বাংলা নিউজ > ময়দান > আন্তর্জাতিক মহিলা ক্রিকেট ম্যাচে প্রথমবার দশ-এ-দশ করার নজির উইন্ডিজ স্পিনারদের

আন্তর্জাতিক মহিলা ক্রিকেট ম্যাচে প্রথমবার দশ-এ-দশ করার নজির উইন্ডিজ স্পিনারদের

বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজ (ছবি:টুইটার)

ওয়েস্ট ইন্ডিজ মহিলা ক্রিকেটের ইতিহাসে প্রথমবার সংক্ষিপ্ত ফর্ম্যাটের কোন আন্তর্জাতিক ম্যাচে এক ইনিংসে সবকটি উইকেট নেওয়ার নজির গড়লেন উইন্ডিজ স্পিনাররা। শুধু তাই নয় কিউয়িভূমের ২২ গজেও কোন আন্তর্জাতিক ম্যাচে (মহিলা ক্রিকেট) এক ইনিংসে ১০ টি উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করল স্পিনাররা।

শুভব্রত মুখার্জি: শুক্রবার যখন এশিয়া মহাদেশে কার্যত কাক ভোর সেই সময় নিউজিল্যান্ডের মাউন্ট মঙ্গানুইতে এক শ্বাসরুদ্ধকর বিশ্বকাপের ম্যাচ চলছে। একে অপরের বিরুদ্ধে কঠিন লড়াই চালাচ্ছিল বাংলাদেশ এবং ওয়েস্ট ইন্ডিজ দুই দল। লো স্কোরিং ম্যাচের প্রতিটা মুহূর্তে জড়িয়ে ছিল আলাদা উত্তেজনা। গোটা ম্যাচ জুড়ে চড়াই উতরাইয়ের মধ্যে দিয়ে গেছে দুই দল। এই ম্যাচেই বাংলাদেশ বিরুদ্ধে ৪ রানের এক রোমাঞ্চকর জয় ছিনিয়ে নিয়েছে ওয়েস্ট ইন্ডিজের মহিলা দল। আর তা সম্ভব হয়েছে তাদের তিন স্পিনারের বোলিং দাপটে। তাদের প্রভাব এতটাই ছিল যে তাদের বোলিং দাপট যে একটি নয় দু-দুটি নজির তাদের হাত ধরে গড়ে ফেলেছে উইন্ডিজ দল। ওয়েস্ট ইন্ডিজ মহিলা ক্রিকেটের ইতিহাসে প্রথমবার সংক্ষিপ্ত ফর্ম্যাটের কোন আন্তর্জাতিক ম্যাচে এক ইনিংসে সবকটি উইকেট নেওয়ার নজির গড়লেন উইন্ডিজ স্পিনাররা। শুধু তাই নয় কিউয়িভূমের ২২ গজেও কোন আন্তর্জাতিক ম্যাচে (মহিলা ক্রিকেট) এক ইনিংসে ১০ টি উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করল স্পিনাররা।

এদিন হেইলি ম্যাথুজ, স্টেফানি টেলর এবং অ্যাফি ফ্লেচার এই ত্রয়ীর বোলিং দাপটে কার্যত জেতা ম্যাচ হেরে ফিরতে হল বাংলাদেশের বাঘিনীদের। শুক্রবার সকালে নিউজিল্যান্ডের মাউন্ট মঙ্গানুইতে বাংলাদেশ দলের মুখোমুখি হয়েছিল উইন্ডিজ দল। রুদ্বশ্বাস এক ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পরে এক কঠিন জয় তুলে নিল উইন্ডিজ দল। এদিন প্রথমে ব্যাট করতে নেমে ব্যাটিং বিপর্যয়ের সম্মুখীন হয় ওয়েস্ট ইন্ডিজ দল। নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে মাত্র ১৪০ রান করতে সক্ষম হয় তারা। সিমাইন ক্যাম্পবেল ১০৭ বলে ৫৩ রানের ইনিংস না খেললে আরও বেশি লজ্জার সম্মুখীন হতে হতো উইন্ডিজ দলকে। বাংলাদেশের হয়ে দুটি করে উইকেট নেন সালমা খাতুন, নাহিদা আখতার।

বিশেষজ্ঞরা প্রায় ধরেই নিয়েছিলেন বাংলাদেশ হয়ত সহজ জয় পাবে। ম্যাচে নিজেদের দখলে নিয়ে তাদের দেশের মহিলা ক্রিকেটের মঞ্চে এক নতুন ইতিহাস রচনা করবে। তখনই ঘটে ছন্দপতন। টানটান উত্তেজনার ম্যাচে ৪৯.৩ ওভারে ১৩৬ রানে অলআউট হয়ে গিয়ে মাত্র ৪ রানে ম্যাচ হেরে যান বাঘিনীরা। দলের হয়ে সর্বোচ্চ রান করেন অধিনায়িকা নিগার সুলতানা এবং নাহিদা আখতার। দুজনেই ২৫ রান করেন। নাহিদা অপরাজিত থাকলেও দলকে কাঙ্খিত জয় এনে দিতে পারেননি। উইন্ডিজদের হয়ে হেইলি ম্যাথুজ ৪টি এবং স্টেফানি টেলর ও আ্যাফি ফ্লেচার ৩ টি করে উইকেট নেন। ম্যাচের সেরাও হয়েছেন হেইলি ম্যাথুজ।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

খালি পেটে খেতে থাকুন তুলসী পাতা, এই ৫টি দারুণ উপকার পাবেন IIRF University Rankings 2024: ভারতের শীর্ষ ১০টি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় কী কী ‘‌যে এসেছে তাকে একদিন না একদিন যেতেই হবে’‌, হাথরাসের ঘটনায় ভোলে বাবার মন্তব্য শেভিং করে ত্বককে মসৃণ রাখেন সব সময়? কিন্তু এই লোম কামিয়ে ফেলার ফলে কী হয় জানেন 'অমৃত বৃষ্টি' নামে নয়া বিশেষ ফিক্সড ডিপোজিট চালু করল SBI, সুদ ৭.৭৫%, জানুন বিশদে ফের হাফ-সেঞ্চুরি উন্মুক্ত চাঁদের, হারের ধারা কাটিয়ে জয়ে ফিরল নাইট রাইডার্স দুই ছেলে-মেয়ে নিয়ে ব্যস্ত ‘বাবা’ পরমব্রত, সুখী দাম্পত্যের ছবি দিলেন পিয়া গম্ভীরের পরামর্শে ছুটি কমিয়ে শ্রীলঙ্কা সফরেই দলে ফিরছেন ক্যাপ্টেন রোহিত! সূর্যের ঘরে বুধের গমন, ৪ রাশির জীবনে আসবে ইতিবাচক পরিবর্তন, পাবে নতুন সুযোগ ২০-২৫% নয়, একেবারে ২০০-৩০০% চার্জ বাড়াতে পারে সুইগি-জোমাটো, মত রেস্তোরাঁগুলির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.