বাংলা নিউজ > ময়দান > ফুটবল > পেনাল্টি কেন? বেশি পাস খেলা দল কেন বিজয়ী নয়? ২০১৯ সালের বিশ্বকাপ নিয়ে ICC-কে খোঁচা কিউয়ি তারকার
ইংল্যান্ডের পেনাল্টি মিস (বাঁদিকে), ২০১৯ বিশ্বকাপে উদ্ভট নিয়মে হারের পর মার্টিন গাপ্টিলকে সান্ত্বনা (ডানদিকে)। (ছবি সৌজন্য রয়টার্স)
ইংল্যান্ডের পেনাল্টি মিস (বাঁদিকে), ২০১৯ বিশ্বকাপে উদ্ভট নিয়মে হারের পর মার্টিন গাপ্টিলকে সান্ত্বনা (ডানদিকে)। (ছবি সৌজন্য রয়টার্স)

পেনাল্টি কেন? বেশি পাস খেলা দল কেন বিজয়ী নয়? ২০১৯ সালের বিশ্বকাপ নিয়ে ICC-কে খোঁচা কিউয়ি তারকার

২০১৯ সালের বিশ্বকাপের ফাইনালের ক্ষত এখনও যায়নি, তা স্পষ্ট করে দিলেন কিউয়ি তারকা।

লর্ডসের ক্ষত যে এখনও শুকিয়ে যায়নি, তা স্পষ্ট করে দিলেন জিমি নিশম। ইউরো কাপের ফাইনাল পেনাল্টিতে গড়ানোর পর নাম না করে আইসিসিকে খোঁচা দিতে ছাড়লেন না নিউজিল্যান্ডের তারকা। কটাক্ষ করে বললেন, পেনাল্টি কেন হচ্ছে? যে দল বেশি পাস খেলেছে, তাদের কেন জয়ী বলে ঘোষণা করা হল না? 

রবিবার (ইংল্যান্ডের স্থানীয় সময়) ইউরো কাপ ফাইনালে মুখোমুখি হয়েছিল ইতালি এবং ইংল্যান্ড। নির্ধারিত সময় খেলার ফল ১-১ ছিল। অতিরিক্ত ৩০ মিনিটেও ফয়সালা হয়নি। শেষপর্যন্ত পেনাল্টিতে ইউরো কাপ জিতে নেন আজ্জুরিরা। তারইমধ্যে নান না করে আইসিসিকে তোপ দাগেন নিশম। ফাইনাল পেনাল্টিতে গড়ানোর পরই টুইটারে তিনি লেখেন, ‘কেন পেনাল্টি হবে? যে দল বেশি পাস খেলেছে, তাদের কেন (জয়ী ঘোষণা করা হবে না)?’ সেই টুইটের সঙ্গে প্রবল হাসির স্মাইলিও দেন তারকা।

নিশমের টুইটের নিশানায় যে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি ছিল, তা অনুধাবনের জন্য নিশ্চয়ই কেউ পুরস্কার পাবেন না। তবে সেই টুইটে নিশম স্পষ্ট করে দিয়েছেন, ২০১৯ সালের বিশ্বকাপ ফাইনালে ক্ষত এখনও শুকিয়ে যায়নি। বরং দগদগে ঘা হয়ে আছে। সেই ফাইনালে প্রথমে ব্যাট করে আট উইকেটে ২৪১ রান তুলেছিল নিউজিল্যান্ড। রান তাড়া করতে নেমে একটা সময় রীতিমতো ধুঁকছিল ইংল্যান্ড। সেখান থেকে বেন স্টোকসের সৌজন্যে নির্ধারিত ৫০ ওভারে ১০ উইকেট হারিয়ে ২৪১ রান তুলেছিল ইয়ন মর্গ্যানের দলও। ইংল্যান্ডের শেষ ইনিংসে আম্পায়ারের একটি সিদ্ধান্ত নিয়েও অবশ্যই তুমুল বিতর্ক হয়েছিল। সেইসব ছাপিয়ে নিয়ম মোতাবেক খেলা গড়িয়েছিল সুপার ওভারে। তাতে প্রথমে ব্যাট করে ইংল্যান্ড করেছিল ১৫ রান। একই রান তুলেছিলেন কেন উইলিয়ামসনরা। কিন্তু কিউয়িদের তুলনায় ইংল্যান্ড বেশি বাউন্ডারি মারায় মর্গ্যানরা বিশ্বকাপ জিতে গিয়েছিলেন। সেই উদ্ভট নিয়ম নিয়ে তুমুল বিতর্ক হয়েছিল।বিশেষত কিউয়িদের কাছে ধাক্কাটা আরও বেশি ছিল। আর সেই ক্ষত যে এখনও আছে, তা বুঝিয়ে দিলেন নিশম।

বন্ধ করুন