বাংলা নিউজ > ময়দান > বিরাটের ক্রিকেটের প্রতি আনুগত্য নিয়ে অজানা কাহিনী শোনালেন শন পোলক
পোলক ও কোহলি। ছবি- গেটি ইমেজেস/রয়টার্স।
পোলক ও কোহলি। ছবি- গেটি ইমেজেস/রয়টার্স।

বিরাটের ক্রিকেটের প্রতি আনুগত্য নিয়ে অজানা কাহিনী শোনালেন শন পোলক

  • ফিটনেস নিয়ে কখনও আপোষ করেন না ভারত অধিনায়ক।

শুভব্রত মুখার্জি

এই মুহূর্তে সারা বিশ্বের যে কোনও খেলার ক্ষেত্রেই যত জন ক্রীড়াবিদ রয়েছেন, তাঁদের অন্যতম মধ্যে অন্যতম ফিট ক্রীড়াবিদ হলেন বিরাট কোহলি। ভারত অধিনায়ক বিরাটকে অনেকেই ফিটনেস পাগল ক্রিকেটার বলে আখ্যা দিয়ে থাকেন। ফিল্ডিং হোক বা রানিং বিটুইন দ্য উইকেট, সবসময় উন্নতির লক্ষ্যে জিমে ঘন্টার পর ঘন্টা গা ঘামান তিনি। নিজের ফিটনেসকে নিজেই চ্যালেঞ্জ করা হোক বা ফিটনেসকে নতুন উচ্চতায় নিয়ে যাওয়া হোক, সবসময় সচেষ্ট তিনি।

এই বিষয়ে বলতে গিয়ে জনপ্রিয় ক্রিকেট ওয়েবসাইটের এক অনুষ্ঠানে দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক তথা বর্তমান ধারাভাষ্যকার শন পোলক জানান, ভারতীয় দলে ফিটনেসের ব্যাপারে এই সচেতনতা নিয়ে এসেছেন ভারতের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। আর বিরাট কোহলি সেই সচেতনতাকে পরবর্তী পর্যায়ে নিয়ে গিয়েছেন। সেই বিষয়ে বলতে গিয়ে পোলক ভারত বনাম দক্ষিণ আফ্রিকা সিরিজের এক অজানা কাহিনী তুলে ধরেন।

পোলক বলেন, 'ধোনি ভারতের অধিনায়কত্ব নেওয়ার পরে ওদের খেলার ধরনে পরিবর্তন আসে। ধোনি অত্যন্ত শান্ত স্বভাবের হলেও উইকেটের মাঝে দৌড়ের সময় তাঁর ক্ষিপ্রতা ছিল চোখে পড়ার মতো। সে তার এই কাজে সামিল করেছিল গোটা টিমকে। কোহলি এই সংস্কৃতিকে এক অন্য মাত্রা দিয়েছে। আমি যখন ভারত বনাম দক্ষিণ আফ্রিকা সিরিজে ধারাভাষ্য দেওয়ার সময় দেখেছি। খেলা যদি আগে শেষ হয়ে যেত তো সবাই বেশিরভাগ সময় হোটেলেই ফিরে যেত বা মাঝেমধ্যে জিমে যেত। আপনি হারুন বা জিতুন আপনি দিনের শেষে ম্যাচের পরে বিরাটকে সবসময় জিমে গা ঘামাতে দেখবেন। অন্যরা যখন সেলিব্রেশনে ব্যস্ত তখন বিরাট ব্যস্ত জিমে গা ঘামাতে।'

বন্ধ করুন