বাংলা নিউজ > ময়দান > ইউরো চ্যাম্পিয়ানদের হয়ে বিশ্বকাপ ক্রিকেটের কোয়ালিফায়ারে খেলবেন ইংলিশ বোলার
ইংল্যান্ডের জার্সি গায়ে জেড ডার্নব্যাক। ছবি- গেটি ইমেজেস।
ইংল্যান্ডের জার্সি গায়ে জেড ডার্নব্যাক। ছবি- গেটি ইমেজেস।

ইউরো চ্যাম্পিয়ানদের হয়ে বিশ্বকাপ ক্রিকেটের কোয়ালিফায়ারে খেলবেন ইংলিশ বোলার

  • ২০১১ সাল থেকে ২০১৪ সালের মধ্যে ইংল্যান্ডের হয়ে তারকা বোলার সীমিত ওভারে মোট ৫৮টি ম্যাচ খেলেছেন।

বর্তমান সময়ে বিশ্বক্রিকেট বেশ কয়েকটি চমক দেখা গিয়েছে। উন্মুক্ত চাঁদ, ডেভিড ওয়াইজাদের মতো পরিচিত মুখদের যথাক্রমে আমেরিকা যুক্তরাষ্ট্র, নমিবিয়ার মতো অ্যাসোসিয়েট দলের হয়ে খেলতে দেখা যাবে। এবার সেই তালিকায় নাম লেখালেন ইংল্যান্ডের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলা জেড ডার্নব্যাক।  

২০১১ সাল থেকে ২০১৪ সালের মধ্যে ডার্নব্যাক ইংল্যান্ডের হয়ে সীমিত ওভারে মোট ৫৮টি ম্যাচ খেলেছেন। তবে বিগত সাত বছর ধরে তিনি কোনরকম আন্তর্জাতিক ক্রিকেট খেলেননি। তবে পুনরায় আন্তর্জাতিক আঙিনায় ফিরতে চলেছেন ৩৫ বছর বয়সী ফাস্ট বোলার। ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য পরের মাস থেকে শুরু হতে যাওয়া ইউরোপিয়ান কোয়ালিফায়ারে ইতালির হয়ে খেলবেন ডার্নব্যাক। দক্ষিণ আফ্রিকাজাত প্রাক্তন ইংলিশ বোলার তাঁর মায়ের সৌজন্যে ইতালিয়ান পাসপোর্টের অধিকারী। 

সাম্প্রতিক সময়ে সারের হয়ে তিনি খুব বেশি সুযোগ পাননি। এ মরশুমের পরেই সারের সঙ্গে তাঁর চুক্তি শেষ হচ্ছে। নর্থহ্যাম্পটনশায়ার অলরাউন্ডার গ্যারেথ বার্গের বদান্যতায় ডার্নব্যাক ইতালির হয়ে খেলার সিদ্ধান্ত নেন। বার্গকে ইতালির অধিনায়ক ও কোচের যুগ্ম ভূমিকায় দেখা যাবে। তাঁর সহকারী কোচ হিসাবে ইতালি ক্রিকেট দলের সঙ্গে যুক্ত হয়েছেন আরেক প্রাক্তন ইংল্যান্ড ক্রিকেটার ওয়েশ শাহও। শুধু তাই নয়, ইতালিয়ান দলে আরও বেশ কয়েকটি চমক রয়েছে। সদ্য ইংল্যান্ডের ঘরোয়া বিশ ওভারের লিগে বিজয়ী দল কেন্টের হয়ে খেলা অলরাউন্ডার গ্রান্ট স্টুয়ার্ট এবং লেইনস্টার লাইটনিংয়ের হয়ে খেলা ব্যাটসম্যান জেমি গ্রাসিও ইতালি দলে রয়েছে। 

করোনার কারণে আইসিসি সাব-কোয়ালিফায়ার বাতিল করার পর ইতালি নিজেদের টি-টোয়েন্টি ব়্যাঙ্কিংয়ের সুবাদে ইউরোপিয়ান কোয়ালিফায়ার খেলার সুযোগ পান। এই কোয়ালিফায়ারের মাধ্যমেই ২০২২বিশ্বকাপে খেলার যোগ্যতা মিলবে। জার্সি, জার্মানি ও ডেনমার্কের বিরুদ্ধে স্পেনে অনুষ্ঠিক কোয়ালিফায়ারে খেলবে ইতালি। ফুটবলে ইউরোপিয়ান চ্যাম্পিয়ন দেশ যে কোমর বেধে ক্রিকেটের উন্নতিতে নেমেছে, তা তাদের দল গঠন দেখলেই আন্দাজ করা যায়।

বন্ধ করুন