বাংলা নিউজ > ময়দান > ‘ভারতের ২-০ এগিয়ে থাকার কথা ছিল’, কেন এমন দাবি করলেন মাইক আথারটন?
লর্ডস টেস্টে ১৫১ রানে জয় পায় ভারত।

‘ভারতের ২-০ এগিয়ে থাকার কথা ছিল’, কেন এমন দাবি করলেন মাইক আথারটন?

  • নাটিংহ্যাম টেস্টের পঞ্চম দিনে ভারতকে আর ১৫৭ রান করতে হত। হাতে ৯ উইকেট ছিল। কিন্তু বৃষ্টির জন্য পুরো পঞ্চম দিনের খেলা ভেস্তে গিয়েছে। ওই দিন একটি বলও খেলা সম্ভব হয়নি। স্বাভাবিক ভাবেই টেস্টটি ড্র হয়ে যায়। না হলে ভারত টেস্টটি জিতত বলে মনে করেন আথারটন। আর লর্ডসে তো ভারত এমনিতেই ১৫১ রানে জিতেছে।

ইংল্যান্ডের বিরুদ্ধে এখনও পর্যন্ত দু'টি টেস্ট খেলেছে ভারত। তার মধ্যে লর্ডস টেস্টে জিতেছে বিরাট কোহলি ব্রিগেড। আর নাটিংহ্য়াম টেস্ট ড্র হয়েছে। তবে ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল আথারটনের দাবি, যা পারফরম্যান্স, তাতে ভারতের ২-০ এগিয়ে থাকার কথা ছিল।

এই কথার পিছনেও যুক্তি রয়েছে তাঁর। নাটিংহ্যাম টেস্টের পঞ্চম দিনে ভারতকে আর ১৫৭ রান করতে হত। হাতে ৯ উইকেট ছিল। কিন্তু বৃষ্টির জন্য পুরো পঞ্চম দিনের খেলা ভেস্তে গিয়েছে। ওই দিন একটি বলও খেলা সম্ভব হয়নি। স্বাভাবিক ভাবেই টেস্টটি ড্র হয়ে যায়। না হলে ভারত টেস্টটি জিতত বলে মনে করেন আথারটন।

লর্ডসে আবার ১৫৪ রানে ভারত যখন এগিয়ে ছিল, তখন ৬ উইকেট পড়ে গিয়েছিল। সেখান থেকে ভারত পঞ্চম দিনে ইংল্যান্ডের সামনে ২৭২ রানের লক্ষ্য রেখেছিল। আর ইংল্যান্ড লাঞ্চের কিছু পরে ব্যাট করতে নেমেও বাকি দিন খেলতে পারিনি। ১২০ রানে অল আউট হয়ে যায় তারা। ১৫১ রানে ভারত ম্যাচটি জিতে যায়।

মাইক আথারটন এক সংবাদপত্রে নিজের কলামে লিখেছেন, ‘যদিও ঘরের মাঠে সংবেদনশীলতাগুলি থাকবে। তবে লর্ডস টেস্টের পঞ্চম দিনে ইংল্যান্ডের পারফরম্যান্স ছিল অনেকটা বোকার মতো এবং লজ্জাজনক। ভারত কিন্তু  অদম্য লড়াই করার ছাপ রেখেছে।’

আথারটন আরও লিখেছেন, ‘ওদের (ভারতের) খেলার মধ্যে একটা আগ্রাসন ছিল। জিততেই হবে, এমন মনোভাব ছিল। এবং কঠিন সময়ে কী ভাবে দলকে এগিয়ে নিয়ে যেতে হয়, সেই দক্ষতাটা ওদের রয়েছে। নাটিংহ্যাম টেস্ট বৃষ্টির জন্য ভেস্তে গিয়েছে ঠিকই, তবে সব দিক থেকে দেখতে গেলে ভারতের ২-০ এগিয়ে থাকার কথা ছিল।’

বন্ধ করুন