বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > WC Qualifiers: কেনের হ্যাটট্রিকে আলবানিয়াকে পাঁচ গোল দিল ইংল্যান্ড, সুইজারল্যান্ডের কাছে আটকে গেল ইতালি

WC Qualifiers: কেনের হ্যাটট্রিকে আলবানিয়াকে পাঁচ গোল দিল ইংল্যান্ড, সুইজারল্যান্ডের কাছে আটকে গেল ইতালি

আলবানিয়ার বিরুদ্ধে দুরন্ত সিজার কিকে পারফেক্ট হ্যাটট্রিক পূর্ণ করেন হ্যারি কেন। ছবি- রয়টার্স। (Action Images via Reuters)

শেষ ম্যাচে ড্র করলেই বিশ্বকাপের টিকিট পাকা করে ফেলবে ইংল্যান্ড, তবে জর্জিনহোর পেনাল্টি মিসের ফলে ড্র করে ইতালির পথ কঠিন হল। 

শেষ বিশ্বকাপ কোয়ালিফায়ার ম্যাচের আগেই প্রায় কাতারের টিকিট পাকা করে নিল ইংল্যান্ড, সৌজন্যে অধিনায়ক হ্যারি কেন। ঘরের মাঠে আলবানিয়াকে ৫-০ গোলে হারায় ইংল্যান্ড। দলের হয়ে প্রথমার্ধেই পারফেক্ট হ্যাটট্রিক (বাঁ-পা, ডান পা ও হেডার, তিনটের সাহায্যেই একটি করে গোল) করেন কেন।  

কোয়ালিফায়ার ইংল্যান্ড বরাবরই ভাল পারফর্ম করে, এবারের বিশ্বকাপে কোয়ালিফায়ারেও একই ছবি বহাল রয়েছে। শুক্রবার (১২ নভেম্বর) রাতে প্রতিপক্ষ আলবানিয়াকেনিয়ে কার্যত ছেলেখেলা করল গ্যারেথ সাউথগেটের দল। দলের হয়ে নয় মিনিটে গোল করে ইংল্যান্ডকে এগিয়ে দেন ডিফেন্ডার হ্যারি ম্যাগুয়ারার। এরপর ১৮ মিনিটে কেন নিজের খাতা খোলেন। সহ-অধিনায়ক জর্ডন হেন্ডারসনও ২৮ মিনিটে নিজের আন্তর্জাতিক কেরিয়ারের দ্বিতীয় গোলটি করেন। এরপর প্রথমার্ধ শেষ হওয়ার আগেই নিজের হ্যাটট্রিক সম্পূর্ণ করে দলকে পাঁচ গোলে এগিয়ে দেন কেন।

এই জয়ের ফলে কাতারের টিকিট কার্যত পাকা কেনদের। ফিফা বিশ্ব ক্রমতালিকায় সবচেয়ে নীচে থাকা সান মারিনোর বিপক্ষে ড্র করলেই সরকারিভাবে বিশ্বকাপের টিকিট বুক করে ফেলবে ইংল্যান্ড। তবে ইংল্যান্ডের জয়ের দিনেই চার মাস আগে ইউরোর ফাইনালে তাদের প্রতিপক্ষ ইতালিকে আটকে দিল সুইজারল্যান্ড। সেইবার জর্জিনহোর পেনাল্টি মিস আজুরিদের না ভোগালেও এবার কিন্তু বেশ ভোগাতে পারে।

সুইজারল্যান্ডের বিরুদ্ধে পেনাল্টি মিস জর্জিনহোর। ছবি- রয়টার্স।
সুইজারল্যান্ডের বিরুদ্ধে পেনাল্টি মিস জর্জিনহোর। ছবি- রয়টার্স। (REUTERS)

গত বিশ্বকাপে কোয়ালিফাই করতে ব্যর্থ হয় ইউরোপিয়ান ফুটবল জায়ান্টদের মধ্যে অন্যতম ইতালি। তবে সেই সময় থেকে অনেক কিছুই বদলেছে। বর্তমানে তারা ইউরো চ্যাম্পিয়ন এবং এরই মধ্যে ফুটবলের ইতিহাসে সর্বাধিক ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডটিও পকেটে পুরে নিয়েছে ইতালি। তবে সুইজারল্যান্ডের বিরুদ্ধে ম্যাচের মাত্র ১১ মিনিটেই পিছিয়ে পড়েন জর্জিনহোরা। জিওভানি ডি লরেঞ্জোর ৩৬ মিনিটের হেডার সিলভান ওইডমারের গোল বাতিল তো করে। ম্যাচের ৯০ মিনিটে জর্জিনহো পেনাল্টির সুযোগ পেলেও তা সুইজারল্যান্ড গোলরক্ষক ইয়ান সোমারের গোলের অনেক ওপর দিয়ে বেরিয়ে যায়। 

নিজেদের গ্রুপে ইতালি বর্তমানে শীর্ষে থাকলেও, সুইজারল্যান্ড শুধুমাত্র গোলপার্থক্যে পিছিয়ে। চ্যাম্পিয়ন না হলে দ্বিতীয় স্থানে থাকা দলকে প্লে-অফ খেলে বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে হবে। গতবারও প্লে-অফেই ইতালির আশা চুরমার হয়েছিল, তাই এবারে সেই পথ অন্তত মনেপ্রাণে এড়ানোর চেষ্টাতেই থাকবে রবার্তো মানচিনির দল।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

শনিতে বৃষ্টি, জারি সতর্কতা! জোড়া ঘূর্ণাবর্ত ও অ্যান্টি সাইক্লোনে কতদিন ভিজবে? EPL 2023 (Chelsea vs Tottenham Hotspur) Live Updates: ফের মৃত্যু ২২ গজে,ম্যাচ শেষ হতেই হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত কর্ণাটকের ক্রিকেটার তথাগতর সঙ্গে সংসার ভেঙেছে, টলিউডে কাস্টিং কাউচ নিয়ে বিস্ফোরক দেবলীনা দত্ত জামিন পেলেই লন্ডনে পালাতে পারেন শাহজাহান, সন্দেশখালির ভাইজানকে নিয়ে আশঙ্কা ইডির IPL-র জন্য ধুতি পরতে গিয়ে নাকানি-চোবানি, তরুণীর উপর ‘চোটপাট’ KKR অধিনায়কের! রাজের পরিচালনায় বাবা-ছেলের সম্পর্কের ছবি, দেবের পর মিঠুনের পর্দার পুত্র কে? শেষ ওভারে ২উইকেট নিয়েও জেতাতে পারলেন না ক্যাপসি,১ বলেই ছয় মেরে বাজিমাত MI কন্যার দিল্লি হাইকোর্টে বিরাট ধাক্কা খেলেন মহুয়া মৈত্র, ইডি সংক্রান্ত আবেদন খারিজ আইপিএসকে 'খলিস্তানি' কটাক্ষ! 'অজ্ঞাত পরিচয়' বিজেপি নেতাদের বিরুদ্ধে মামলা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.