেশছাড়া করতে মাঠে খেলায় ব্যাঘাত ঘটান ব্রাজিলিয়ান স্বাস্থ্য কর্মীরা। ব্রাজিলিয়ান ফেডেরাল পুলিশ সোমবারই অভিযুক্ত চার ফুটবলারের বিরুদ্ধে তদন্তের কথা জানায়, যাদের রিপোর্ট অনুযায়ী দেশছাড়া করা হয়েছে। আর্জেন্তাইন দল তিনদিন ব্রাজিলে থাকলেও ম্যাচ শুরুর আগেই কেন এমন ঘটনা ঘটল, সেই নিয়ে বিস্তর জলঘোলা অব্যাহত। ফুটবলমহলেও এই ঘটনা নিয়ে চর্চার অন্ত নেই। এরপরেই ঘটনার সত্যতা জানতে আসরে নেমেছে ফিফা। 

এক সরকারি বিবৃতিতের ফিফার তরফে জানানো হয়, ‘ফিফা বিশ্বকাপ কোয়ালিফায়ারে ব্রাজিল ও আর্জেন্তিনা ম্যাচের রিপোর্ট ভালভাবে খতিয়ে দেখে ফিফার তরফে সরকারিভাবে জানানো হচ্ছে যে, ম্যাচে অংশগ্রহণকারী দুই দলের অ্যাসোসিয়নের ওপরই ফিফা তদন্ত শুরু করেছে। দুই দলকেই ম্যাচের বিষয়ে সকল তথ্য জানানোর জন্য বলা হয়েছে, যার ফলে শেষ পর্যন্ত ম্যাচ বাতিল করা হয়। ফিফা সব বিষয় তথ্য জমা করার পরই সংস্থার ডিসিপ্লিনারি কমিটি পুরো বিষয়টাকে খতিয়ে দেখবে।’

বন্ধ করুন