বাংলা নিউজ > ময়দান > ফুটবল > কবে থেকে শুরু হচ্ছে কলকাতা লিগ? জেনে নিন নতুন কী কী ব্যবস্থা নিতে চলেছে IFA
কবে থেকে শুরু হচ্ছে কলকাতা লিগ?

কবে থেকে শুরু হচ্ছে কলকাতা লিগ? জেনে নিন নতুন কী কী ব্যবস্থা নিতে চলেছে IFA

  • ৬ জুলাই থেকে শুরু হবে কলকাতা লিগের চতুর্থ ও পঞ্চম ডিভিশনের ম্যাচ। সোমবার চতুর্থ ও পঞ্চম ডিভিশনের ক্লাবগুলোর সঙ্গে কথা বলার পরেই লিগ শুরু করার কথা জানান আইএফএ-র নতুন সচিব অনির্বাণ দত্ত। জেনে নিন কী কী নতুন ব্যবস্থা নিতে চলেছে আইএফএ। 

কোভিডের কারণে ২ বছর বন্ধ ছিল কলকাতা লিগের প্রথম থেকে পঞ্চম ডিভিশনের ম্যাচ। শেষ পর্যন্ত দুই বছর পরে শুরু হচ্ছে কলকাতা ফুটবল লিগের অন্যান্য ডিভিশনের ম্যাচ। ৬ জুলাই থেকে শুরু হবে কলকাতা লিগের চতুর্থ ও পঞ্চম ডিভিশনের ম্যাচ। সোমবার চতুর্থ ও পঞ্চম ডিভিশনের ক্লাবগুলোর সঙ্গে কথা বলার পরেই লিগ শুরু করার কথা জানান আইএফএ-র নতুন সচিব অনির্বাণ দত্ত। 

বাংলা ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইএফএ-র নতুন সচিব অনির্বাণ দত্ত জানিয়েছেন, ‘আমি চমকে বিশ্বাস করি না। প্রত্যেক মাঠেই আমাদের মেডিক্যাল ইউনিট থাকবে এবং প্রত্যেক মাঠেই থাকবে অ্যাম্বু ব্যাগ। এবারের কলকাতা লিগে বাড়ানো হচ্ছে অ্যাম্বুলেন্সের সংখ্যাও।’ আসলে কলকাতা ফুটবলে দুর্ঘটনার মোকাবিলা করতেই বিশেষ ভাবে তৈরি হচ্ছে আইএফএ। শোনা যাচ্ছে এবারে চারটি অ্যাম্বুলেন্স রাখতে চলেছে আইএফএ।  

আরও পড়ুন… ডুরান্ড কাপের আগেই কি শুরু হবে কলকাতা লিগ? কী বললেন IFA-র নতুন সচিব অনির্বাণ দত্ত

কয়েকদিন আগেই স্থানীয় টুর্নামেন্ট খেলতে গিয়ে প্রাণ হারিয়েছিলেন রেলওয়েজ এফসির ফুটবলার দেবজ্যোতি ঘোষ। তাই কলকাতা লিগে যাতে কেউ হৃদরোগে আক্রান্ত হয়ে প্রাণ না হারায় সেই দিকে বিশেষ নজর দিচ্ছে আইএফএ। 

আরও পড়ুন… ডুরান্ড কাপের আগেই কি শুরু হবে কলকাতা লিগ? কী বললেন IFA-র নতুন সচিব অনির্বাণ দত্ত

এদিকে যেহেতু এবারের নীচের ডিভিশনের ম্যাচ গুলো বয়সভিত্তিক করা হয়েছে, সে কারণেই আইএফএ-র কাছে এটা বিশেষ চ্যালেঞ্জ। বয়স ভাঁড়ানো রুখতে প্রত্যেক ফুটবলারের জন্মের সংশাপত্র এবং নানা সরকারি কাগজ পরীক্ষা করে দেখবে আইএফএ। এবারে অনূর্ধ্ব ১৭ ফুটবলাররা খেলবে পঞ্চম ডিভিশনের ম্যাচ। এছাড়াও চতুর্থ ডিভিশনের ম্যাচ খেলবে অনূর্ধ্ব ১৮ ফুটবলাররা। বয়স সংক্রান্ত বিষয়টি দেখার জন্য আলাদা একটি কমিটি গঠন করেছে আইএফএ। এই কমিটি বয়স সংক্রান্ত সকল সমস্যার সমাধান করবে। 

বন্ধ করুন