বাংলা নিউজ > ময়দান > ধোনির খামারের সব্জি এবার রপ্তানি হবে বিদেশে
মহেন্দ্র সিং ধোনি। ছবি- ইনস্টাগ্রাম।
মহেন্দ্র সিং ধোনি। ছবি- ইনস্টাগ্রাম।

ধোনির খামারের সব্জি এবার রপ্তানি হবে বিদেশে

  • প্রাক্তন ভারত অধিনায়কের ফার্ম হাউসে স্ট্রবেরি, বাঁধাকপি, টম্যাটো, ব্রকোলি, মটরশুঁটি, পেঁপে ইত্যাদির এবার ব্যাপক রকম ফলন হয়েছে।

শুভব্রত মুখার্জি

ভারতের জাতীয় ক্রিকেট দলের সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। আন্তর্জাতিক ক্রিকেট থেকে ধোনি অবসর নিয়েছেন বেশ কয়েক মাস হয়ে গেছে। এবার তিনি একেবারে কোমর বেঁধে মন দিয়েছেন কৃষিকাজে। তাঁর মুরগি ও গরু প্রতিপালনের খবর আগেই পেয়েছেন অনুরাগীরা।

এবার রাঁচিতে নিজের বিশাল খামারবাড়িতে গরু-মুরগি পালনের পাশাপাশি ক্যাপ্টেন কুল শুরু করেছেন সবজির চাষও। আর তাতেই ধোনি ব্যাপক সাফল্য পেয়েছেন। রাঁচির রিং রোডের পাশে সিম্বো গ্রামে ধোনির ফার্ম হাউসে কৃষিজাত দ্রব্য চাষ করা হয়। সেখানে স্ট্রবেরি, বাঁধাকপি, টম্যাটো, ব্রকোলি, মটরশুঁটি, পেঁপে ইত্যাদির এবার ব্যাপক রকম ফলন হয়েছে। এই ফলন হওয়া সব্জি এবার বিদেশে রপ্তানি করা হবে বলে শোনা যাচ্ছে।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে, ধোনির চাষ করা দ্রব্য এবার পৌঁছে যাবে বিদেশে। দুবাইয়ে এবার ধোনির ফার্মহাউসের সব্জি পাওয়া যাবে। ঝাড়খণ্ডের রাজ্য কৃষি দপ্তর এই ক্রিকেটারের তৈরি কৃষিজাত পণ্য দুবাইয়ে পৌঁছে দেওয়ার দায়িত্ব নিয়েছে।

ধোনি নিজেও সেকথা জানিয়েছেন টুইট করে। আমীরশাহিতে যে এজেন্সির মাধ্যমে এই পণ্য বণ্টন করা হবে, তাও নির্ধারিত হয়েছে। গাল্ফের আওতাভুক্ত অন্যান্য দেশেও এই পণ্য সরবরাহ করবে সেই এজেন্সি।

সফল অধিনায়ক এবার ব্যবসায়ী হিসেবেও বিরাট সাফল্যের মুখ দেখতে চলেছেন। ব্র্যান্ড ধোনি শুধুমাত্র দেশে নয়, বিদেশেও সমানভাবে কার্যকরী এটা তার প্রমান। ধোনি এখনও বিজ্ঞাপন এবং এন্ডোর্সমেন্ট থেকে কোটি কোটি টাকা উপার্জন করেন। ধোনির পুরো ফার্মহাউস ৪৩ বিঘার।

বন্ধ করুন