বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > বাতিল না করে সুনীল ছেত্রীর গোলকে কেন বৈধ ঘোষণা করলেন রেফারি? আসল নিয়মটা কী?

বাতিল না করে সুনীল ছেত্রীর গোলকে কেন বৈধ ঘোষণা করলেন রেফারি? আসল নিয়মটা কী?

সুনীল ছেত্রীর গোলের সেই মুহূর্ত (ছবি-টুইটার আইএসএল)

আধুনিক নিয়মে সামান্য ফাউল হলে রেফারির বাঁশির অপেক্ষা না করে দ্রুত খেলা শুরু করে দেওয়া যেতে পারে। সে ভাবেই গোল করেছেন সুনীল ছেত্রী। একমাত্র লাল কার্ড অথবা চোট পেয়ে কোনও ফুটবলার মাটিতে শুয়ে থাকলে তখন ফের বাঁশি বাজিয়ে খেলা শুরু করেন রেফারি। 

আইএসএল-এ ম্যাচ চলাকালীন দল তুলে নিয়েছে কেরালা ব্লাস্টার্স। রেফারির সিদ্ধান্তে খুশি না হয়ে মাঠ থেকে দল তুলে নেওয়ার ঘটনায় বিস্মিত সকলেই। আসলে এ দিন কেরালা ব্লাস্টার্স বনাম বেঙ্গালুরু এফসি-র খেলায় নির্ধারিত সময়ে খেলা অমীমাংসিত থাকায়, ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। ম্যাচের ৯৭ মিনিটে বক্সের বাইরে সুনীলকে কেরালার এক ফুটবলার ফাউল করায়, ফ্রি-কিক দেন রেফারি ক্রিস্টাল জন। সেই ফ্রি-কিক দেওয়া নিয়ে সে ভাবে উত্তপ্ত হয়নি পরিস্থিতি। তবে বিতর্কের আগুনে ঘি পড়ে ফ্রি-কিকের পর।

কেরালার অভিযোগ, তাদের গোলরক্ষক এবং ফুটবলাররা প্রস্তুত হওয়ার আগেই শট মারেন সুনীল। আর রেফারিও সেটিকে গোল দিয়ে দেন। কেরালার ফুটবলাররা অভিযোগ করেন, রেফারি বাঁশি বাজানোর আগেই সুনীল শট নিয়েছেন। তাঁরা প্রস্তুত ছিলেন না। তাঁরা সেই ময়ে নিজেদের ওয়াল সাজাচ্ছিলেন। তাই গোল বাতিল করতে হবে। কিন্তু তাঁদের আবেদনে কর্ণপাত করেননি রেফারি ক্রিস্টাল জন।

আরও পড়ুন… রাশিয়া ও বেলারুশের খেলোয়াড়দের নিষেধাজ্ঞা বাতিল করবে উইম্বলডন: রিপোর্ট

এর পরেই উত্তাপের মাত্রা বাড়ে। শুরু হয় বচসা। রেফারিকে ঘিরে ধরে প্রতিবাদ করেন কেরালা ব্লাস্টার্সের ফুটবলাররা। কিন্তু রেফারি গোলের সিদ্ধান্ত প্রত্যাহার না করায় কোচ ইভান ভুকোমানভিচের নির্দেশে মাঠ ছাড়েন কেরালা ব্লাস্টার্স দল। চতুর্থ রেফারির সঙ্গে কথা বলেও খুশি হননি তিনি। ক্ষুব্ধ কেরালার কোচ মাঠে ঢুকে দল তুলে নেন। রেফারির বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ এনেছে কেরালা শিবির। তবে আসল নিয়মটা কী? কেন সুনীলের এই গোলকে বাতিল করলেন না রেফারি?

আরও পড়ুন… যুবরাজ-কুম্বলের সঙ্গে ছবি পোস্ট করে আমির খানের ‘দিল চাহতা হ্যায়’-র কথা মনে করালেন সচিন

আসলে নিয়ম না জেনে রেফারিং নিয়ে প্রশ্ন তুলে ম্যাচের মাঝে দল তুলে নিয়েছে কেরালা ব্লাস্টার্স! তাতেই আইএসএলের প্রথম প্লে-অফে ম্যাচ সম্পূর্ণ না খেলেই হারতে হয়েছে তাদের। শুক্রবার বেঙ্গালুরু এফসি বনাম কেরালা ব্লাস্টার্স ম্যাচের ঘটনাটি ঘটে ৯৭ মিনিটে। ফ্রিকিক পায় বেঙ্গালুরু। কেরালার ফুটবলাররা ওয়াল তৈরি করার আগেই ফ্রিকিক থেকে গোল করে দেন সুনীল ছেত্রী। সঙ্গে সঙ্গে রেফারির কাছে প্রতিবাদ জানান কেরালার ফুটবলাররা। বলেন, রেফারি বাঁশি বাজিয়ে খেলা শুরুর আগেই ফ্রিকিক থেকে গোল করে দিয়েছেন সুনীল। রেফারি জানান, নিয়ম মেনেই গোল করেছেন সুনীল। আধুনিক নিয়মে সামান্য ফাউল হলে রেফারির বাঁশির অপেক্ষা না করে দ্রুত খেলা শুরু করে দেওয়া যেতে পারে। সে ভাবেই গোল করেছেন সুনীল ছেত্রী। একমাত্র লাল কার্ড অথবা চোট পেয়ে কোনও ফুটবলার মাটিতে শুয়ে থাকলে তখন ফের বাঁশি বাজিয়ে খেলা শুরু করেন রেফারি। এক্ষেত্রে পরিস্থিতি সেরকম ছিল না। তাই গোলের সিদ্ধান্ত জানান রেফারি।

এই ঘটনা নিয়ে কথা বলতে গিয়ে সুনীল ছেত্রী জানিয়েছেন, ‘আমি সব সময়ে রেফারিকে জিজ্ঞেস করি ফ্রি-কিক নিয়ে থাকি। কারণ তিনি অনুমতি না দিলে, আমি শট নিতে পারব না। সেই সময়ে রেফারি জানতে চেয়েছিলেন, তিনি বাঁশি বাজাবেন, নাকি আমার ওয়াল লাগবে? আমি বলেছিলাম, আমার ওয়াল লাগবে না। আমার বাঁশিরও দরকার নেই। আমি সব সময়ে এটি করি এবং যদি সুযোগ থাকে, তবে আমি তা গ্রহণ করি। তা না হলে আমি বলি, ঠিক আছে, ওয়াল করা হোক। কারণ আপনার কাছে সব সময়ে সেই বিকল্প থাকে।’

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

ফের DA বাড়ল রাজ্য সরকারি কর্মচারীদের! ভোটের ঠিক আগেই ঘোষণা মুখ্যমন্ত্রীর, কত? কে, কী বলছে তাতে আমার যায় আসে না- মিডিয়ার সমালোচনা নিয়ে মুখ খুললেন হার্দিক ‘‌এটা বাপ কা পয়সা নয় বরং পাপ কা পয়সা’‌, নির্মলাকে তুলোধনা করলেন অভিষেক এর আগেও কম বিতর্কে জড়াননি মীর! এবার সোজা মধ্যমা দেখিয়ে ইনস্টায় দিলেন ছবি দীপঙ্করকে বিয়ে করে শারীরিক সম্পর্কে কম্প্রোমাইজ, শ্রীময়ীকে কী উপদেশ দোলনের? বরুণের ৩ উইকেট, ব্যাটে ঝড় নীতীশ রানার, IPL-এর আগে দুরন্ত ছন্দে দুই নাইট তারকা ‘আর যেন রক্ত না ঝরে…’ শিলদার সাজা ঘোষণার পরদিন ঝাড়গ্রামে বললেন মমতা জেনে নিন বিজয়া একাদশীতে কীভাবে পুজো করলে পাবেন শ্রীহরির কৃপা, হবে মনস্কামনা পূরণ শাহজাহান পুলিশের হেফাজতে থাকলে নষ্ট হতে পারে তথ্য - প্রমাণ, হাইকোর্টে আবেদন ED-র ১ বছরে দু'বার স্লট বদল! ৫+ টিআরপি রেখেও শেষ জি বাংলার মেগা, হল শেষ দিনের শ্যুট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.