বাংলা নিউজ > ময়দান > ফুটবল > WC Qualifiers: ইউরো চ্যাম্পিয়ন ইতালির নজির গড়ার দিনেই হ্যারি কেন গোল করলেও আটকে গেল ফাইনালিস্ট ইংল্যান্ড
ডি'লরেঞ্জোর গোলের পর উচ্ছ্বসিত ইতালিয়ান ফুটবলাররা। ছবি- টুইটার (@EURO2020)।
ডি'লরেঞ্জোর গোলের পর উচ্ছ্বসিত ইতালিয়ান ফুটবলাররা। ছবি- টুইটার (@EURO2020)।

WC Qualifiers: ইউরো চ্যাম্পিয়ন ইতালির নজির গড়ার দিনেই হ্যারি কেন গোল করলেও আটকে গেল ফাইনালিস্ট ইংল্যান্ড

  • স্পেনকে কয়েকদিন আগে হারালেও গ্রিসের বিরুদ্ধে পরাজিত হয় সুইডিশ দল।

গত ম্যাচে হতাশাজনকভাবে সুইজারল্যান্ডের বিরুদ্ধে ড্র করলেও লিথুয়ানিয়াকে বিশ্বকাপের যোগ্যতাপর্বে পাঁচ গোলের মালা পড়িয়ে অপরাজিত ম্যাচের দৌড় ৩৭ নিয়ে গেল রবার্তো মানচিনির ইতালি। তবে মাত্র কয়েকদিন আগেই স্পেনকে হারিয়ে চমক দিলেও গ্রিসের বিরুদ্ধে পরাজিত হয় সুইডেন।

এই আন্তর্জাতিক উইন্ডোর শেষ ম্য়াচ ডে তেও ইতালির গাড়ি এগিয়ে চলল। গত দুই ম্যাচে ড্র করেই সন্তুষ্ট থাকতে হয়েছিল ইউরোপিয়ান চ্যাম্পিয়ানদের। তবে শেষদিনে গ্রুপ ‘সি’-র ম্যাচে লিথুয়ানিয়াকে আজুরিদের রোষের মুখে পড়তে হল। খাতায় কলমে প্রথম থেকেই প্রতিযোগিতাটা অসমই ছিল। মাঠেও সেই ছবিই ধরা পড়ল। বিপুল পরিবর্তন ঘটিয়ে মাঠে নামলেও, দলে প্রত্যাবর্তন ঘটানো ময়জা কিনের জোড়া গোলের পাশপাশি রাস্পাদোরি ও ডি'লরেঞ্জোর গোল ও লিথুয়ানিয়ার ডিফেন্ডারের এক আত্মঘাতী গোলের সুবাদে ৫-০ তে ম্যাচ জেতে ইতালি।

গত ম্যাচের পরেই অনেকে দাবি করেছিল ব্রাজিল ও স্পেনের ৩৫ টি অপরাজিত ম্যাচের রেকর্ড ভেঙে ইতালিই একচ্ছত্রভাবে আন্তর্জাতিক ময়দানে সর্বাধিক ম্যাচে অপরাজিত থাকার নজির গড়েছে। তবে ব্রাজিলের তরফে দাবি জানানো হয় ১৯৯৩ থেকে ৯৬ সালের মধ্যে তারা ৩৫ নয় ৩৬ ম্যাচ অপরাজিত ছিল। রোমানিয়ার বি দলের বিরুদ্ধে একটি ম্যাচকে ঘিরেই গড়বড় হয়। তবে এই ম্যাচের পর ইতালির রেকর্ড নিয়ে আর কোন সন্দেহ রইল না। তবে ইতালির রেকর্ড গড়ার রাতেই পোল্যান্ডের বিরুদ্ধে আটকে গেল ইউরো ফাইনালে তাদের প্রতিপক্ষ ইংল্যান্ড।

দুই দলের দুই তারকা অধিনায়ক কেন ও লেওয়ানডোস্কি। ছবি- ফেসবুক (@EnglandTeam)।
দুই দলের দুই তারকা অধিনায়ক কেন ও লেওয়ানডোস্কি। ছবি- ফেসবুক (@EnglandTeam)।

ম্যাচের ৭২ মিনিটে ইংল্যান্ডের হয়ে ৪১তম গোল করে থ্রি লায়ান্সের ইতিহাসের পঞ্চম সর্বাধিক স্কোরার হন অধিনায়ক হ্যারি কেন। গ্রুপ ‘আই’-র গোটা ম্যাচেই বল দখলের লড়াইয়ে এগিয়ে ছিল ইংল্যান্ড। তবে ইনজুরি টাইমে গোল না করলেও ইউরোপের সেরা স্ট্রাইকার হওয়ার দৌড়ে কেনের সবচেয়ে বড় প্রতিপক্ষ ও পোল্যান্ড অধিনায়ক রবার্ট লেওয়ানডোস্কি নিজের দক্ষতার পরিচয় দন। তবে তিনি গোল করেনি বরং সতীর্থ সাইম্যানস্কির জন্য গোলের বল সাজিয়ে দেন তিনি। সাইম্যানস্কি হেডে গোল করতে কোন ভুল করেননি। 

কসভোর বিরুদ্ধে গ্রুপ ‘বি’-র ম্যাচে স্পেনের হয়ে পাবলো ফোরনাল্সের প্রথম গোল ও ফেরান তোরেসের ৮৮ মিনিটের গোলের সুবাদে ২-০ ব্যবধানে ম্যাচ জেতে লা রোহারা। তবে, কয়েকদিন আগে স্পেনকে হারিয়ে সকলকে চমকে গ্রিসের বিরুদ্ধে কিছুটা আশ্চর্যজনকভাবেই ২-১ গোলে পরাজিত হয়। গ্রিকদের হয়ে গোল করেন বেকাসেটাস ও পাভলিডিস। কুইসনের গোলে শেষ মুহূর্তে ম্যাচে ফিরে আসার চেষ্টা করলেও তা সম্ভব হয়নি।

সুইডেনের বিরুদ্ধে গোল করার পর গ্রিক ফুটবলারদের উচ্ছ্বাস। ছবি- টুইটার (@EURO2020)।
সুইডেনের বিরুদ্ধে গোল করার পর গ্রিক ফুটবলারদের উচ্ছ্বাস। ছবি- টুইটার (@EURO2020)।

প্রসঙ্গত, গ্রুপে শক্তিধর স্পেন ও সম্প্রতি দুরন্ত ছন্দে থাকা সুইডেনের উপস্থিতি সত্ত্বেও এই ম্যাচের পরে, গ্রিসই একমাত্র দল হিসাবে অপরাজিত রইল। এছাড়া ডেনিস প্রাটের গোলে বেলারুসকে হারায় বেলজিয়াম। আইসল্যান্ডের বিরুদ্ধে ৪-০ গোলে জেতে জার্মানি। গ্যারেথ বেলের ওয়েলসকে এস্তোনিয়ার বিরুদ্ধে গোলশূন্য ড্র করেই খুশি থাকতে হয়। আগামী মাসেই আবার জাতীয় দলের জার্সি গায়ে খেলতে দেখা যাবে ফুটবল তারকাদের।

বন্ধ করুন