বাংলা নিউজ > ময়দান > স্টাম্পে যাওয়া বল প্যাডে লাগলেই আউট, LBW-র নিয়মে আমূল বদল চান অজি কিংবদন্তি
LBW-র নিয়মে বদল চান প্রাক্তন অজি দলনায়ক। ছবি- স্ক্রিন গ্র্যাব।
LBW-র নিয়মে বদল চান প্রাক্তন অজি দলনায়ক। ছবি- স্ক্রিন গ্র্যাব।

স্টাম্পে যাওয়া বল প্যাডে লাগলেই আউট, LBW-র নিয়মে আমূল বদল চান অজি কিংবদন্তি

  • ব্যাটসম্যানকে চোটের হাত থেকে বাঁচানোর জন্য প্যাড ব্যবহৃত হয়, আউটের হাত থেকে বাঁচানোর জন্য নয়, মত প্রাক্তন অজি দলনায়কের।

স্টাম্পে যাওয়া বল যে কোনও শর্তেই হোক, প্যাডে লাগলে আম্পায়ারদের এলবিডব্লিউ দেওয়া উচিত বলে মন্তব্য করলেন ইয়ান চ্যাপেল। প্রাক্তন অজি অধিনায়কের মতে, বল স্ট্যাম্পের লাইনে পড়ল কিনা, স্টাম্পের বাইরে ইম্প্যাক্ট হল কিনা, এসব দেখার কোনও মানে হয় না। 

চ্যাপেল মনে করেন, এলবিডব্লিউ-র নিয়ম নিতান্ত সরল হওয়া উচিত। আম্পায়ারের যদি মনে হয় বল স্টাম্পে গিয়ে লাগত, তাহলে প্যাডে লাগা যে কোনও বলেই ব্যাটসম্যানকে আউট দেওয়া উচিত।

প্রাক্তন অজি তারকা জানান, প্যাড চোট-আঘাত থেকে ব্যাটসম্যান কে বাঁচানোর জন্য ব্যবহৃত হয়, আউট থেকে বাঁচানোর জন্য নয়। এলবিডব্লিউ-র বর্তমান নিয়মের জন্যই ক্রিকেটারদের প্যাডে বল খেলার প্রবণতা দেখা দিয়েছে।

চ্যাপেলের কথায়, ‘এলবিডব্লিউ-র এমনই সরল নিয়ম হওয়া উচিত যে, আম্পায়ারের যদি মনে হয় প্যাডে লাগা বল স্টাম্পে গিয়ে লাগত, তবে তা আউট বলে বিবেচিত হবে। ব্যাটসম্যান শট খেলার চেষ্টা করল কি না করল, তা বিবেচ্য হওয়া উচিত নয়। বল কোথায় পিচ করল বা প্যাডে লাগার সময় তা স্টাম্পের লাইনে ছিল কিনা, এসব কথা মাথায় রাখা উচিত নয়।’

তিনি আরও বলেন, ‘এমন নিয়ম হলে তা ব্যাটসম্যানদের সমালোচনার মুখে পড়বে বিস্তর। তবে এতে খেলায় সাম্য আসবে। ব্যাটসম্যানরা ব্যাট দিয়ে যত বেশি সম্ভব বল খেলার চেষ্টা করবে। প্যাডে বল খেলার প্রবণতা কমবে। সর্বোপরি, ম্যাচে অনেক সময় বাঁচবে ও DRS সহজ হয়ে দাঁড়াবে।’

বন্ধ করুন