বাংলা নিউজ > ময়দান > দীর্ঘ বিরতির পর ২২গজে ফিরছেন যৌন কেলেঙ্কারিতে অভিযুক্ত প্রাক্তন অজি টেস্ট অধিনায়ক
টিম পেন।

দীর্ঘ বিরতির পর ২২গজে ফিরছেন যৌন কেলেঙ্কারিতে অভিযুক্ত প্রাক্তন অজি টেস্ট অধিনায়ক

২০১৮ সালে এক অশ্লীল বার্তা তিনি তাসমানিয়ার এক মহিলা রিসেপশনিস্টকে পাঠিয়েছিলেন বলে অভিযোগ ছিল। ঘটনা জানাজানি হওয়ার পরেই অনির্দিষ্ট সময়ের জন্য ক্রিকেট থেকে সরে দাঁড়ান পেন।

শুভব্রত মুখার্জি

প্রাক্তন অস্ট্রেলিয়ার অধিনায়ক টিম পেন দীর্ঘ দিন ছিলেন ২২ গজের বাইরে। তাসমানিয়া ক্রিকেটের এক মহিলা আধিকারিককে অশ্লীল মেসেজ পাঠানোর দায়ে ক্রিকেট থেকে সরে দাঁড়াতে হয়েছিল তাঁকে। এই ঘটনার দায় নিয়ে গত নভেম্বরে টেস্ট অধিনায়কত্ব ছাড়তে হয়েছিল। সেই টিম পেনই এ বার দীর্ঘদিনের নির্বাসন কাটিয়ে ফিরতে চলেছেন ২২ গজে। শেফিল্ড শিল্ডে তাসমানিয়ার হয়েই প্রত্যাবর্তন ঘটতে চলেছে তাঁর।

আরও পড়ুন: ফিটনেস টেস্টে পাস করতেই হবে, তবে বুমরাহর বদলি শামিই, স্ট্যান্ড বাই সিরাজ-রিপোর্ট

প্রসঙ্গত ২০১৮ সালে এক অশ্লীল বার্তা তিনি তাসমানিয়ার এক মহিলা রিসেপশনিস্টকে পাঠিয়েছিলেন বলে অভিযোগ ছিল। ঘটনা জানাজানি হওয়ার পরেই অনির্দিষ্ট সময়ের জন্য ক্রিকেট থেকে সরে দাঁড়ান পেন। তিনি অবশ্য অভিযোগ অস্বীকার করে ষড়যন্ত্রের কথা বলেন। পরে ক্রিকেট অস্ট্রেলিয়ার তদন্তেও অভিযোগ থেকে মুক্তি পান পেন। বিষয়টি গত বছর প্রকাশ্যে আসার পর মানসিক ভাবে ভেঙে পড়েছিলেন তিনি। গত নভেম্বরে টেস্ট অধিনায়কত্ব থেকে ইস্তফা দেন। মানসিক স্বাস্থ্যের কারণে তিনি অনির্দিষ্টকালের জন্য ক্রিকেট থেকেও বিরতি নিয়ে নেন।

তবে গত অগস্টেই তিনি তাসমেনিয়ার হয়ে অনুশীলনে ফিরেছেন। মঙ্গলবার তাসমানিয়ার যে ১৩ সদস্যের দল ঘোষণা করা হয়েছে, তাতে জায়গা পেয়েছেন টিম পেন। শেফিল্ড শিল্ডে প্রথম ম্যাচে তাসমানিয়ার প্রতিপক্ষ কুইন্সল্যান্ড দল।

আরও পড়ুন: T20 WC-এ ১৬ জন আম্পায়ার সহ ২০ জন অফিসিয়ালের নাম ঘোষণা করল ICC, ভারতের মাত্র একজন

আন্তর্জাতিক ক্রিকেটে ব্যস্ত থাকায় তাসমানিয়া তাদের অধিনায়ক এবং উইকেট রক্ষক ব্যাটার ম্যাথু ওয়েডকে বেশ কয়েকটি ম্যাচে পাচ্ছেন না। ফলে কিপিংয়ের গুরুদায়িত্ব সামলাতে হবে টিম পেনকেই। পেন তাঁর শেষ প্রথম শ্রেণীর ম্যাচ খেলেছেন ২০২১ সালের এপ্রিল মাসে। ঘরের মাঠে অ্যাসেজে ইংল্যান্ড দলের বিরুদ্ধে অস্ট্রেলিয়াকে তাঁর নেতৃত্ব দেওয়ার কথা ছিল। তাঁর আগেই পেনের কেলেঙ্কারির ঘটনা সামনে আসার ফলে সমস্যায় পড়তে হয় তাঁকে। তার বদলে জাতীয় দলের অধিনায়কত্ব তুলে দেওয়া হয় পেসার প্যাট কামিন্সের কাঁধে। উইকেট কিপার হিসেবে জায়গা পান অ্যালেক্স ক্যারি। পেনের কেলেঙ্কারির ঘটনা নিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়া একটি অভ্যন্তরীন তদন্ত কমিটি বসায়। সেই কমিটির রিপোর্টে মুক্ত হয়েছেন টিম পেন।