বাংলা নিউজ > ময়দান > ফুটবল > ওয়েস্টহ্যামের কাছে হেরে এক নম্বর থেকে তিনে নেমে এল চেলসি, জমে গেল প্রিমিয়র লিগ
চেলসিকে ৩-২ হারাল ওয়েস্টহ্যাম। ছবি: রয়টার্স
চেলসিকে ৩-২ হারাল ওয়েস্টহ্যাম। ছবি: রয়টার্স

ওয়েস্টহ্যামের কাছে হেরে এক নম্বর থেকে তিনে নেমে এল চেলসি, জমে গেল প্রিমিয়র লিগ

  • চেলসি ও ওয়েস্টহ্যাম দু'টিই লন্ডনেরই ক্লাব। ফলে লন্ডন ‘ডার্বি’তে থমাস টুচেলের দলকে ৩-২ গোলে হারিয়ে শেষ হাসি হাসল ওয়েস্টহ্যাম। ম্যাচে জয় পাওয়া শুধু নয়, এ দিন যে ভাবে পরপর দু'বার পিছিয়ে পড়েও লড়াইয়ে ফিরে এসে শেষ মুহূর্তে গোল করে জিতল ওয়েস্টহ্যাম, তা এক কথাতে অনবদ্য।

শুভব্রত মুখার্জি: চলতি প্রিমিয়র লিগের লড়াই জমিয়ে দিল ওয়েস্টহ্যাম ইউনাইটেড। লিগের পয়েন্ট তালিকায় উপরের দিকে থাকা লিভারপুলকে আগেই হারিয়েছিল ওয়েস্টহ্যাম। প্রসঙ্গত গত ৭ই নভেম্বর নিজেদের মাঠে লিভারপুলকে ৩-২ গোলে হারিয়েছিল ওয়েস্টহ্যাম। এর পর আর জয়ের দেখা পায়নি তারা। উলভারহ্যাম্পটন এবং ম্যাঞ্চেস্টার সিটির মাঠেও তারা হারের সম্মুখীন হয়। ব্রাইটনের বিপক্ষে ১-১ গোলে ড্র করে টানা তিন ম্যাচে জয়হীন ছিল তারা। তবে নিজেদের ঘরের মাঠে শনিবার চেলসিকে হারিয়ে ডেভিড ময়েসের দল এ দিন লিগের শিরোপা জয়ের লড়াই একেবারে জমিয়ে দিল।

উল্লেখ্য চেলসি ও ওয়েস্টহ্যাম দু'টিই লন্ডনেরই ক্লাব। ফলে লন্ডন ‘ডার্বি’তে থমাস টুচেলের দলকে ৩-২ গোলে হারিয়ে শেষ হাসি হাসল ওয়েস্টহ্যাম। ম্যাচে জয় পাওয়া শুধু নয়, এ দিন যে ভাবে পরপর দু'বার পিছিয়ে পড়েও লড়াইয়ে ফিরে এসে শেষ মুহূর্তে গোল করে জিতল ওয়েস্টহ্যাম, তা এক কথাতে অনবদ্য।

থিয়াগো সিলভার গোলে প্রথমে এগিয়ে যায় চেলসি। গোল খাওয়ার ১২ মিনিট পরে সমতা ফেরায় ওয়েস্টহ্যাম। ২৮ মিনিটে কর্নার থেকে মেসন মাউন্টের ক্রসে থিয়াগো সিলভার হেডে লিড নিয়েছিল চেলসি। 'ব্লুজ’দের ইতিহাসে প্রিমিয়র লিগে সবচেয়ে বেশি বয়সী গোলদাতা হলেন থিয়াগো। ৩৭ বছর ৭৩ দিন বয়সে গোল করলেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার। এর আগে চেলসির হয়ে লিগে সবচেয়ে বেশি বয়সে গোলের নজির ছিল চেলসির কিংবদন্তি আইভরিয়ান স্ট্রাইকার দিদিয়ের দ্রোগবার (৩৭ বছর ৪৯ দিন বয়সে, ২০১৫ সালে লেস্টার সিটির বিপক্ষে)। 

সিলভার গোলের ১২ মিনিট পরেই পেনাল্টি থেকে আর্জেন্তাইন মিডফিল্ডার ম্যানুয়েল লানজিনির গোলে সমতায় ফেরে হ্যামার্সরা। ৪৪ মিনিটেই হাকিম জিয়েখের লম্বা পাসে নিখুঁত ভলিতে গোল করে মাউন্ট ২-১ গোলে এগিয়ে দেন চেলসিকে। এগিয়ে থেকেই বিরতিতে যায় চেলসি।

প্রসঙ্গত পরিসংখ্যানের হিসেব যদি দেখি তবে ২০১৮ সালের ডিসেম্বরে উলভসের বিপক্ষে ম্যাচের পর আজকের ম্যাচের আগে প্রিমিয়ার লিগে ৪৭ ম্যাচে কখনও এগিয়ে থেকে বিরতিতে যাওয়ার পর ম্যাচ হারেনি চেলসি। ৪৮তম বারে এসে বদলে গেল নজির। 

কাই হাভার্টসের বদলে বিরতির পর স্ট্রাইকার রোমেলু লুকাকুকে নামায় চেলসি। ৫৬ মিনিটে ফের সমতায় ফেরায় ওয়েস্টহ্যাম। বক্সের প্রান্ত থেকে নিচু শটে গোল করে ২-২ করেন স্ট্রাইকার জ্যারড বাওয়েন। ৮৭ মিনিটে আর্থুর মাসুয়াকুর গোলে ৩-২-এ শ্বাসরুদ্ধকর ম্যাচে জিতে মাঠ ছাড়ল 'হ্যামার্সরা'। এ দিনের ম্যাচ হেরে ১৫ ম্যাচে ৩৩ পয়েন্ট নিয়ে লিগ টেবলের শীর্ষস্থান থেকে তিনে নেমে এল চেলসি। আর চেলসিকে হারিয়ে ১৫ ম্যাচে ২৭ পয়েন্ট নিয়ে চারে রয়েছে ওয়েস্টহ্যাম।

বন্ধ করুন