বাংলা নিউজ > ময়দান > ফুটবল > WC Qualifiers: দুরন্ত মেমফিসের সুবাদে জয়ের পথে ফিরল ডাচরা, ফের হতাশাজনক ড্র ফ্রান্সের
সতীর্থদের সঙ্গে ডিপাইয়ের সেলিব্রেশেন। ছবি- টুইটার (@e_oranje)। 
সতীর্থদের সঙ্গে ডিপাইয়ের সেলিব্রেশেন। ছবি- টুইটার (@e_oranje)। 

WC Qualifiers: দুরন্ত মেমফিসের সুবাদে জয়ের পথে ফিরল ডাচরা, ফের হতাশাজনক ড্র ফ্রান্সের

  • পাঁচ বছর পর ফ্রান্সের হয়ে গোল করে মার্শিয়াল, নেদারল্যান্ডসের হয়ে জোড়া গোলের করেন ডিপাই।

গত ম্যাচে নেদারল্যান্ডস ও ফ্রান্স, ইউরোপের দুই শক্তিধর দেশই নিজেদের বিশ্বকাপ যোগ্যতাপর্বের ম্যাচে ড্র করেছিল। মন্টেনেগরোর বিরুদ্ধে দুরন্তভাবে ডাচরা জয়ের পথে ফিরলেও, ইউক্রেনের বিরুদ্ধে ফের ড্র করেই সন্তুষ্ট থাকতে হল ফ্রান্সকে।

নরওয়ের বিরুদ্ধে নেদারল্যান্ডস অধিনায়ক ভার্জিল ভ্যান ডাইকের সামন্য চোট লাগায় এদিন ম্যাচে তাঁকে নামানো হয়নি। তবে তাতে ডাচদের ম্যাচ জিততে, খুব একটা অসুবিধা হয়নি। বার্সেলোনার হয়ে লা লিগায় শুরুটা ভালই করেছেন মেমফিস ডিপাই। জাতীয় দলের জার্সি গায়েও নিজের ফর্ম ধরে রাখলেন এই ফরোয়ার্ড। পেনাল্টি থেকে প্রথম গোল করার পর, ঘন্টাখানেকের মাথায় জাতীয় দলের হয়ে নিজের কেরিয়ারের ৩০তম ও ম্যাচে নিজের দ্বিতীয় গোল করেন ডিপাই। 

এদিনকার অধিনায়ক জর্জিনিয়ো ওয়াইনালডম ও কোডি গ্যাকপোর গোলের সুবাদে ৪-০ ব্যবধানে মন্টেনেগরোকে পর্যদুস্ত করেন ডাচরা। তবে ফ্রান্সের ক্ষেত্রে চ্যালেঞ্জটা বেশ খানিকটা কঠিন ছিল। এবারের ইউরোয় ইউক্রেন আন্দ্রে শেভচেঙ্কোর অধীনে অভাবনীয় উন্নতির পরিচয় আগেই দিয়েছিল। তাই আন্তোয়া গ্রিজম্যানদের জয়ের জন্য যে বেশ লড়াই করতে হবে, তার অনুমান আগে থেকেই ছিল। উপরন্তু, চোটের কারণে দলে ছিলেন না তারকা ফরোয়ার্ড কিলিয়ান এমবাপে।

এমবাপের অনুপস্থিতিতে বহুদিন পরে ফরাসি দলের প্রথম এগারোয় ফেরেন ম্যাঞ্চেস্টার ইউনাইটেড স্ট্রাইকার অ্যান্থনি মার্শিয়াল। পাঁচ বছর পর জাতীয় দলের হয়ে গোলও করেন তিনি। তবে গত ম্য়াচে বসনিয়ার বিরুদ্ধে ১-১ ড্র করার পর, এই ম্যাচেও ফের একবার পিছিয়ে পড়েও একই স্কোরে ম্যাচ ড্র করে লে ব্লা। ইউক্রেনের হয়ে প্রথমার্ধের শেষ মুহূর্তে গোল করেন মিকোলা শাপারেঙ্কো।

গোল করে মার্শিয়ালের সেলিব্রেশন। ছবি- রয়টার্স।
গোল করে মার্শিয়ালের সেলিব্রেশন। ছবি- রয়টার্স। (REUTERS)

এদিনের অন্যান্য ম্যাচে মার্সেল ব্রোজোভিচের গোলে স্লোভাকিয়াকে পরাস্ত করে ক্রোয়েশিয়া। লুক্সেমবার্গকে ৪-১ গোলে হারায় সার্বিয়া, ১-০ গোলে মলডোভার বিরুদ্ধে জেতে স্কটল্যান্ড, একই ব্যবধানে কাজাখস্তানকে হারায় ফিনল্যান্ড। রিপাবলিক অফ আয়ারল্যান্ড ও আজারবাইজান ১-১ গোলে ড্র করে। তবে সবচেয়ে চমকপ্রদভাবে ডেভিড আলাবার অস্ট্রিয়াকে ৫-২ গোলে হারিয়ে দেয় ইজরায়েল। পিএসভি আইন্দোভেনের ইরান জাহাভি জোড়া গোল করেন।

বন্ধ করুন