বাংলা নিউজ > ময়দান > পার্লেই দ্রাবিড়কে ছাপিয়ে যেতে পারেন কোহলি, স্পর্শ করার সুযোগ BCCI প্রেসিডেন্টকে
বিরাট কোহিল এবং রাহুল দ্রাবিড়।

পার্লেই দ্রাবিড়কে ছাপিয়ে যেতে পারেন কোহলি, স্পর্শ করার সুযোগ BCCI প্রেসিডেন্টকে

  • যদি কোহলি বুধবার পার্লে সেঞ্চুরি করতে পারেন, তা হলে প্রায় ২ বছর ২ মাস পরে অক্সিজেন পাবেন প্রাক্তন ভারত অধিনায়ক। সেই সঙ্গে গড়ে ফেলবেন একাধিক রেকর্ডও। ছাপিয়ে যাবেন ভারতীয় দলের হেড স্যার রাহুল দ্রাবিড় এবং বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়কেও।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওডিআই সিরিজের জন্য বুধবার যখন টিম ইন্ডিয়া পার্লে মাঠে নামবে, তখন সাত বছরের মধ্যে প্রথম বারের মতো বিরাট কোহলি ভারতীয় দলে খেলবেন শুধুমাত্র একজন খেলোয়াড় হিসেবে, অধিনায়ক হিসেবে নয়। তবে এই সিরিজেও সব ফোকাসটাই থাকবে কোহলিকে ঘিরেই। অধিনায়কত্ব ছাড়ার পর কোহলি ব্যাটিং পারফরম্যান্স কেমন করেন, সে দিকেই সকলের নজর থাকবে। 

২০১৯ সালের ২৩ নভেম্বর শেষ বার শতরান করেছিলেন কোহলি। তার পর থেকে আর শতরানের দেখা নেই। এ দিকে ওডিআই-এ শেষ ১৫ ম্যাচে ৪৩.৩৬ গড়ে ৬৪৯ রান করেছেন। এর মধ্যে আটটি অর্ধশতরান রয়েছে। যদি কোহলি বুধবার পার্লে সেঞ্চুরি করতে পারেন, তা হলে প্রায় ২ বছর ২ মাস পরে অক্সিজেন পাবেন প্রাক্তন ভারত অধিনায়ক। সেই সঙ্গে গড়ে ফেলবেন একাধিক রেকর্ডও। ছাপিয়ে যাবেন ভারতীয় দলের হেড স্যার রাহুল দ্রাবিড় এবং বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়কেও।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একদিনের ক্রিকেটে এখনও পর্যন্ত ১২৮৭ রান করেছেন কোহলি। প্রোটিয়াদের বিরুদ্ধে ওডিআই ফরম্যাটে সর্বোচ্চ রান শিকারিদের তালিকায় কোহলি এখনও পর্যন্ত সামগ্রিক ভাবে আট নম্বরে রয়েছেন। আর ভারতীয়দের মধ্যে রয়েছেন চারে। আর মাত্র ২৬ রান করতে পারলেই রাহুল দ্রাবিড় (১৩০৯ রান) ও সৌরভ গঙ্গোপাধ্যায়কে (১৩১৩ রান) টপকে যাবেন কোহলি। সে ক্ষেত্রে তিনি চলে আসবেন দ্বিতীয় স্থানে। একে রয়েছেন সচিন তেন্ডুলকর (২০০১ রান)। অন্য়দের মধ্যে রিকি পন্টিং (১৮৭৯ রান), কুমার সাঙ্গাকারা (১১৮৯ রান), স্টিভ ওয়া (১৫৮১ রান) এবং এস চন্দ্রপলের (১৫৫৯ রান) রয়েছেন এই তালিকায়। 

এ ছাড়াও কোহলি আর ১৭১ রান করলে অন্য রেকর্ড গড়বেন কোহলি। সে ক্ষেত্রেও তিনি টপকে যাবে দ্রাবিড় ও সৌরভকে। দক্ষিণ আফ্রিকার মাটিতে ওডিআই-এ দ্রাবিড় (৯৩০ রান) ও সৌরভকে (১০৪৮ রান) সে ক্ষেত্রে টপকে যাওয়ার সুযোগ থাকবে কোহলির। এই পরিসংখ্যানের বিচারে দক্ষিণ আফ্রিকার মাটিতে সচিন (১৪৫৩ রান) এবং পন্টিংয়ের (১৪২৩ রান) পরে তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক হয়ে যাবেন তিনি।

কোহলি আর ১১৩ রান করতে পারলেই তৃতীয় ভারতীয় হিসাবে চার বা তার বেশি দেশে ১০০০-এর বেশি রান করার নজির গড়বেন। কোহলি এখনও পর্যন্ত ভারতে ৪৯৯৪ রান করেছেন, ইংল্যান্ডে তাঁর ব্যাট থেকে এসেছে ১৩১৬ রান। অস্ট্রেলিয়ার মাটিতে তাঁর ব্যাটে উঠেছে ১৩২৭ রান। কোহলি এমনটা করতে পারলে দ্রাবিড়, মহেন্দ্র সিং ধোনি ও রোহিত শর্মাকে টপকে, সৌরভের সঙ্গে যুগ্ম ভাবে দ্বিতীয় ব্যাটসম্যান হিসাবে একই দেশে সর্বোচ্চ এক হাজারের বেশি রান করার রেকর্ড করবেন। এই তালিকাতেো সচিন রয়েছেন শীর্ষে। ছ'টি আলাদা দেশে তাঁর এই নজির রয়েছে।

বন্ধ করুন