বাংলা নিউজ > ময়দান > পরপর তিন বার এশিয়া কাপের ফাইনাল জিতে নয়া নজির অনূর্ধ্ব-১৯ ভারতীয় দলের
শ্রীলঙ্কাকে হারিয়েে জয় ফের এশিয়া কাপ চ্যাম্পিয়ন হল ভারত।
শ্রীলঙ্কাকে হারিয়েে জয় ফের এশিয়া কাপ চ্যাম্পিয়ন হল ভারত।

পরপর তিন বার এশিয়া কাপের ফাইনাল জিতে নয়া নজির অনূর্ধ্ব-১৯ ভারতীয় দলের

  • মোট ৯ বার এশিয়া কাপ হয়েছে। তার মধ্যে আট বারই ভারত চ্যাম্পিয়ন হয়েছে। এর মধ্যে ২০১২ সালে ম্যাচ টাই হয়ে ভারত এবং পাকিস্তান যুগ্ম ভাবে চ্যাম্পিয়ন হয়েছে।

এই নিয়ে মোট ৮ বার অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন হয়েছে ভারত। আর ২০১৮, ২০১৯ এবং ২০২১ সালে পরপর তিন বার চ্যাম্পিয়ন হয়ে নয়া নজির গড়ে ফেলল ভারত। এই প্রথম বার পরপর তিন বার এশিয়া কাপের ফাইনাল জিতল অনূর্ধ্ব-১৯  ভারতীয় দল। 

মোট ৯ বার এশিয়া কাপ হয়েছে। তার মধ্যে আট বারই ভারত চ্যাম্পিয়ন হয়েছে। এর মধ্যে ২০১২ সালে ম্যাচ টাই হয়ে ভারত এবং পাকিস্তান যুগ্ম ভাবে চ্যাম্পিয়ন হয়েছে। তার আগে দু'বার ১৯৮৯ এবং ২০০৩ সালে ভারত ফাইনাল জিতে চ্যাম্পিয়ন হয়েছিল। এর পর ২০১২ সালে ম্যাচ টাই করে ভারত চ্যাম্পিয়ন হয়েছে। ফাইনালে কিন্তু তাতা জিততে পারেনি। 

এর পর ২০১৩-১৪ এবং ২০১৬ সালে ভারত আবার চ্যাম্পিয়ন হয়। কিন্তু ২০১৭ সালে চ্যাম্পিয়ন হয় আফগানিস্তান। ফলে পরপর তিন বার ফাইনালে জিতে চ্যাম্পিয়ন হওয়া হয়নি ভারতের। কিন্তু শেষ তিন বার ফাইনালে জিতে চ্যাম্পিয়ন হয়ে নয়া নজির গড়েছে ভারতের জুনিয়র টিম।

২০১৮ সালে ফাইনালে শ্রীলঙ্কাকে ১৪৪ রানে হারিয়েছিল ভারত। ২০১৯ সালে বাংলাদেশকে ৫ রানে হারায় জুনিয়র টিম ইন্ডিয়া। আর শুক্রবার শ্রীলঙ্কাকে ফের ৯ উইকেটে হারাল ভারতের অনূর্ধ্ব-১৯ টিম।

গ্রুপ লিগে পাকিস্তানের কাছে হারতে হলেও সেই ধাক্কা সামলে ভারতের যুব ক্রিকেট দল চলতি অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের সেমিফাইনালে জায়গা করে নেয়। পরে শেষ চারে বাংলাদেশকে পরাজিত করে ফাইনালের ছাড়পত্র পায়। ফাইনালে শ্রীলঙ্কার যুব দলকে কার্যত উড়িয়ে দিয়ে অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের খেতাব ধরে রাখল টিম ইন্ডিয়া।

বন্ধ করুন