সুনীল গাভাসকর। ছবি- বিসিসিআই।
সুনীল গাভাসকর। ছবি- বিসিসিআই।

অস্ট্রেলিয়ার বদলে এবছর ভারতে হোক টি-২০ বিশ্বকাপ, দাবি গাভাসকরের

  • ৩০ সেপ্টেম্বর পর্যন্ত অস্ট্রেলিয়া তাদের আন্তর্জাতিক সীমা বন্ধ করে দেওয়ায় অক্টোবরে অজি ভূ-খণ্ডে বিশ্বকাপ আয়োজন কঠিন হবে বনেই মনে করছেন প্রাক্তন ভারত অধিনায়ক।

করোনা মহামারির জেরে সারা বিশ্বজুড়ে বন্ধ সমস্ত খেলাধুলোর আসর। কবে পরিস্থিতি স্বাভাবিক হবে, তা নিয়ে কোনও নিশ্চয়তা নেই। এমন অনিশ্চিত পরিস্থিতিতে বিসিসিআইয়ের ঘরোয়া টি-২০ লিগ আইপিএল যেখানে সংশয়ের মেঘে ঢাকা পড়ে রয়েছে, সেখানে এবছরই ভারতের মাটিতে টি-২০ বিশ্বকাপ আয়োজনের প্রস্তাব দিলেন সুনীল গাভাসকর।

আসলে গাভাসকর করোনার ফলে এলোমেলো হয়ে যাওয়া আইসিসির ফিউচার ট্যুর প্রোগ্রামে সাময়িক স্থিতাবস্থা নিয়ে আসার লক্ষ্যেই এমন পরামর্শ দিয়েছেন। করোনা পরিস্থিতি দ্রুত স্বাভাবিক হওয়ার কোনও সম্ভাবনা নেই। মহামারির ফলে চলতি ক্যালেন্ডার বর্ষে তিনটি বড় ক্রিকেট টুর্নামেন্ট অনিশ্চিত হয়ে পড়েছে। আইপিএল ছাড়াও এশিয়া কাপ ও আইসিসি টি-২০ বিশ্বকাপ সংশয়ের আওতায় রয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলেও আইপিএলের সঙ্গে বাকি দু'টি টুর্নামেন্টের সূচির সংঘাত বাঁধা অনিবার্য।

তাছাড়া ৩০ সেপ্টেম্বর পর্যন্ত অস্ট্রেলিয়ার আন্তর্জাতিক সীমা বন্ধ করে দেওয়া হয়েছে। এই পরিস্থিতিতে অক্টোবরে অজি ভূ-খণ্ডে বিশ্বকাপ আয়োজন কঠিন হবে বনেই মনে করছেন প্রাক্তন ভারত অধিনায়ক।

এই সবকিছুকে মাথায় রেখে গাভাসকর এমন এক সমাধানসূত্র খুঁজে বার করেছেন, যাতে সবকটি টুর্নামেন্ট সুষ্ঠুভাবে আয়োজন করা যায়। সানি বলেন, 'আমরা জানি ৩০ সেপ্টেম্বর পর্যন্ত অস্ট্রেলিয়ায় প্রবেশ করা যাবে না। সুতরাং অক্টোবরে ওখানে বিশ্বকাপ আয়োজন কঠিন হবে। পরের বছর যেহেতু টি-২০ বিশ্বকাপ ভারতে আয়োজিত হওয়ার কথা, তাই অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের সঙ্গে আলোচনা করে সূচি অদল-বদল করতে পারে।'

গাভাসকরের কথায়, 'এবছর অক্টোবর-নভেম্বরে ভারতে অনুষ্ঠিত হোক টি-২০ বিশ্বকাপ। পরের বছর ভারতের বিশ্বকাপ আয়োজন করুক অস্ট্রেলিয়া। ভারতে পরিস্থিতি অস্ট্রেলিয়ার থেকে আগেই স্বাভাবিক হবে বলে মনে হচ্ছে। সেক্ষত্রে, বিশ্বকাপের ঠিক আগে সেপ্টেম্বরে আইপিএল আয়োজন করতে পারবে বিসিসিআই। তাতে ক্রিকেটাররা বিশ্বকাপের আগে পর্যাপ্ত অনুশীলন পেয়ে যাবে।'

সানি এও বলেন যে, বিশ্বকাপের পর ডিসেম্বরে দুবাইয়ে অনুষ্ঠিত হতে পারে এশিয়া কাপ। সেপ্টেম্বরে যেহেতু আমিরশাহীতে প্রচণ্ড গরম, তাই ডিসেম্বরে টুর্নামেন্ট আয়োজন করাই শ্রেয় হবে এশিয়ান ক্রিকেট ক্রিকেট কাউন্সিলের পক্ষে।

বন্ধ করুন