বাংলা নিউজ > ময়দান > জাদেজা-অশ্বিনকে একসঙ্গে দলে রাখাটা বিরাটের পক্ষে সহজ হবে না: ডব্লুভি রামন
জাডেজা এবং অশ্বিন।
জাডেজা এবং অশ্বিন।

জাদেজা-অশ্বিনকে একসঙ্গে দলে রাখাটা বিরাটের পক্ষে সহজ হবে না: ডব্লুভি রামন

  • ভারতের দল নির্বাচন নিয়ে নানা মহল থেকে নানা প্রশ্ন উঠছে। অশ্বিনের প্রথম একাদশ থেকে বাদ পড়াকে অনেকেই মেনে নিতে পারছেন না। আর এই জায়গায় দাঁড়িয়ে প্রাক্তন ভারতীয় ক্রিকেটার ডব্লু ভি রামন মনে করেন কোহলির পক্ষে অশ্বিন ও জাদেজাকে একসঙ্গে প্রথম একাদশে খেলানোর সিদ্ধান্তটা মোটেও সহজ হবে না।

শুভব্রত মুখার্জি: চলতি ভারত বনাম ইংল্যান্ড টেস্ট সিরিজের ফল আপাতত ১-১। ৫ ম্যাচের এই সিরিজে লর্ডসে ভারত জেতার পরে লিডসে জো রুটরা প্রত্যাঘাত করে ১-১ করেন ফলাফল। চতুর্থ টেস্ট হবে ওভালে। তবে তার আগে ভারতের দল নির্বাচন নিয়ে নানা মহল থেকে নানা প্রশ্ন উঠছে। অশ্বিনের প্রথম একাদশ থেকে বাদ পড়াকে অনেকেই মেনে নিতে পারছেন না। আর এই জায়গায় দাঁড়িয়ে প্রাক্তন ভারতীয় ক্রিকেটার ডব্লু ভি রামন মনে করেন অধিনায়ক বিরাট কোহলির পক্ষে রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজাকে একসঙ্গে প্রথম একাদশে খেলানোর সিদ্ধান্তটা মোটেও সহজ হবে না।

লিডসে ভারতের এক ইনিংস এবং ৭৬ রানে হারের পর থেকে অশ্বিনকে প্রথম একাদশে নির্বাচন না করার বিষয়ে নানা মহল থেকে নানা সমালোচনা করা হচ্ছে। এমন আবহে দাঁড়িয়ে মুখ খুললেন রামন। এই বিষয়ে বলতে গিয়ে রামন বলেন, ‘যদি আপনি জাদেজা এবং অশ্বিনকে একসঙ্গে খেলান, সেক্ষেত্রে জাদেজাকে গিয়ে বিরাট বলতে পারেন, সে কী চাইছে। এমন কী জোর করতে পারেন। কিন্তু অশ্বিনের ক্ষেত্রে ব্যাপারটা একেবারেই উল্টো। অশ্বিন‌ নিজেই আক্রমণাত্মক ভাবে খেলাটা খেলতে পছন্দ করেন। উইকেট নিতে ভালবাসেন। নিজে যা চিন্তা করছেন, সেই মত খেলতে ভালবাসে। তার মানে এটা নয় যে, টিমের স্বার্থে খেলছেন না তিনি। দলের জন্যই নিজের ইচ্ছা মতো ভাল কাজটা করতে চান। এই ক্ষেত্রে জাদেজাএকটু অন্য রকম।’

তিনি আর ও বলেন, ‘এই ক্ষেত্রে একজন ক্রিকেটারের টেম্পারমেন্ট দেখে বিচার করে তবেই অধিনায়ককে সিদ্ধান্ত নিতে হয়। ফলে বলা যায় অনেকগুলো ফ্যাক্টর কাজ করছ প্রথম একাদশে কে খেলবেন বা খেলবেন না তার উপর।’ উল্লেখ্য চলতি সিরিজে তিনটি টেস্টের একটিতেও খেলেননি অশ্বিন। উল্টে জাদেজা তিনটি ম্যাচেই ব্যাট হাতে যথেষ্ট ভাল পারফরম্যান্স করেছেন। কেনিংটন ওভালে চতুর্থ টেস্ট শুরুর আগে আপাতত ৩ ম্যাচে ১৩৩ রান করে ভারতীয় দলের চতুর্থ সর্বোচ্চ রান সংগ্রাহক জাদেজা।

বন্ধ করুন