বাড়ি > ময়দান > প্রাক্তন ভারতীয় ওপেনার চেতন চৌহান প্রয়াত
চেতন চৌহান। ছবি- টুইটার।
চেতন চৌহান। ছবি- টুইটার।

প্রাক্তন ভারতীয় ওপেনার চেতন চৌহান প্রয়াত

  • গত মাসেই করোনা আক্রান্ত হয়েছিলেন প্রাক্তন তারকা।

প্রয়াত হলেন টিম ইন্ডিয়ার প্রাক্তন ওপেনার চেতন চৌহান। গত এক মাস ধরে করোনা ভাইরাসের সঙ্গে লড়াই চালাচ্ছিলেন তিনি। গত শুক্রবার রাত থেকে শারীরিক অবস্থার অবনতি হলে ভেন্টিলেশনে রাখা হয়েছিল তাঁকে। 

শনিবার দিনভর অতি আশঙ্কাজনক অবস্থায় থাকার পর রবিবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন প্রাক্তন ক্রিকেটার। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৩ বছর।

চৌহান রেখে গেলেন স্ত্রী ও ছেলে বিনায়ককে। মেলবোর্ন থেকে রবিবারই দেশে ফেরার কথা বিনায়কের। সংবাদ সংস্থা পিটিআইকে চেতনের মৃত্যুর খবর জানিয়েছেন তাঁর ভাই পুস্পেন্দ্র চৌহান।

গত ১২ জুলাই করোনা টেস্টের রিপোর্ট পজিটিভ আসে ভারতের হয়ে ৪০টি টেস্ট ও ৭টি ওয়ান ডে খেলা চেতন চৌহানের। পরে কিডনিতে সংক্রমণ দেখা দেয় তাঁর। যার ফলে রক্তচাপজনীত সমস্যায় পড়েন প্রাক্তন ক্রিকেটার। শুক্রবার রাতে প্রাক্তন ক্রিকেটারের শারীরিক অবস্থার অবনতি হলে ডাক্তাররা তাঁকে লাইফ-সাপোর্ট সিস্টেমে রাখার সিদ্ধান্ত নেন।

করোনা আক্রান্ত হওয়ার পর চেতনকে লখনউয়ের সঞ্জয় গান্ধী পিজিআই হাসপাতালে ভর্তি করা হয়। পরে সেখান থেকে তাঁকে গুরুগ্রামের মেদান্তা হাসপাতালে স্থানান্তরিত করা হয়। 

শনিবার দিল্লি অ্যান্ড ডিস্ট্রিক্ট ক্রিকেট অ্যাসোসিয়েশনের এক সিনিয়র কর্তা, যিনি চেতনের শারীরিক অবস্থার খবরাখবর রাখছিলেন, সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, ‘আজ সকালেই চেতন জি’র কিডনি বিকল হয়। পরে শরীরের বেশ কিছু অঙ্গ স্বাভাবিক কাজ করা বন্ধ করে দেয়। এই মুহূর্তে তিনি লাইফ-সাপোর্টে রয়েছেন। আমরা সকলে প্রার্থনা করছি উনি যাতে এই জীবন সংগ্রামে জয়ী হন।'

যদিও মৃত্যুর সঙ্গে লড়াইয়ে হার মানতে হয় সুনীল গাভাসকরের ওপেনিং পার্টনারকে। শরীরের একাধিক অঙ্গ বিকল হয়ে পড়ায় বাঁচানো সম্ভব হয়নি ডিডিসিএর প্রাক্তন সহ-সভাপতিকে।

উল্লেখ্য, ১৯৬৯ থেকে ১৯৮১ পর্যন্ত ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেছেন চেতন চৌহান। এই সময়ে সুনীল গাভাসকরের ওপেনিং পার্টনার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে পরিচিত মুখ হয়ে ওঠেন তিনি। চৌহানই প্রথম ক্রিকেটার, যিনি কোনও সেঞ্চুরি না করে টেস্টে ২ হাজারের বেশি রান করেন। টেস্টে ১৬টি হাফ-সেঞ্চুরি করেছেন তিনি। ৩১.৫৭ গড়ে তাঁর ঝুলিতে রয়েছে ২০৮৪ রান। চৌহানের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস ৯৭ রানের।

বন্ধ করুন