বাড়ি > ময়দান > প্রাক্তন কোচের ছোট্ট একটা পরামর্শই বদলে দেয় সৌরভের কেরিয়ার
সৌরভ গঙ্গোপাধ্যায়। ছবি- গেটি ইমেজেস।
সৌরভ গঙ্গোপাধ্যায়। ছবি- গেটি ইমেজেস।

প্রাক্তন কোচের ছোট্ট একটা পরামর্শই বদলে দেয় সৌরভের কেরিয়ার

  • দাপুটে অধিনায়ক ছাড়াও ক্রিকেটবিশ্ব মহারাজকে চেনে ইতিহাসের অন্যতম সেরা ওপেনার হিসেবে।

শুধু টিম ইন্ডিয়ার সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক হিসেবেই নয়, সৌরভ গঙ্গোপাধ্যায়কে ক্রিকেটবিশ্ব চেনে ইতিহাসের অন্যতম সেরা ওপেনার হিসেবেও। সচিন তেন্ডুলকরের সঙ্গে সৌরভ গঙ্গোপাধ্যায়ের ওপেনিং জুটি ক্রিকেটের রূপকথায় চিরকালীন জায়গা করে নিয়েছে।

ওপেনার হিসেবে প্রভূত সাফল্য পেলেও শুরুর দিকে ইনিংসের গোড়াপত্তন করতেন না সৌরভ। তিন নম্বরে এবং পাঁচ নম্বরে ব্যাট করতে দেখা যেত তাঁকে। ১৯৯৬-এ তৎকালীন ভারতীয় কোচ তথা জাতীয় দলের প্রাক্তন ক্রিকেটার মদন লাল সৌরভকে ছোট্ট একটা পরামর্শ দিয়েছিলেন। যা কাজে লাগাতে বদলে যায় সৌরভের কেরিয়ার। আসলে মদন লালই সৌরভকে ব্যাটিং অর্ডার বদলে ওপেন করার পরামর্শ দেন।

সোশ্যাল মিডিয়ায় ক্রিকেট নিয়ে আলোচনা প্রসঙ্গে মদনলাল বলেন, ‘আমরা দাদাকে যথাযথ ব্যবহার করতে চাইছিলাম। আমি জানি না সৌরভের মনে আছে কিনা, আমি ওকে বলেছিলাম, দাদা, ৫ নম্বরে  ব্যাট করে কিচ্ছু হবে না। তোমার সরাসরি ওপেন করা উচিত।'

শ্রীলঙ্কায় সিঙ্গার ওয়ার্ল্ড সিরিজে ৫ নম্বরে ব্যাট করে সৌরভ তেমন সাফল্য পাননি। একটি মাত্র হাফ-সেঞ্চুরি করেছিলেন। ১৯৯৬ সালে অক্টোবরে জয়পুরে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথমবার ওপেন করেন তিনি। শুরুতেই ৫৪ রানের ঝকঝকে ইনিংস খেলেন সৌরভ। তার পর থেকে তাঁকে আর পিছন ফিরে তাকাতে হয়নি।

এপ্রসঙ্গে মদন লাল আরও বলেন, ‘সব ক্রিকেটারেরই নিজস্ব স্টাইল থাকে। সৌরভ সব রকম স্ট্রোক খেলতে পারত। আমি যখন ওকে ওপেনের কথা বলি, ওর ভাবখানা ছিল এমন যে, চল তাই করা যাক। তার পর থেকে আর পিছন ফিরে তাকাতে হয়নি সৌরভকে। সচিন-সৌরভের ওপেনিং জুটি অত্যন্ত জনপ্রিয় ছিল। দু’জনে দেশকে প্রচুর ম্যাচ জিতিয়েছে। আমি সেই সময় ভারতের কোচ ছিলাম। যতদূর মনে পড়ছে, আমি ওকে এটা শ্রীলঙ্কা সফরে বলেছিলাম।'

বন্ধ করুন